বেলজিয়ামের পর ইতালি

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

বেলজিয়ামের পর ইতালি

ক্রীড়া ডেস্ক ১১:৪৮ পূর্বাহ্ণ, অক্টোবর ১৪, ২০১৯

print
বেলজিয়ামের পর ইতালি

সবার আগে ইউরো ২০২০ বাছাইপর্বের গণ্ডি পাড়ি দিয়েছে বেলজিয়াম। ইউরোপের কালো ঘোড়াদের পর টুর্নামেন্টের মূল পর্বের টিকিট কাটল ফেভারিট ইতালি। শনিবার রাতে ‘জে’ গ্রুপের ম্যাচে গ্রিসকে ২-০ গোলে হারিয়ে স্বপ্নের মঞ্চে জায়গা করে নিয়েছে সাবেক চ্যাম্পিয়নরা। আজ্জুরিদের রাতে হোঁচট খেয়েছে আরেক চ্যাম্পিয়ন স্পেন।

ঘরের মাঠে নরওয়ে ১-১ গোলে রুখে দিয়েছে স্প্যানিশদের। তাতে ইউরোর মূলপর্বের টিকিট পাওয়ার অপেক্ষা বেড়ে গেল লা রোজাদের। বাছাইপর্বের বাধা পেরুতে স্পেনকে অপেক্ষা করতে হবে অন্তত আরও এক ম্যাচ। শেষ মুহূর্তে গোল হজম করে সমর্থকদের প্রতীক্ষায় রাখল তারা। ‘এফ’ গ্রুপে ৭ ম্যাচে স্পেন, সুইডেন ও রোমানিয়ার পয়েন্ট যথাক্রমে ১৯, ১৪ ও ১৩।

ঘরের মাঠ অলিম্পিক স্টেডিয়ামে প্রথমার্ধে ইতালিকে ভালোই ভুগিয়েছে গ্রিস। গোলপোস্ট অক্ষত রেখেছিল তারা। স্বাগতিকদের বেশ কয়েকটি আক্রমণ রুখে দিয়েছে গ্রিসের জমাটবাধা রক্ষণ। অবশেষে ৬৩ মিনিটে গোলের মুখ দেখেছে ইতালি। ডি-বক্সে হ্যান্ডবল করেন আন্দ্রেস। পেনাল্টি পায় ইতালি।

স্পট কিক থেকে দলকে এগিয়ে নিতে বেগ পেতে হয়নি ব্রাজিলিয়ান বংশোদ্ভূত ফরোয়ার্ড জর্জিনিওর। ৭৮ মিনিটে গ্রিসের ফেরার সম্ভাবনা শেষ করে দেন ফেদেরিকো বের্নারদেস্কি; করেন ম্যাচের দ্বিতীয় গোল। এনিয়ে সাত ম্যাচের সাতটিতেই জিতল শীর্ষে থাকা ইতালি। তালিকার দুইয়ে থাকা ফিনল্যান্ডের ১২ পয়েন্ট। তিন ও চারে থাকে আর্মেনিয়া ও বসনিয়া হার্জেগোভিনা, দুটি দলেরই অর্জন সমান ১০ পয়েন্ট।

ইতালির জয়ের রাতটা দুঃস্বপ্ন উপহার দিয়েছে স্পেনকে। নরওয়ের মাঠে দ্বিতীয়ার্ধের শুরুতে সউলের গোলে লিড নিয়েছিল লা রোজারা। এই গোলে জয়ের অপেক্ষাতেই ছিল স্প্যানিয়ার্ডরা। কিন্তু ম্যাচের শেষ সময়ে হজম করে বসে গোল। পেনাল্টি থেকে গোল করে সমতা নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিক নরওয়ে। গোল করেন জসুয়া কিং।

ম্যাচটা ভুলে যেতে চাইবেন স্পেন অধিনায়ক সার্জিও রামোস। এদিন যে দেশের হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার কীর্তি গড়েছেন তিনি! রামোস ছাড়িয়ে গেছেন স্পেনের হয়ে সর্বাধিক ১৬৮টি ম্যাচ খেলা ইকার ক্যাসিয়াসকে। রামোসের রেকর্ড গড়ার ম্যাচে ভালোই পরীক্ষা দিতে হলো ইউরো ও বিশে^র প্রাক্তন চ্যাম্পিয়নদের।

একই সময়ে হওয়া গ্রুপের অন্য ম্যাচে মাল্টাকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে সুইডেন। ৭ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে তারা। তিনে থাকা রোমানিয়ার পয়েন্ট ১৩। ১০ পয়েন্ট নিয়ে নিয়ে চার নম্বরে আছে নরওয়ে।