ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিকাশ-রকেটে ব্যালেন্স দেখতে ৪০ পয়সা

নিজস্ব প্রতিবেদক
🕐 ১১:১৭ অপরাহ্ণ, জুন ১৭, ২০১৯

মোবাইল ফোনভিত্তিক আর্থিক সেবার (এমএফএস) ক্ষেত্রে হিসাবের ব্যালান্স দেখতে এখন থেকে মোবাইল অপারেটরদের ৪০ পয়সা করে দিতে হবে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) মোবাইল ফোন অপারেটরদের এ অর্থ দেওয়ার জন্য আর্থিক সেবাদাতা বিকাশ, রকেট, এমক্যাশ, শিওরক্যাশের মতো প্রতিষ্ঠানগুলোকে এই নির্দেশনা দিয়েছে। তবে, প্রতিষ্ঠানগুলোই এই অর্থ দেবে কিনা বা সরাসরি গ্রাহকের কাছ থেকে নেওয়া হবে কিনা তা চূড়ান্ত হয়নি।

বিটিআরসির নির্দেশনায় বলা হয়, ৯০ সেকেন্ডের মধ্যে একটি আর্থিক লেনদেন সম্পন্ন হলে এ জন্য মুঠোফোন অপারেটররা ৮৫ পয়সা পাবে। আর্থিক লেনদেন ছাড়া অন্য কাজের জন্য প্রতিবার ৪০ পয়সা দিতে হবে।

আনস্ট্রাকচারড সাপ্লিমেন্টারি সার্ভিস ডেটা বা ইউএসএসডির ওপর প্রতিবার ৪০ থেকে ৮৫ পয়সা পাবে মোবাইল ফোন অপারেটরগুলো। প্রতিটি লেনদেন সম্পন্ন হওয়া অথবা ব্যালেন্স দেখার জন্য গ্রাহকরা নির্দিষ্ট নম্বর ডায়াল করার পর ফিরতি খুদেবার্তা পান। এটাই ইউএসএসডি।

তথ্য অনুযায়ী, বিটিআরসি গত ১৩ জুন নির্দেশনাটি জারি করে। এর মাধ্যমে মূলত এমএফএস সেবা থেকে মুঠোফোন অপারেটরদের আয়ের একটা ব্যবস্থা হলো। অবশ্য এতে গ্রাহকের ওপর কোনো প্রভাব পড়বে কি না তা নিশ্চিত নয়।

বিটিআরসি সূত্রে জানা যায়, এমএফএস সেবার খরচ কাঠামো নিয়ে গত বছর এপ্রিল মাসে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

 
Electronic Paper