ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আড্ডায় দশ অধিনায়ক

ক্রীড়া প্রতিবেদক
🕐 ৬:৫৩ অপরাহ্ণ, মে ২৫, ২০১৯

বিশ্বকাপ শুরু হতে আর মাত্র পাঁচ দিন বাকি। এরই মধ্যে বৃহস্পতিবার হয়ে গেল দশ দলের অধিনায়কের পরিচিতি। ফটোসেশন, আড্ডায় মেতে উঠেছিলেন এবারের অধিনায়করা। তারই মাঝে অধিনায়করা তুলে ধরলেন নিজেদের অভিব্যক্তি-

এক ঘণ্টার প্রাণবন্ত আলোচনা। হাসি-আড্ডা, মজার ছলে কত বাঁক ধরে ছুটল কথার সুর। সব ক্ষণিকের জন্য থমকে গেল একটি মোড়ে এসে। প্রতিপক্ষের কোনো ক্রিকেটারকে নিজ দলে চান? বিপাকে পড়লেন বিশ্বকাপের দশ অধিনায়ক। একটু ভেবে কেউ উত্তর দিলেন সরাসরি, কেউ পেঁচিয়ে। কারও উত্তর হলো কৌশলী, কারও খোলামেলা।

বিশ্বকাপ শুরুর আগে বৃহস্পতিবার দশ অধিনায়ককে নিয়ে বিশেষ আয়োজন ছিল আইসিসির। অধিনায়কদের মঞ্চের পথে এগিয়ে নিয়েছেন স্থানীয় কিছু একাডেমির শিশু ক্রিকেটাররা। সংবাদ মাধ্যমের পাশাপাশি তাদের প্রশ্ন করার সুযোগও ছিল। তাদের মধ্যেই শিশুর লিখিত প্রশ্ন শোরগোল তুলল তুমুল। হাসির হুল্লোড় উঠল, করতালি আদায় করল প্রচুর। প্রতিপক্ষের কোনো ক্রিকেটারকে নিজ দলে চান?

উত্তরের শুরু স্বাগতিক অধিনায়ক ওয়েন মরগানকে দিয়ে। গত বিশ্বকাপের পর থেকে ওয়ানডেতে অবিশ্বাস্য ক্রিকেট খেলতে থাকা দলের অধিনায়ক নিজ দলে আর কাউকে প্রয়োজন মনে করছেন না। তবে চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার একজন কোচকে তার পছন্দ। ‘আমার মনে হয় না আমাদের দলে আর কাউকে প্রয়োজন আছে। যথেষ্ট শক্তিশালী স্কোয়াড, খুব ভালো খেলছি আমরা। রিকি পন্টিংয়ের কোচিং আমার ভালো লাগে, সম্ভব হলে তাকে চাইতাম।’ দুইবারের বিশ্বকাপজয়ী অধিনায়ক পন্টিং এবার বিশ্বকাপে অস্ট্রেলিয়ার সহকারী কোচ। দলের মূল কোচ পন্টিংয়েরই সাবেক সতীর্থ জাস্টিন ল্যাঙ্গার। বিরাট কোহলিও নিজ দল নিয়ে তৃপ্ত। তবু তার কণ্ঠে উঠে এলো একজনের কথা। ‘আমার মনে হয়, আমাদের স্কোয়াড বেশ শক্তিশালী। বাইরে থেকে কাউকে নিতে হলে এবি ডি ভিলিয়ার্সকে নিতাম। সে যেহেতু অবসর নিয়েছে, আমি তাহলে ফ্যাফকে (ডু প্লেসিস) চাইব।’

পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ সরাসরিই বলে দিলেন জস বাটলারের নাম। সম্প্রতি দুই দলের সিরিজে বিস্ফোরক এক সেঞ্চুরি করেছেন ইংল্যান্ডের বাটলার, পাকিস্তানের বিপক্ষে তার রেকর্ড দুর্দান্ত। বাটলারের মর্ম সরফরাজ ভালোই জানেন!
ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডারকে দিয়ে কোনোভাবেই কোনো নাম বলানো গেল না। নিজ দল নিয়ে তিনি খুশি। গুলবদিন নাইবও কারও নাম বললেন না। তাদের বিপক্ষে যে দিনে যার ভালো করার সম্ভাবনা বেশি, আফগানিস্তান অধিনায়ক নিজ দলে চান তাকেই।

বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা খুব ভাবলেন না। ভারত অধিনায়ক কোহলির দিকে ইশারা করে বললেন, ‘দ্যাট ম্যান, বিরাটকে চাই।’ এবারের বিশ্বকাপের অন্যতম সেরা পেস আক্রমণ অস্ট্রেলিয়ার। অধিনায়ক অ্যারন ফিঞ্চ তবু সম্ভব হলে দলে নিতেন দক্ষিণ আফ্রিকার এক ফাস্ট বোলারকে, ‘কাগিসো রাবাদা দুর্দান্ত। অসাধারণ এক বোলার সে, সত্যিকারের সুপারস্টার।’ রাবাদার অধিনায়ক ফ্যাফ ডু প্লেসিস আবার একজনকে বেছে নিতে হিমশিম খেলেন। তিনি কয়েকজনকে চান, সবাই বোলার। ‘জসপ্রিত বুমরাহকে চাইব অবশ্যই, এই মুহূর্তে তার চেয়ে ভালো কজন আছে! সব ফরম্যাটে সে অসাধারণ করছে। রশিদ খানের মতো একজনকে যে কেউ দলে চাইবে। অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স আছে, পার্থক্য গড়ে দেওয়ার মতো পেসার। এমন ক্রিকেটারদেরই দলে চাই।’ আফগান লেগ স্পিনারকে দলে চান কেন উইলিয়ামসনও। আইপিএলে দুজন একসঙ্গে খেলেন সানরাইজার্স হায়দরাবাদে, নিউজিল্যান্ড অধিনায়ক এবার ছিলেন হায়দরাবাদের অধিনায়কও। রশিদের জাদুকরী বোলিং তো কাছ থেকেই দেখছেন!

দিমুথ করুনারত্নের চাওয়া, বেন স্টোকসকে নিজ দলে পাওয়া। শ্রীলঙ্কান অধিনায়কের মতে এই ইংলিশ অলরাউন্ডার ‘গেম চেঞ্জার’। পুরো আয়োজনের সবচেয়ে আকর্ষণীয় পর্ব ছিল এটিই। জানা হলো অধিনায়কদের ‘ফ্যান্টাসি’। পরে সবার কণ্ঠে উঠে এলো বাস্তবতাও। যার যা শক্তি, শোনা গেল সেটি নিয়েই স্বপ্নপূরণের প্রত্যয়।

 
Electronic Paper