ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হাইভোল্টেজ ম্যাচ

ক্রীড়া প্রতিবেদক
🕐 ১:৪৫ অপরাহ্ণ, জুন ১৬, ২০১৯

ভারত-পাকিস্তান ম্যাচ যেন উন্মাদনার সব সীমা অতিক্রম করে যায়। আর তা যদি হয় বিশ্বকাপের মতো সর্বোচ্চ মঞ্চে, তাহলে তো কথাই নেই। টুর্নামেন্টের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচে আজ মুখোমুখি উপমহাদেশের দুই চির প্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান।

বিশ্বকাপে এখন পর্যন্ত ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। ছয়বারের দেখায় প্রতিবারই হারের তেতো স্বাদ পেতে হয়েছে পাকিস্তানকে। ওই ইতিহাস ভুলে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির জয়ের কথা ভেবে নিজেদের অনুপ্রাণিত করার পরামর্শ দিয়েছে পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াকার ইউনুস। তার মতে, কোহলির ভারত মোটেও অজেয় নয়। তাদের হারাতে হলে খুবই ভালো ক্রিকেট খেলতে হবে। সেই ভালোর একটি মাত্রাও ঠিক করে দিয়েছেন ওয়াকার, ‘এ প্লাস’ ক্যাটাগরির পারফরম্যান্স করতে হবে সরফরাজদের।

অস্ট্রেলিয়ার কাছে হেরে ১০ দলের বিশ্বকাপের পয়েন্ট টেবিলে অষ্টম স্থানে নেমে গেছে পাকিস্তান। চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে ম্যাচটা এখন তাদের টুর্নামেন্টে টিকে থাকার লড়াইয়ে পরিণত হয়েছে। আইসিসির ওয়েবসাইটে লেখা এক কলামে সে অবস্থাটাই তুলে ধরেছেন ওয়াকার ইউনুস, ‘সব সময়ই পাকিস্তান-ভারত ম্যাচ মানেই বিরাট কিছু। তবে রোববারের (আজকের) ম্যাচটি অতীতের যে কোনো সময়ের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ। যদি পাকিস্তান টুর্নামেন্টে টিকে থাকতে চায় অবশ্যই তাদের ‘এ প্লাস’ পারফরম্যান্স করতে হবে এবং ম্যাচটি জিততে হবে।’

পাকিস্তান চাপে থাকলেও ভারত আছে ফুরফুরে মেজাজে। তিন ম্যাচে পাঁচ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে তারা। ওল্ড ট্র্যাফোর্ডে ইতিহাসও থাকবে বিরাট কোহলির দলের পক্ষে। তবে ইতিহাসকে পাত্তা দিতে রাজি নন ওয়াকার, ‘এটা ঠিক পাকিস্তানের রেকর্ড খুব একটা ভালো নয়। কিন্তু সেসব তো অতীত। এটা নতুন একটি ম্যাচ, একটি নতুন দিন।’

বিশ্বকাপের ইতিহাস নিয়ে না ভেবে দুই বছর আগের চ্যাম্পিয়ন্স ট্রফির জয় থেকে সরফরাজদের অনুপ্রেরণা নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতকে ১৮০ রানে হারিয়ে শিরোপা জিতেছিল পাকিস্তান, ‘বিশ্বকাপে কী হয়েছে সেসব না ভেবে ছেলেরা বরং চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের কথা চিন্তা করুক। আশা করি ভারতের বিপক্ষে খেলবে বলে নিজেদের সেরা খেলাটা লকারে তুলে রেখেছে পাকিস্তান।’

গত ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১ রানে হারলেও ক্যারিয়ারসেরা বোলিং করেছেন মোহাম্মদ আমির। আমিরের সঙ্গে অন্যদেরও জ্বলে ওঠার আহ্বান জানিয়েছেন ওয়াকার, ‘অস্ট্রেলিয়ার বিপক্ষে অন্য প্রান্ত থেকে আমির সমর্থন পায়নি। সে একা চেষ্টা করে গেছে। এজন্য তাকে অভিবাদন।’

আবহাওয়ার দুঃসংবাদ আছে এ ম্যাচ নিয়েও। প্রায় ৯ মাস বাদে আন্তর্জাতিক ক্রিকেটে মুখোমুখি হতে চলেছে এই দুই দল। আইসিসির ইভেন্ট ধরলে সময়টা দুই বছর। কিন্তু বিশ্ব ক্রিকেটের সবচেয়ে হাইভোল্টেজ এই ম্যাচের জন্য হাপিত্যেস করে বসে থাকা ক্রিকেট অনুরাগীরা নিরাশ হতে পারেন। আমির বনাম কোহলি, রিয়াজ বনাম রোহিত, বুমরাহ বনাম ফখর। ওল্ড ট্র্যাফোর্ডের বাইশ গজে যেমন উত্তেজনা রয়েছে, তেমনি বিজ্ঞাপনে মাঠের বাইরের লড়াইও জমিয়ে দিয়েছে ভারত ও পাকিস্তানের টেলিভিশন। আইসিসি যখন এই ম্যাচের টিকিট ছেড়েছিল তখন তা মুহূর্তের মধ্যেই শেষ হয়ে যায়।

এমনকি টিকিট ব্ল্যাকের অঙ্কটা শুনলেও চোখ কপালে ওঠার জোগাড়। জানা গেছে, বাংলাদেশি টাকায় প্রায় ৭২ হাজার টাকাতেও কালোবাজারি হয়েছে মেগা ম্যাচের টিকিট। পাশাপাশি দুদেশে ম্যাচের সম্প্রচারকারী সংস্থাগুলোও রেকর্ড মুনাফা লাভের আশায়।

তবে সবকিছুই তছনছ করে দিতে পারে আবহাওয়া। এ সম্পর্কিত ইংল্যান্ডের এক ওয়েবসাইটের পূর্বাভাস অনুযায়ী নিশ্চিন্ত হতে পারছেন না দুই প্রতিবেশী দেশের ক্রিকেট অনুরাগীরা। ওয়েবসাইটটিতে জানানো হয়েছে, রবিবার (আজ) স্থানীয় সময় বেলা ১২-১টা নাগাদ ভারত-পাক ম্যাচ বিঘ্নিত হতে পারে বৃষ্টির কারণে। ম্যাচ শুরু যেহেতু স্থানীয় সময় সকাল ১০-৩০ মিনিটে, সেহেতু ওয়েবসাইটের পূর্বাভাস উদ্বেগ ছড়াচ্ছে।

এমনকি আশঙ্কা বাড়িয়ে ওয়েবসাইটে দাবি করা হয়েছে, রবিবার সারা দিন মূলত মেঘাচ্ছন্নই থাকবে ম্যানচেস্টারের আকাশ। বিকাল ৫টার দিকেও ফের একবার মহারণ বিঘ্নিত হতে পারে বৃষ্টির কারণে, জানিয়েছে ওয়েবসাইটটি। তবে মুষলধারে নয়, মূলত হালকা বৃষ্টিই বিঘ্নিত ঘটাবে ভারত-পাক ম্যাচে। উল্লেখ্য, গ্রুপ পর্বের ম্যাচে কোনো রিজার্ভ ডে না থাকায় রবিবারের ম্যাচ ভেস্তে গেলে আক্ষেপ কিংবা হতাশার শেষ থাকবে না অনুরাগীদের।

 
Electronic Paper