আজ শুরু জাতীয় লিগ

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯ | ১ কার্তিক ১৪২৬

আজ শুরু জাতীয় লিগ

ক্রীড়া প্রতিবেদক ১২:২৯ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০১৯

print
আজ শুরু জাতীয় লিগ

আজ শুরু হচ্ছে ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে বড় আসর জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল)। এবারের আসরটা অতীতের যে কোনো আসরের চেয়ে ব্যতিক্রম। বদলেছে টুর্নামেন্টের কাঠামো, বাধ্যতামূলক জাতীয় দলের ক্রিকেটাররাও অংশ নিয়েছেন। সবমিলিয়ে দেশের ক্রিকেটাঙ্গনে একটা উৎসবের আবহ তৈরি করেছে।

কাল মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে এনসিএলের ট্রফি উন্মোচন করা হয়েছে। ট্রফির সামনে ফটোসেশন করেছেন চট্টগ্রাম বিভাগের অধিনায়ক মুমিনুল হক ও ঢাকা মেট্রোর দলপতি মার্শাল আইয়ুব। কিন্তু ফটোসেশনের সময় দুজনকে খুব একটা হাস্যোজ্জ্বল দেখা গেল না। কারণটাও অনুমেয়। দুজনের একজনও যে এই ট্রফির জন্য লড়বেন না। তবে আগামীবার যাতে শিরোপা লড়াইয়ে নাম লেখানো যায় সেই আশাতেই আজ থেকে মিশন শুরু করবেন তারা।

দেশের চারটি ভেন্যুতে শুরু হচ্ছে এই ক্রিকেট উৎসব। আজ উদ্বোধনী দিনে দুই স্তরের মোট চারটি দল মাঠে নামছে। ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে রাজশাহী বিভাগের মুখোমুখি হবে ঢাকা বিভাগ। প্রথম স্তরের অন্য ম্যাচে রংপুর বিভাগের মুখোমুখি হবে খুলনা বিভাগ। এদিন মাঠে গড়াচ্ছে দ্বিতীয় স্তরের দুটি ম্যাচ।

যেখানে বরিশাল বিভাগকে মোকাবেলা করবে সিলেট বিভাগ। এই স্তরের অপর ম্যাচে মিরপুরে ঢাকা মেট্রো লড়বে চট্টগ্রাম বিভাগের সঙ্গে।

ট্রফি উন্মোচন এবং ফটোসেশন শেষে সংবাদ সম্মেলনে মুমিনুল জানান, এবার প্রথম স্তরে যাওয়াকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন তারা। দলের সেই সামর্থ্য দেখেন বাঁ-হাতি এই ব্যাটসম্যান, ‘এবছর আমাদের লক্ষ্য প্রথম স্তরে যাওয়া। এরপর এই শিরোপা জিতে নেওয়া। আমাদের দলে তামিম (ইকবাল) ভাই আছে। ভালো কয়েকজন বোলারও আছে। অনূর্ধ্ব-১৯ দলের কয়েকজন ভালো বোলার আছে। ভালো স্পিনার আছে, ব্যাটসম্যান আছে। সেই হিসেবে চিন্তা করলে মনে হয়, আমাদের প্রথম স্তরে ওঠার শক্তি আছে। ভালো ক্রিকেট খেলতে পারলে, আমার মনে হয় উঠতে পারব।’

শক্তি-সামর্থ্যে পিছিয়ে নেই ঢাকা মেট্রোও। মাহমুদউল্লাহ রিয়াদকে পেয়ে এবার আরও বেশি উজ্জ্বীবিত দলটি।

কাল মেট্রোর অধিনায়ক মার্শাল জানালেন, দ্বিতীয় স্তরের সেরা দল হওয়া ছাড়া আর কিছু ভাবছেন না তারা, ‘একটা দল যখন টুর্নামেন্ট খেলতে আসে, ওদের লক্ষ্যই থাকে চ্যাম্পিয়ন হওয়া। আমাদের লক্ষ্য হচ্ছে প্রথম স্তরে যাওয়া। এ বছর বেশ পরীক্ষা-নিরীক্ষা শুরু হচ্ছে এনসিএলে। আশা করছি খুব ভালো একটা টুর্নামেন্ট হবে।’