ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রেকর্ড গড়লেন রশিদ খান

ক্রীড়া প্রতিবেদক
🕐 ১১:৪৫ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ০৮, ২০১৯

চট্টগ্রাম টেস্টে টস করতে নেমেই সর্বকনিষ্ঠ টেস্ট অধিনায়কের রেকর্ডে নাম লিখিয়েছিলেন আফগান অধিনায়ক রশিদ খান। এবার ম্যাচের দুই ইনিংসের মধ্যেই সাকিব আল হাসানের সঙ্গে একটি রেকর্ড ভাগাভাগি করলেন আফগান লেগস্পিনার। ব্যাটটাও মন্দ করেন না রশিদ।

ম্যাচের দ্বিতীয় দিনে আফগানদের করা ৭১ রানের মধ্যে ৫১ রান একাই করেন রশিদ। যা ছিল তার টেস্ট ক্যারিয়ারের প্রথম ফিফটি। এরপর বল হাতে নেমেই অসাধারণ এক রেকর্ড গড়েছেন রশিদ। দ্বিতীয় দিনের প্রথম সেশনে ফিফটির পর, বাংলাদেশের ইনিংসের ৮ উইকেটের মধ্যে ৪টিই নেন রশিদ। এক উইকেটের জন্য অপেক্ষা করতে হয় তৃতীয় দিন সকাল পর্যন্ত।

দিনের চতুর্থ ওভারের পঞ্চম বলেই বাংলাদেশের শেষ ব্যাটসম্যান নাইম হাসানকে বন্দি করেন লেগ বিফোরের ফাঁদে। আর এতেই বিশ্বের চতুর্থ ক্রিকেটার হিসেবে অধিনায়কত্বের অভিষেক ম্যাচেই হাফসেঞ্চুরি ও পাঁচ উইকেট নেওয়ার রেকর্ড হয়ে যায় রশিদের। তার আগে এ কীর্তি দেখিয়েছেন ইংল্যান্ডের স্ট্যানলি জ্যাকসন (অস্ট্রেলিয়ার বিপক্ষে, ১৯০৫), পাকিস্তানের ইমরান খান (ইংল্যান্ডের বিপক্ষে, ১৯৮২) ও বাংলাদেশের সাকিব আল হাসান (ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ২০০৯)।

স্ট্যানলি নিজের অধিনায়কত্বের অভিষেক ম্যাচে প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়ার পর, দ্বিতীয় ইনিংসে খেলেছিলেন ৮২ রানের ইনিংস। তার এ রেকর্ডের ৭৭ বছর পর ১৯৮২ সালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের প্রথম ইনিংসে ৭ উইকেট নিয়েছিলেন ইমরান। পরে দ্বিতীয় ইনিংসে খেলেন ৬৫ রানের ইনিংস। এ দু’জনের রেকর্ডই হয়েছে গত শতাব্দীতে।

চলতি শতাব্দীতে এ কীর্তি গড়া প্রথম ক্রিকেটার হলেন সাকিব। ২০০৯ সালে গ্রেনাডায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট ও অপরাজিত ৯৬ রানের ইনিংস গড়েন।

এর ১০ বছর পর চতুর্থ ক্রিকেটার হিসেবে রেকর্ডটি গড়লেন রশিদ। তবে রশিদের রেকর্ডে অনন্য ব্যাপারটি হলো ম্যাচের প্রথম দুই ইনিংসেই ফিফটির পর নিয়েছেন ৫ উইকেটও।

 
Electronic Paper