মরণ কামড় দেবে দক্ষিণ আফ্রিকা

ঢাকা, রবিবার, ১৬ জুন ২০১৯ | ২ আষাঢ় ১৪২৬

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

মরণ কামড় দেবে দক্ষিণ আফ্রিকা

ক্রীড়া প্রতিবেদক ৯:৩২ পূর্বাহ্ণ, জুন ১০, ২০১৯

print
মরণ কামড় দেবে দক্ষিণ আফ্রিকা

প্রায় দুই সপ্তাহ অতিক্রম করতে যাচ্ছে দ্বাদশ বিশ্বকাপ। খেলাও হয়ে গেছে ১৪টি। কিন্তু পয়েন্ট টেবিলের একদম তলানিতে প্রোটিয়ারা। বিশ্বকাপের আগে দুঃস্বপ্নেও কি তারা এমনটা ভেবেছিলেন? নিশ্চয়ই না। ইতোমধ্যেই টানা তিন ম্যাচ হেরে বসে আছেন তারা। টুর্নামেন্টে টিকে থাকতে হলে আজ সোমবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জিততেই হবে তাদের। স্বাভাবিকভাবেই মরণ কামড় দিতে প্রস্তুত প্রোটিয়ারা।

তারকা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স নাকি নির্বাচকদের বলেছিলেন, তিনি এই বিশ্বকাপে দলের হয়ে খেলতে চান কিন্তু তারপরও দলে তাকে নেওয়া হয়নি। এমন মন্তব্যের পর শুরু হয়েছে হইচই। দক্ষিণ আফ্রিকা দলের নির্বাচকদের সংযোজক লিন্ডা জোন্ডি বলেন, ‘এবি ডি ভিলিয়ার্স দলের ফাইনাল নির্বাচনের কিছু সময় আগেই ফোনে এই অফার দিয়েছিলেন। তখন আমাদের মনে হয়েছিল, এবির প্রস্তাব মানা হলে সেই খেলোয়াড়দের সঙ্গে প্রতারণা করা হবে যারা এত দিন ধরে দলের সঙ্গে রয়েছেন। ২০১৮-তে যখন এবি ডি ভিলিয়ার্স অবসর নেওয়ার কথা বলেছিলেন তখন আমি তার কাছে আগ্রহ প্রকাশ করেছিলাম, যেন তিনি বিশ্বকাপ পর্যন্ত খেলা না ছাড়েন, কিন্তু তিনি কারও কথাই মানেননি। নিজের সিদ্ধান্তে অটল থেকে অবসরের ঘোষণা করে দেন।’ নির্বাচকের এমন প্রতিক্রিয়ার পর সবাই দোষারোপ করছেন ডিভিলিয়ার্সকেই।

সে যাই হোক, দুঃসময় ভুলে এগিয়ে যেতে চায় প্রোটিয়ারা। সে ক্ষেত্রে আজ জয়ের কোনো বিকল্প নেই। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জিততে হলে কঠিন লড়াই করতে হবে, সেটাও জানে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা। কারণ ক্যারিবীয়রা আছে দুর্দান্ত ছন্দে। ওয়েস্ট ইন্ডিজের বোলাররা ইতোমধ্যেই পাকিস্তান এবং অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের সমস্যায় ফেলেছেন। তাদের গতির কাছে অসহায় আত্মসমর্পণ করেছেন ব্যাটসম্যানরা। আজ সেই গতিকে মোকাবেলা করতে হবে আমলা-ডি ককদের।

নিজেদের সর্বশেষ ম্যাচে ভারতের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার দল ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে মাত্র ২২৭ রানই করতে পেরেছিল। যার মধ্যে সবচেয়ে বেশি রান ক্রিস মরিস (৪২) করেছিলেন। ভারতীয় দল এই ম্যাচ ৬ উইকেটে জিতে নেয়। ভারতের তরফে রোহিত শর্মা ১২২ রান করেছিলেন।