ভারত বিদায়, ফাইনালে নিউজিল্যান্ড

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

ভারত বিদায়, ফাইনালে নিউজিল্যান্ড

ক্রীড়া ডেস্ক ৮:০৬ অপরাহ্ণ, জুলাই ১০, ২০১৯

print
ভারত বিদায়, ফাইনালে নিউজিল্যান্ড

পৃথিবী সাক্ষী হয়ে থাকল একটি অনন্য সেমিফাইনালের। যাকে বলে ব্যাট-বলের লড়াই। শেষ মুহূর্ত পর্যন্ত বলা যাচ্ছিল না কে জিতবে? নিউজিল্যান্ড না ভারত? ১০৪ বলে ধোনি-জাদেজার ১১৬ রানের জুটিতে নিশ্চিত জয়ের পথে চলে এসেছিল ভারত। কিন্তু ট্রেন্ট বোল্টের বলে হঠাৎ ক্যাচ দিয়ে জাদেজা আউট হয়ে যাওয়ার পর দলটি আবার বিপর্যয়ের মুখে পড়ে।

গ্রেট ফিনিশার মহেন্দ্র সিং ধোনিও পতন ঠেকাতে পারলেন না। কিন্তু শেষ পর্যন্ত রান আউটের দুর্ভাগ্যের শিকার হয়ে গেলেন তিনি। মার্টিন গাপটিলের সরাসরি থ্রোতে রানআউটের শিকার হয়ে গেলারিতে ফিরে গেলেন মহেন্দ্র সিং ধোনি। শেষ পর্যন্ত টান টান উত্তেজনার এই ম্যাচটিতে ভারতকে ১৮ রানে হারিয়ে দ্বিতীয়বারের মত ফাইনালে উঠে গেলো নিউজিল্যান্ড।

গ্রেট ফিনিশার বলা হয় মহেন্দ্র সিং ধোনি যদি রবীন্দ্র জাদেজাকে সঙ্গী করে আরো কিছুক্ষণ মাঠে থাকতে পারতেন তাহলে কি হতো সেটা অন্য কথা। তবে দু’জনের ব্যাটে ১১৬ রানের জুটি নিশ্চিত হারের ম্যাচটিকে জয়ের দ্বারপ্রান্তে চলে এসেছিল ভারত।

ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে মহা বিপদ থেকে ধীরে ধীরে ভারতকে বের করে নিয়ে আসছেন ধোনি। সঙ্গে তিনি পেয়ে গেলেন রবীন্দ্র জাদেজাকে। ৯২ রানে ৬ উইকেট পড়ার পর এই দুই ব্যাটসম্যানের ওপর ভর করে ভারতকে জয়ের রাস্তায় নিয়ে এসেছেন ধোনি এবং জাদেজা। কিন্তু আস্মিক জাদেজার আস্মিক পতনে সব উল্টে গেলো। বিশ্বকাপের এবারের মঞ্চে এশিয়ার কোন দলকে আর দেখা গেল না।

 

সংক্ষিপ্ত স্কোর

 

ফল: ১৮ রানে জয়ী নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ড ইনিংস: ২৩৯/৮ (৫০ ওভার)

(মার্টিন গাপটিল ১, হেনরি নিকোলস ২৮, কেন উইলিয়ামসন ৬৭, রস টেইলর ৭৪, জেমস নিশাম ১২, কলিন ডি গ্র্যান্ডহোম ১৬, টম লাথাম ১০, মিচেল স্যান্টনার ৯*, ম্যাট হেনরি ১, ট্রেন্ট বোল্ট ৩*; ভুবনেশ্বর কুমার ৩/৪৩, জ্যাসপ্রীত বুমরাহ ১/৩৯, হার্দিক পান্ডিয়া ১/৫৫, রবীন্দ্র জাদেজা ১/৩৪, যুজবেন্দ্র চাহাল ১/৬৩)।

ভারত ইনিংস: ২২১ (৪৯.৩ ওভার)

(লোকেশ রাহুল ১, রোহিত শর্মা ১, বিরাট কোহলি ১, রিশাব পান্ত ৩২, দিনেশ কার্তিক ৬, হার্দিক পান্ডিয়া ৩২, মহেন্দ্র সিং ধোনি ৫০, রবীন্দ্র জাদেজা ৭৭, ভুবনেশ্বর কুমার ০, যুজবেন্দ্র চাহাল ৫, জ্যাসপ্রীত বুমরাহ ০*; ট্রেন্ট বোল্ট ২/৪২, ম্যাট হেনরি ৩/৩৭, লকি ফার্গুসন ১/৪৩, কলিন ডি গ্র্যান্ডহোম ০/১৩, জেমস নিশাম ১/৪৯, মিচেল স্যান্টনার ২/৩৪)।

ম্যাচ সেরা: ম্যাট হেনরি (নিউজিল্যান্ড)।