বাংলাদেশের ছয়জন

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯ | ৯ কার্তিক ১৪২৬

১০০ বলের ক্রিকেট ড্রাফট

বাংলাদেশের ছয়জন

ক্রীড়া ডেস্ক ১:৪২ অপরাহ্ণ, অক্টোবর ০৫, ২০১৯

print
বাংলাদেশের ছয়জন

বাইশ গজের নতুন সংস্করণ ১০০ বলের ক্রিকেট নিয়ে রোমাঞ্চের কমতি নেই। আগামী বছরের ১৭ জুলাই আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করতে যাচ্ছে নতুন এই ফরমেটের টুর্নামেন্টর। পর্যাপ্ত সময় নিয়েই এই আসরের জন্য প্রস্তুত হচ্ছে আয়োজক ও প্রবর্তক ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। রোমাঞ্চকর ওই টুর্নামেন্টে বাংলাদেশের প্রথম প্রতিনিধি হিসেবে সাকিব আল হাসানের নাম ঘোষণা করেছিল ইসিবি। এবার আরও বড় সুখবর এলো টাইগারপ্রেমীদের জন্য। ১০০ বলের ক্রিকেট ড্রাফট তালিকায় সাকিবের সঙ্গে আছেন দেশের আরও পাঁচ ক্রিকেটার।

তাদের মধ্যে সাকিব ও তামিম ইকবাল রয়েছেন একই ক্যাটাগরিতে। দেশসেরা ওপেনার ও বিশ্বসেরা অলরাউন্ডারের ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে এক লাখ পাউন্ড। এই ক্যাটাগরিতে আরও ১৫ জন ক্রিকেটার আছেন। শহিদ আফ্রিদি, রশিদ খান, গ্লেন ম্যাক্সওয়েল তাদের মধ্যে অন্যতম। টুর্নামেন্টে খেলা কথা থাকলেও নিজেকে সরিয়ে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার বিধ্বংসী ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সেরও। তবে ক্যারিবীয় অলরাউন্ডার আন্দ্রে রাসেল আছেন এই টুর্নামেন্টে।

সাকিব-তামিমের সঙ্গে ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্টের খেলোয়াড় নিলামে আছেন বাংলাদেশের আরও চার ক্রিকেটার-মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন ও মুস্তাফিজুর রহমান। ড্রাফটে সর্বমোট ১১টি দেশের ক্রিকেটাররা আছেন। ভারতের প্রতিনিধি হিসেবে কেবল হরভজন সিংকে রাখা হয়েছে। ইতোমধ্যে তিন জন করে স্থানীয় ক্রিকেটারকে নিয়েছে দলগুলো। ৮ দলের টুর্নামেন্টের প্রতিযোগিতায় ম্যাচে প্রতিটি ইনিংসের দৈর্ঘ্য হবে সর্বোচ্চ একশ বল। প্রতিটি দলের স্কোয়াডে সর্বোচ্চ তিন জন বিদেশি খেলোয়াড় থাকতে পারবেন। ২০ অক্টোবর প্রতিযোগিতার জন্য বিদেশি খেলোয়াড় বাছাইয়ের সুযোগ পাবে দলগুলো। দল গঠন প্রক্রিয়া শেষ হওয়ার পর পূর্ণাঙ্গ ঘোষণা করবে ইসিবি। টুর্নামেন্টে নারী ও পুরুষ দুই সংস্করণেই খেলা হবে।