ছাদে ঢাকা স্টেডিয়াম!

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯ | ৬ আশ্বিন ১৪২৬

ছাদে ঢাকা স্টেডিয়াম!

ক্রীড়া ডেস্ক ২:৫৯ অপরাহ্ণ, জুন ১২, ২০১৯

print
ছাদে ঢাকা স্টেডিয়াম!

কেমন হতো যদি পুরো স্টেডিয়ামটিই ঢাকা থাকত ছাদ দিয়ে? ক্রিকেটে কি আদৌ সম্ভব এভাবে ছাদ দিয়ে ঢেকে ম্যাচ আয়োজন করা? বাস্তবে এমন স্টেডিয়াম তৈরি হয়েছে অস্ট্রেলিয়ায়। মেলবোর্নের ডকল্যান্ডে তৈরি করা হয়েছে এমন স্টেডিয়াম। যেখানে বৃষ্টি বাগড়া হয়ে দাঁড়াতে পারবে না। কারণ ছাদ দিয়ে ঢেকে রাখা হয়েছে সম্পূর্ণ স্টেডিয়ামটিই।

৪৬০ মিলিয়ন ডলার কিংবা ৩ হাজার ৮৮৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয় এই স্টেডিয়ামটি। ২০০০ সালে এই স্টেডিয়ামের নির্মাণকাজ শেষ হয়। তবে এই স্টেডিয়ামটি কেবল ক্রিকেট স্টেডিয়াম হিসেবে নির্মিত হয়নি। অস্ট্রেলিয়ান রুলস ফুটবল স্টেডিয়াম এবং অস্ট্রেলিয়ান ফুটবল লিগের প্রধান সদর দফতর হিসেবে ব্যবহার করা হয়। 

মারভেল স্টেডিয়ামে এখন পর্যন্ত অস্ট্রেলিয়ান ঘরোয়া ক্রিকেট লিগ বিগ ব্যাশ আয়োজিত হয়েছে। কেবল ঘরোয়া ক্রিকেটই নয়, আন্তর্জাতিক ক্রিকেটও আয়োজিত হয়েছে এখানে। ২০০০ সালে নির্মাণকাজ শেষ হওয়ার পর ১৬ আগস্ট অস্ট্রেলিয়া আর দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে এই স্টেডিয়ামের।

আর ২০০৬ সালের ৩ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকা আর অস্ট্রেলিয়ার মধ্যকার ওয়ানডে ম্যাচটিই এখানে আয়োজিত শেষ ওয়ানডে ম্যাচ। তবে এই স্টেডিয়ামে ক্রিকেট ম্যাচ আয়োজনের সব থেকে বড় বাধা ছিল ক্রিকেটাররা যখন বলটি উঁচুতে মারবে তখন ছাদে লেগে বলটি ফিরে আসবে না তো? এই সমস্যার সমাধান হিসেবে তখনকার সময়ের সব থেকে মারকুটে ব্যাটসম্যানদের নিয়ে যাওয়া হয়েছিল সেখানে। আর শট খেলে বল লাগাতে বলা হয় ছাদে। তবে ছাদ এতটাই উঁচুতে ছিল যে বল ছাদে লাগাতে পারেনি কেউই!