বার্সার অম্লমধুর জয়

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৫ কার্তিক ১৪২৬

স্বস্তির গোলে মেসির ইতিহাস

বার্সার অম্লমধুর জয়

ক্রীড়া ডেস্ক ১:০৬ অপরাহ্ণ, অক্টোবর ০৮, ২০১৯

print
বার্সার অম্লমধুর জয়

সময়টা খুব একটা ভালো যাচ্ছিল না লিওনেল মেসির। তার দল বার্সেলোনাও মৌসুমের শুরু থেকে নিজেকে হারিয়ে খুঁজছে। রবিরাতে জ্বলে উঠলেন মেসি; স্বরূপে ফিরল কাতালান ক্লাবটিও। তাতে রীতিমতো বিধ্বস্ত সেভিয়া। স্প্যানিশ লা লিগার অষ্টম রাউন্ডের ম্যাচটিতে বার্সা জিতেছে ৪-০ গোলে। ঘরের মাঠ ন্যু ক্যাম্পে এই মৌসুমে এবারই প্রথম কোনো ম্যাচে গোল হজম করল না এরনেস্তো ভালভার্দের দল। তবু বার্সার জয়টা ঠিক উৎসবমুখর হয়নি ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের। ম্যাচটা যে ৯ জনের দল নিয়ে শেষ করেছে তারা!

পয়েন্ট তালিকায় অবশ্য একটা স্বস্তি পেয়েছে বার্সেলোনা। দাপুটে জয়ে অ্যাটলেটিকা মাদ্রিদকে টপকে দুই নম্বরে উঠে এসেছে তারা। লিগে ৮ ম্যাচ কাতালানদের অর্জন ১৬ পয়েন্ট। বার্সার পেছনে আছে যথাক্রমে অ্যাটলেটিকো মাদ্রিদ (১৫), গ্রানাডা (১৪), রিয়াল সোসিয়েদাদ (১৩) ও সেভিয়া (১৩)। ১৮ পয়েন্ট নিয়ে সবার ওপরে আছে অপ্রতিরোধ্য রিয়াল মাদ্রিদ।

পরিচিত দর্শকদের সামনে বার্সার এই জয়ের একক নায়ক কেউ নন। সম্মিলিত প্রচেষ্টার ফসল হিসেবে ভালভার্দের দল পেয়েছে বড় জয়। শেষ দিকে জোড়া লাল কার্ডে নয়জনের দলে নেমে আসে বার্সা। তার আগেই দলের জড় জয় নিশ্চিত হয়ে গেছে। স্বাগতিকদের হয়ে গোলগুলো পর্যায়ক্রমে করেছেন- লুইস সুয়ারেজ, আতুর্রো ভিদাল, উসমান ডেম্বেলে ও লিওনেল মেসি। কিন্তু পাদপ্রদীপে থাকলেন শুধুই শেষের জন।

এর কারণ দুটি। প্রথমত, একবিংশ শতাব্দীর প্রথম ফুটবলার হিসেবে লা লিগায় টানা ১৬ মৌসুম গোল করার অনন্য এক কীর্তি গড়লেন মেসি। আর্জেন্টাইন সুপারস্টারের ইতিহাস গড়া গোলটাও হলো দেখার মতো। দুর্দান্ত ফ্রি-কিক থেকে ম্যাচের ৭৮ মিনিটে মেসি যে গোলটা করেছেন সেটা অনেক দিনই লেগে থাকবে ফুটবলপ্রেমীদের চোখে। দ্বিতীয়ত, এই গোলটা ডি-বক্সের বাইরে থেকে মেসির ক্যারিয়ারের শততম গোল। সেভিয়ার বিরুদ্ধে ৩৮ ম্যাচে ৩৭তম।

ডি-বক্সের বাইরে থেকে মেসির একশ গোলের ৪৩টিই হয়েছে সরাসরি ফ্রি-কিক থেকে। সব মিলিয়ে ক্যারিয়ারে ফ্রি-কিক থেকে এটা তার ৪৯তম গোল। ফ্রি-কিক থেকে আর্জেন্টিনার জার্সিতে ৬টি গোল আছে ছয়বারের বর্ষসেরা ফুটবলারের। মেসির গোলটা ছিল ম্যাচে বার্সার চতুর্থ গোল। এর আগে প্রথমার্ধেই তিন গোল করে ফেলে স্বাগতিক শিবির।

২৭ মিনিটে বার্সাকে লিড এনে দেন সুয়ারেজ। উরুগুয়েন স্ট্রাইকার করেন লিগের চলতি আসরের চতুর্থ গোল। তার গোলটার বিশেষণ হতে পারে এক কথায় অবিশ্বাস্য। বাইসাইকেল কিক থেকে সুয়ারেজ যে গোলটা করেছেন সেটা রীতিমতো চোখের প্রশান্তি এনে দেওয়ার মতোই। একটু পরই ব্যবধান দ্বিগুণ করেন চিলিয়ান মিডফিল্ডার ভিদাল। ৩৫ মিনিটে স্কোর লাইন ৩-০ করেন ডেম্বেলে। ফরাসি এই ফরওয়ার্ড অবশ্য ম্যাচটা শেষ করতে পারেননি। রেফারির সঙ্গে তর্কে জড়িয়ে ৮৮ মিনিটে দ্বিতীয় হদুদ কার্ড দেখে মাঠ ছেড়ে উঠে গেছেন।

এর মিনিটখানেক আগেই বার্সা খেয়েছে প্রথম ধাক্কা। হ্যাভিয়ের এরনাডেসকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন অভিষিক্ত ফুটবলার রোনাল্ড আরাজু।