ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সেনা ট্রেনিংয়ের ধোনি

ক্রীড়া ডেস্ক
🕐 ১:০৭ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০১৯

অবসর প্রসঙ্গে ধোঁয়াশা রেখেই ক্রিকেট থেকে আপাতত ছুটি নিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। ওয়েস্ট ইন্ডিজ সফরে নিজেকে বিবেচনা না করতে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই বরাবর আবেদনও করেন। আর এ কারণে ক্যারিবীয় সফরে তাকে দলেও রাখা হয়নি। ছুটি নিয়ে ধোনি সেনা ট্রেনিংয়ে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

টেরিটোরিয়াল আর্মির প্যারাশুট রেজিমেন্টের হয়ে দুই মাস প্রশিক্ষণ নেওয়ার অনুমতিও পেয়েছেন। দেশটির সেনাবাহিনীর প্রধান জেনারেল বিপিন রাওয়াত এই অনুমতি দেন।

ভারতের টেরিটোরিয়াল আর্মির সাম্মানিক লেফটেন্যান্ট কর্নেল ধোনি। বিশ্বকাপের আগেই তিনি সিদ্ধান্ত নিয়েছিলেন ট্রেনিংয়ের ব্যাপারে। বিশ্বকাপে তো কিপিং গ্লাভসে সেনা প্রতীক লাগিয়ে মাঠে নেমেছিলেন। পরে বিতর্কের মুখে আইসিসির নির্দেশে সেটি সরিয়ে ফেলতে হয় তাকে।

এদিকে বিশ্বকাপ শেষে দেশে ফিরে বিসিসিআইকে ট্রেনিংয়ের সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেন ধোনি। এরপরই তা প্রকাশে আসে। কিন্তু ধোনির এই ট্রেনিংয়ে অংশ নেওয়া নিয়ে অনিশ্চয়তাও তৈরি হয়েছিল। প্যারাশুট রেজিমেন্ট জানিয়েছিল ধোনি প্রস্তাব দিয়েছেন, কিন্তু বিষয়টি এখনো আলোচনার স্তরে রয়েছে। অবশেষে সেই অনিশ্চয়তা দূর হলো। ট্রেনিংয়ে অংশ নিচ্ছে ধোনি। তবে যেহেতু ধোনি টেরিটোরিয়াল আর্মির সাম্মানিক পদে রয়েছেন, তাই সেনাবাহিনীর কোনো রকম সক্রিয় অপারেশনে তিনি অংশ নিতে পারবেন না।

এদিকে ধোনিভক্তরা ভাবছেন, ক্যাম্প থেকে দুই মাস বাদে ফিরে বিশ্বকাপজয়ী অধিনায়ক আবার জাতীয় দলে ঢুকবেন। কিন্তু নির্বাচকেরা বলছেন ভিন্ন কথা! ওয়েস্ট ইন্ডিজ সফরের দল ঘোষণার পর ভারতের প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ জানিয়েছেন, ধোনি চাইলেই আবার টিম ইন্ডিয়ার জার্সিতে মাঠে নেমে পড়তে পারবেন না। প্রসাদ এটি বলেছেন ধোনি প্রসঙ্গের একদম শেষদিকে। খুব অল্প কথায়। তার আগে মাহিকে কিংবদন্তি বলে সম্মানিত করেন তিনি। ‘অবসরের সিদ্ধান্ত নিতান্ত ব্যক্তিগত বিষয় এবং ধোনির মতো কিংবদন্তি জানে কখন খেলা ছাড়তে হয়।’

ভারতীয় গণমাধ্যম বলছে, প্রসাদের ওই অল্প কথায়ই ধোনির ভবিষ্যৎ অনেকটা স্পষ্ট। সাবেক অধিনায়ক বিশ্বকাপ পর্যন্ত বিবেচনায় ছিলেন। সেটি শেষ তো তাকে নিয়ে ভাবনাও শেষ।

 
Electronic Paper