ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সুপার ওভার বিতর্ক

বদলে গেল নিয়ম

ক্রীড়া ডেস্ক
🕐 ১১:১৬ পূর্বাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৯

প্রায় তিন মাস আগে শেষ হওয়া যুক্তরাজ্য ওয়ানডে বিশ্বকাপ নিয়ে বিতর্ক কম হয়নি। বিতর্কের উৎস সুপার ওভার। লর্ডসের ফাইনাল নির্ধারণ করা হয়েছে এক ওভারের থ্রিলার লড়াই দিয়ে। যেখানে ইংল্যান্ড, নিউজিল্যান্ড দুদলই তুলেছে সমান রান। তবু ইংল্যান্ডকে চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা দেওয়া হয়।

ট্রফি ইংলিশদের দেওয়ার জন্য মানদ- হিসেবে ব্যবহার করা হয় অদ্ভুত এক নিয়ম। সুপার ওভার ও পুরো ম্যাচের বাউন্ডারি বেশি মারায় চ্যাম্পিয়ন হয় স্বাগতিক শিবির। এর আগে ওভার থ্রো বিতর্কে ইংল্যান্ডকে ৫ রানের বদলে ৬ রান দিয়েছিলেন লঙ্কান আম্পায়ার কুমার ধর্মসেনা।

সমালোচনার মুখে সুপার ওভারের এই আইনটি পুনরায় পর্যবেক্ষণের প্রতিশ্রুতি দিয়েছিল আইসিসি। অবশেষে নিয়মটা পাল্টে ফেলল তারা। এখন থেকে সেমিফাইনাল কিংবা ফাইনালে সুপার ওভার টাই হলেও ম্যাচের মীমাংসা বাউন্ডারিতে হবে না। নতুন নিয়ম অনুসারে যতক্ষণ না পর্যন্ত টাই থাকবে ততক্ষণ সুপার ওভার চলবেই।

অর্থাৎ ব্যবধান না হওয়া পর্যন্ত এক ওভার করে খেলা চলতে থাকবে। সীমিত ওভারের ক্রিকেটের জন্য আরও একটা নিয়ম বদলানো হয়েছে।

এতদিন নক আউট পর্বের ম্যাচের জন্যই শুধু সুপার ওভারের খেলা হতো। এখন থেকে বিশ্বকাপের ওয়ানডে ও টি-টোয়েন্টিতে যে কোনো ম্যাচে টাই হলেই সুপার ওভারে ফল নির্ধারণ করা হবে। তবে গ্রুপ পর্বে বা রবিন লিগ রাউন্ডে যদি সুপার ওভারেও টাই হয় তাহলে দ্বিতীয়বার সুপার ওভার হবে না।

 
Electronic Paper