দীর্ঘ হচ্ছে কোচের তালিকা

ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯ | ৯ ভাদ্র ১৪২৬

দীর্ঘ হচ্ছে কোচের তালিকা

ক্রীড়া প্রতিবেদক ১:০৩ অপরাহ্ণ, আগস্ট ০৯, ২০১৯

print
দীর্ঘ হচ্ছে কোচের তালিকা

টাইগারদের কোচ নিয়ে জল্পনা কল্পনা চলছে অনেকদিন ধরেই। ইতোমধ্যে দুই বোলিং কোচের নিয়োগ সেরেছে বিসিবি। কিন্তু প্রধান কোচের পদ এখনো খালি। অনেকেই তাই দাঁড়াচ্ছেন সাক্ষাৎকারের লাইনে। মাইক হেসন ছাড়াও বিসিবি কোচের যে সংক্ষিপ্ত তালিকা করেছে তাতে সাক্ষাৎকার দিয়ে যাওয়া রাসেল ডমিঙ্গোর নাম আছে। ইংল্যান্ডের পল ফারব্রেস আছেন তালিকায়। বিসিবির পছন্দ গ্রান্ট ফ্লাওয়ার ও চন্দিকা হাথুরুসিংহে। বাংলাদেশের পছন্দের তালিকায় অ্যান্ডি ফ্লাওয়ারও ছিলেন। কিন্তু তিনি বাংলাদেশকে না করে দিয়েছেন। স্টিভ রোডসকে বাংলাদেশ দলের কোচ করার আগেও যোগাযোগ করা হয় অ্যান্ডির সঙ্গে। সেবারও বাংলাদেশ দলকে না করে দিয়েছিলেন তিনি।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) কিংস ইলেভেন পাঞ্জবের কোচ মাইক হেসন দায়িত্ব ছেড়েছেন। নিউজিল্যান্ড জাতীয় দলের সাবেক এই কোচের চোখ জাতীয় দলে। 

আবার টেস্ট খেলুড়ে কোনো দেশের কোচ চান বলেই পাঞ্জাব ছেড়েছেন বলে মনে করা হচ্ছে। বাংলাদেশ জাতীয় দলের কোচ নেই। বিসিবির পছন্দের তালিকায় আছেন কিউইদের প্রথমবার বিশ্বকাপ ফাইনালে তোলা এই কোচ। সাকিবদের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে তিনিই। হেসনের চোখ বাংলাদেশ, শ্রীলঙ্কা, ভারত, পাকিস্তান কিংবা দক্ষিণ আফ্রিকার কোচের চ্যালেঞ্জ নেওয়া।

ক্রিকইনফোর দেওয়া তথ্য মতে, বাংলাদেশ দলের কোচ হওয়ার তালিকায় এগিয়ে আছেন হেসন। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন তার প্রতি আগ্রহী। তবে ডমিঙ্গোও পিছিয়ে নেই। ২০১৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার কোচ ছিলেন ডোমিঙ্গো। এটাই এগিয়ে দিচ্ছে তাকে। দ্রুতই আরও দুজন কোচের সাক্ষাৎকার দিতে আসার কথা আছে। ধারণা করা হচ্ছে হেসন এবং ফারব্রেসরা আসবেন ডমিঙ্গোর পরে সাক্ষাৎকার দিতে।

বাংলাদেশ দলের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে ছিলেন চন্ডিকা হাথুরুসিংহে। এর আগে তিনি যেমন টাইগারদের সঙ্গে ভালো কাজ করেছেন। তেমনি তার যাওয়াটাও পছন্দ হয়নি বিসিবির। দল এবং বোর্ডের সবাই তার প্রতি সদয় নয়। তারপরও এগিয়ে ছিলেন তিনি। কিন্তু শ্রীলঙ্কা বোর্ডের প্রতি হাথুরুর সম্পর্ক তিক্ত থেকে তিক্ততর হচ্ছে। তাকে শ্রীলঙ্কার কোচ করা ভুল ছিল বলে উল্লেখ করেছেন শ্রীলঙ্কা বোর্ডের প্রেসিডেন্ট শাম্মি সিলভা। সেই ভুল সুধরাতে হাথুরু থাকতেই ভারপ্রাপ্ত কোচ নিয়োগ দিয়েছেন শ্রীলঙ্কা। বিতর্কিত হাথুরু তাই কোচ হওয়ার দৌড়ে পিছিয়ে পড়েছেন।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এর আগে ঘোষণা দেন দশ দিনের মধ্যেই কোচ পাবে বাংলাদেশ দল। আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে টেস্টের আগেই দলের দায়িত্ব বুঝে নেবেন কোচ। ডমিঙ্গোর সাক্ষাৎকারের খবর বলছে কাজ এগিয়ে এনেছে বিসিবি।

বোর্ডের মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউসুফ জানিয়েছেন, ‘আমরা আমাদের সংক্ষিপ্ত তালিকা করা কোচদের নিয়ে কাজ শুরু করে দিয়েছি।’ এখন তাই দেখার অপেক্ষা কবে নাগাদ নতুন কোচ পায় বাংলাদেশ।