ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভারতের নতুন ইতিহাস

ক্রীড়া ডেস্ক
🕐 ১১:১৭ পূর্বাহ্ণ, অক্টোবর ১৪, ২০১৯

প্রথম ইনিংসে রানের পাহাড় গড়েছিল ভারত। ৬০১ রানে ইনিংস ঘোষণা করেন স্বাগতিক অধিনায়ক বিরাট কোহলি। পর্বতসম এই রানে চাপায় পড়ল দক্ষিণ আফ্রিকা। ব্যাটিং বিপর্যয়ে দুই ইনিংসেই ব্যর্থ হলো প্রোটিয়ারা। প্রথম ইনিংসের মতো কেশভ মহারাজ ও ভেরনন ফিল্যান্ডার দ্বিতীয় ইনিংসেও প্রতিরোধের চেষ্টা করলেন, তবু ব্রিবতকর হার এড়াতে পারেনি ফ্যাফ ডু প্লেসির দল। কাল পুনে টেস্টের চতুর্থ দিনে ইনিংস ও ১৩৭ রানের ব্যবধানে জিতেছে ভারত। প্রথম ইনিংসে ২৭৫ রানে থেমে যাওয়া দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংসে গুটিয়ে গেছে ১৮৯ রানে। টেস্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এটাই সবচেয়ে বড় জয় ভারতের।

তাতে ৯ বছরের মধ্যে এই প্রথম দীর্ঘ পরিসরে ক্রিকেটে ইনিংস ব্যবধানে হারের তিক্ত স্বাদ পেল প্রোটিয়ারা। এর আগে তাদের সবশেষ ইনিংস ব্যবধানে পরাজয়ও ছিল ভারতের মাটিতেই। ২০১০-এর ফেব্রুয়ারিতে কলকাতা টেস্টে ইনিংস ও ৫৭ রানের ব্যবধানে হেরেছিল গ্রায়েম স্মিথের দল।

আগের দিন প্রথম ইনিংসে ২৭৫ রানে গুটিয়ে যাওয়া সফরকারীদের রোববার আবারও ব্যাটিংয়ে নামানোর সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক কোহলি। এই প্রথম দক্ষিণ আফ্রিকাকে ফলোঅন করাল ভারত। ১১ বছর আগে সবশেষ লর্ডস টেস্টের পর প্রথমবার ফলোঅনে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকার শুরু হলো আগের মতোই, বাজে। দিনের প্রথম ওভারে ইশান্ত শর্মার আঘাতে আবারও শূন্য রানে ফেরেন ওপেনার এইডেন মার্করাম। উমেশ যাদবের বলে বাম দিকে ঝাঁপিয়ে দারুণ এক ক্যাচে টিউনিস ডি ব্রুইনকে ফেরান ঋদ্ধিমান সাহা। তৃতীয় উইকেটে অধিনায়ক ডু প্লেসির সঙ্গে প্রতিরোধের আভাস দিয়েছিলেন ডিন এলগার।

পরের ওভারে অশি^ন ফিরিয়ে দেন একপ্রান্ত আগলে রাখা এলগারকেও। ৭২ বলে আট চারে তার করা ৪৮ রানই শেষ পর্যন্ত হয়ে থাকে ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ। খানিক বাদে রবিন্দ্র জাদেজার বলে কুইন্টন ডি কক বোল্ড হয়ে যান। ষষ্ঠ উইকেটে টেম্বা বাভুমা ও সেনুরান মুথুসামি মিলে যোগ করেন ৪৬ রান। চার রানের ব্যবধানে এই দুজন ফিরলে দক্ষিণ আফ্রিকার স্কোর দাঁড়ায় ১২৯/৭।

তখন তাদের পরাজয় কেবলই সময়ের ব্যাপার। অষ্টম উইকেটে মহারাজ ও ফিল্যান্ডারের ৫৬ রানের জুটিতে ভারতের অপেক্ষাই যা একটু বাড়ে। শেষ সেশনের শুরুতে অল্প সময়ের মধ্যে শেষ তিনটি উইকেট তুলে নিয়ে ম্যাচ ও সিরিজ জয়ের আনন্দে ভাসে ভারত। তিনটি করে উইকেট নেন ভারতের উমেশ যাদব ও জাদেজা। ভারতের একমাত্র ইনিংসে অপরাজিত ২৫৪ রানের ইনিংস খেলা বিরাট কোহলি অবধারিতভাবেই হয়েছেন ম্যাচ সেরা। আগামী ১৯ অক্টোবর রাঁচিতে তৃতীয় ও শেষ টেস্ট অনুষ্ঠিত হবে।

 
Electronic Paper