ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চাপমুক্ত খেলার কৌশল

ক্রীড়া প্রতিবেদক
🕐 ১১:৩১ পূর্বাহ্ণ, অক্টোবর ১৩, ২০১৯

ভুটানের বিপক্ষে ব্যাট টু ব্যাক প্রীতি ম্যাচ জয়ের ফলটা কাজে দিয়েছে। সেই আত্মবিশ্বাস নিয়ে বিশ্বকাপ ও এশিয়ান কাপের ম্যাচে কাতারের বিরুদ্ধে সবটুকু ঢেলে দিচ্ছে বাংলাদেশ ফুটবল দল। ঘরের মাঠ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে স্বাগতিকরা হেরেছিল ২-০ গোলে। কিন্তু ফল দেখে ম্যাচে বাংলাদেশের পারফরম্যান্স মূল্যায়ন করা কঠিন। কাতার যে ম্যাচটা জিতবে সেটা নিশ্চিত হয়নি নির্ধারিত সময়ের দেড় ঘণ্টা পরও!

শেষ পর্যন্ত কাতার অবশ্য দুই দলের শক্তির পার্থক্যটা বুঝিয়ে দিয়েছে। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে গোল করে জয়ের ব্যবধান বাড়িয়ে নিয়েছিল মধ্যপ্রাচ্যের দলটি। 

কাতারের বিরুদ্ধে লড়াকু ফুটবল খেলার অনুপ্রেরণা বাংলাদেশ পাচ্ছে ভারত ম্যাচে। প্রতিবেশীদের সঙ্গে বাছাইপর্বের তৃতীয় ম্যাচ খেলতে কাল কলকাতায় পা রেখেছেন জামাল ভূঁইয়ারা। মঙ্গলবার পশ্চিমবঙ্গের সল্ট লেক যুবভারতী স্টেডিয়ামে ভারতকে মোকাবেলা করবে জেমি ডের দল।

ফিফা র‌্যাঙ্কিংয়ে ভারত ও বাংলাদেশের মধ্যকার পার্থক্য স্পষ্ট। ভারত যেখানে ১০৪তম অবস্থানে বাংলাদেশ আরও ৮৩ ধাপ পিছিয়ে। বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইয়ে এ দুটি দল মুখোমুখি হওয়ার আগে বাংলাদেশের প্রধান কোচ জেমি ডে সেই পার্থক্যই তুলে ধরলেন। ম্যাচে ভারতকে ফেবারিটের মর্যাদা দিয়েছেন ইংলিশ কোচ। হয়তো প্রত্যাশার চাপ কমাতেই এমনটা বলেছেন তিনি। নির্ভার ফুটবল খেলাই লক্ষ সফরকারীদের। সে হিসেবে ম্যাচে ভারতই চাপে থাকবে।

ভারতের নির্ভরযোগ্য সেন্টারব্যাক সন্দেশ জিঙ্গান কিছুদিন আগে লিগামেন্টের চোটে পড়েন। ৬ মাসের জন্য মাঠের বাইরে থাকবেন তিনি। স্বাভাবিকভাবেই বাংলাদেশের বিপক্ষে খেলা হবে না তার। তাতে বাংলাদেশের যে খুব বেশি লাভ হবে, তা মানছেন না জেমি।

ঢাকা ছাড়ার আগে তিনি বলে গেলেন, ‘ওদের দলে গুরুত্বপূর্ণ কেউ চোটে পড়ল কি, না পড়ল তাতে এ সত্যটা বদলাচ্ছে না যে ভারতই এ ম্যাচে ফেবারিট। ভারত নিজেদের মাটিতে খেলতে নামবে এবং স্বাভাবিকভাবে তারাই এগিয়ে।’

কাতারের বিপক্ষে দুদিন আগে ঘরের মাঠে দাঁতে দাঁতে চেপে লড়াইয়ের পর বাংলাদেশ হেরেছে। ম্যাচের ফলে অবশ্য খুশি হিয়েছিলেন স্বাগতিক কোচ। ছাত্রদের পারফরম্যান্স নিয়ে জেমির মূল্যায়ন, ‘দলের মধ্যে সবার মনোভাব ইতিবাচক। কাতারের বিপক্ষে পারফরম্যান্স নিয়ে আমরা যথেষ্ট সন্তুষ্ট।’ কাতারের বিরুদ্ধে মধ্যপ্রাচ্যের দোহায় গিয়ে গোলশূন্য ড্র করে এসেছে ভারত। কলকাতার ম্যাচটাও যে বাংলাদেশের জন্য অগ্নিপরীক্ষার উপলক্ষ্য সেটা বলাই যায়।

গত কয়েক বছরে অনেকটাই এগিয়েছে ভারতের ফুটবল। উন্নতির ছাপ তারা রেখেছে বাছাইপর্বের প্রথম ম্যাচে। বাংলাদেশের ব্রিটিশ কোচ জেমি যথার্থই বলেছেন, ‘গত কয়েক বছরে ভারত ফুটবলে অনেক উন্নতি করেছে, আমি লক্ষ্য করেছি। আইগর স্টিমাচ দায়িত্ব নেওয়ার আগে একজন ইংলিশ কোচের (স্টিফেন কনস্ট্যানটাইন) অধীনে তারা অনেক ভালো ফুটবল খেলত। আমি এখনো আইগরের সঙ্গে দেখা করিনি বা কথা বলিনি। আশা করি সামনে দেখা হবে।’

জেমি ডের অধীনে বাংলাদেশ ১৩ ম্যাচ খেলেছে, জিতেছে সাতটিতে। তাঁর অধীনে দল আস্তে আস্তে শক্তিশালী হচ্ছে বলে জানিয়েছেন জাতীয় দলের এ কোচ, ‘আমাদের অনূর্ধ্ব-২৩ দলটা বেশ ভালো করছে। এশিয়ান গেমসে তারা অনেক ভালো খেলেছে। জাতীয় দলেও এ জন্য তাদের সুযোগ দেওয়া হচ্ছে। তবে শুধু তরুণ দিয়েও তো হয় না, এ কারণে দলে অভিজ্ঞতার মিশেলও আছে। আমরা আস্তে আস্তে জিততে শিখছি, এটা অনেক ইতিবাচক একটা বিষয়।’

 
Electronic Paper