ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

টিকে থাকার লড়াইয়ে ব্যাটিংয়ে পাকিস্তান

ক্রীড়া প্রতিবেদক
🕐 ৩:৩৪ অপরাহ্ণ, জুন ২৩, ২০১৯

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই মাঠে নেমেছিল দক্ষিণ আফ্রিকা। প্রতিপক্ষ ছিল স্বাগতিক ইংল্যান্ড। কন্ডিশন ও ফর্মের তুঙ্গে থাকা ইংল্যান্ডের বিপক্ষে ওই ম্যাচে ফেভারিট হতে পারেনি প্রোটিয়ারা। মাঠের লড়াইয়েও সেই চিত্র দেখা যায়। ইংল্যান্ডের সঙ্গে লড়াইয়ে ছিটেফোঁটাও দেখাতে পারেনি দক্ষিণ আফ্রিকা। ১০৪ রানের বড় ব্যবধানে ম্যাচ হারে প্রোটিয়ারা। ইংল্যান্ডের কাছে হারের পর নিজেদের দ্বিতীয় ম্যাচে আরও বড় ধরনের ধাক্কা খায় দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের কাছে ২১ রানে হারে তারা। টানা দুই হারের স্বাদ নিয়ে ভারতের মুখোমুখি হয়। টিম ইন্ডিয়ার সঙ্গেও হারের বৃত্ত থেকে বের হতে পারেনি তারা। আর তাই এবারের বিশ্বকাপটা দুঃস্বপ্নের মতো কাটছে দক্ষিণ আফ্রিকার। ৬ ম্যাচের মাত্র একটিতে জয় পেয়েছে তারা।

বিশ্বকাপে পাকিস্তানের সময়টাও একেবারে ভালো যাচ্ছে না। অপ্রত্যাশিতভাবে স্বাগতিক ইংল্যান্ডকে হারিয়ে দেওয়া ছাড়া আর কিছুই করতে পারেনি তারা। ৫ ম্যাচ থেকে মাত্র ১ জয় নিয়ে পয়েন্ট টেবিলে কেবল আফগানিস্তানের উপরে আছে তারা।

পয়েন্ট টেবিলের নিচের দিকের এই দুই দল আজ একে অপরের মুখোমুখি হয়েছেন লর্ডসে। এ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ।

এই ম্যাচে পাকিস্তান একাদশে এসেছে দুই পরিবর্তন। অভিজ্ঞ শোয়েব মালিক ও মোহাম্মদ হাফিজের জায়গায় ঢুকেছেন তরুণ ব্যাটার হারিস সোহেল এবং শাহীন শাহ আফ্রিদি।

২০১৯ বিশ্বকাপের আগে বিশ্বকাপে মোট চারবার একে অন্যের মুখোমুখি হয়েছে দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান। চার সাক্ষাতে তিনবার ম্যাচ জিতেছে প্রোটিয়ারা। একবার মাত্র ম্যাচ জিতেছে পাকিস্তান। তবে সেসব হিসেব বাইরে রেখে বৃষ্টিহীন দিনে দেয়ালে পিঠ ঠেকে যাওয়া দু'দলই খেলবেন পয়েন্টের জন্য।

পাকিস্তান স্কোয়াড: সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), আসিফ আলী, বাবর আজম, ফখর জামান, হারিস সোহেল, হাসান আলী, ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হক, মোহাম্মদ আমির, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ হাসনাইন, শাদাব খান, শাহীন আফ্রিদী, শোয়েব মালিক, ওহাব রিয়াজ।

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড: ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), ইমরান তাহির, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, ডোয়াইন প্রিটোরিয়াস, তাবরাইজ শামসি, রাসি ফন ডার ডুসেন, হাশিম আমলা, জেপি ডুমিনি, এইডেন মার্করাম, ক্রিস মরিস, আন্দিলে ফেলুকায়ো, কাগিসো রাবাদা, ডেল স্টেইন।

 
Electronic Paper