তিনে উঠে এলেন স্মিথ

ঢাকা, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯ | ২৮ অগ্রহায়ণ ১৪২৬

তিনে উঠে এলেন স্মিথ

ক্রীড়া ডেস্ক ১২:৪০ অপরাহ্ণ, আগস্ট ০৭, ২০১৯

print
তিনে উঠে এলেন স্মিথ

এজবাস্টনে স্টিভেন স্মিথের রাজসিক প্রত্যাবর্তনে মুগ্ধ ক্রিকেট বিশ্ব। বল ট্যাম্পারিং কাণ্ডে এক বছর নিষিদ্ধ থাকার পর প্রথম টেস্ট খেলতে নেমেই দুই ইনিংসেই সেঞ্চুরি করেন। তার দুর্দান্ত নৈপুণ্যে অ্যাশেজের প্রথম টেস্টটা নিজেদের করে অজিরা। স্মিথের পারফরম্যান্সের ছাপ পড়েছে আইসিসি র‌্যাঙ্কিংয়েও। টেস্টের ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে তিন নম্বরে উঠে এসেছেন স্মিথ। বিরাট কোহলি ধরে রেখেছেন শীর্ষ স্থান।

এজবাস্টনের অ্যাশেজের প্রথম টেস্টটি ২৫১ রানে জিতে নেয় অস্ট্রেলিয়া। অথচ তাদের শুরুটা ছিল দুঃস্বপ্নের মতো। প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ১২২ রানে ৮ উইকেট হারিয়ে ফেলে। সেখানে থেকে স্মিথের ১৪৪ রানে ভর করে পায় বলার মতো পুঁজি। এরপর দ্বিতীয় ইনিংসে স্মিথের ১৪২ রানে ভর করে ইংলিশদের দেয় বড় লক্ষ্য। নিজেদের মাঠে যা পেরোতে পারেনি সদ্য ওয়ানডে বিশ্বকাপ জয়ীরা।

ভারত সর্বশেষ টেস্ট খেলে ডিসেম্বর-জানুয়ারিতে। ৪ ম্যাচের সেই সিরিজ ২-১ এ জিতে নেয় ভারত। সেই সিরিজ শেষে ৯২২ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে ওঠেন কোহলি। তিনি ধরে রেখেছেন সেটি। ৯১৩ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। আর তিনে থাকা স্মিথের রেটিং পয়েন্ট ৯০৩। ইংলিশ ওপেনার রোরি বার্সন ২৫ ধাপ এগিয়েছেন। এজবাস্টনে প্রথম ইনিংসে ১৩৩ রানের ইনিংস খেলা এই ব্যাটার আছেন ৮১তম স্থানে।

এদিকে বোলিংয়ে শীর্ষ স্থান ধরে রেখেছেন অজি ফাস্ট বোলার প্যাট কামিন্স। এজবাস্টনে দুই ইনিংস মিলে ৭ উইকেট নেন তিনি। কাগিসো রাবাদা দ্বিতীয়, জেমস অ্যান্ডারসন তৃতীয়, ভারনন ফিল্যান্ডার চতুর্থ ও নেইল ওয়াগনার আছেন পঞ্চম স্থানে।