‘লাকি ফাইনালে’ মাশরাফির টিম

ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯ | ৫ আষাঢ় ১৪২৬

‘লাকি ফাইনালে’ মাশরাফির টিম

নিজস্ব প্রতিবেদক ১২:৪০ অপরাহ্ণ, মে ১৭, ২০১৯

print
‘লাকি ফাইনালে’ মাশরাফির টিম

ডাবলিনে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ। ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে এটা বাংলাদেশের সপ্তম ফাইনাল। মানে লাকি ফাইনাল। ‘লাকি ফাইনালে’ মাশরাফির টিম সৌভাগ্যের বাতি জ্বালাতে পারবে কি না, সেটিই দেখার বিষয়।

এশিয়া কাপ ও ত্রিদেশীয় সিরিজ মিলিয়ে এর আগে যে ৬টি ফাইনাল খেলেছে বাংলাদেশ, প্রতিবারই মাঠ ছাড়তে হয়েছে হার নিয়ে। বেশ কয়েকবার তো ফাইনালের হারের বেদনা ঝরেছে চোখের জল হয়ে। ২০১২ এশিয়া কাপের ফাইনালে পাকিস্তানের কাছে হারের পর সাকিব-মুশফিকদের সেই কান্নার ছবি বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের বেদনার প্রতীক হয়ে আছে।

২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতে ভারতের কাছে এশিয়া কাপের ফাইনালের হারটিও বেদনার ক্ষত হয়ে আছে। একে একে ৬টি ফাইনাল হারে প্রমাণিত হয়েছে, ফাইনাল উত্তরণের সূত্র এখনো রপ্ত করতে পারেনি বাংলাদেশ। ফাইনালের চাপটা চাপের বোঝা হয়েই চেপে বসে বাংলাদেশ দলের কাঁধে। কিন্তু চাপ যতই হোক, উত্তরণের উপায় তো খুঁজে বের করতেই হবে। মাশরাফিরা কীভাবে খুঁজে বের করবেন সেই ‘ফাইনাল পরীক্ষা’ পাসের সূত্র?

ফাইনাল জিতেই খুঁজে নিতে হবে ফাইনাল জেতার সূত্র। আজ সূত্র খুঁজে নেওয়ার সুবর্ণ সুযোগ মাশরাফিদের সামনে। জেতার তাড়নাও আছে। ত্রিদেশীয় সিরিজের পরই বিশ্বকাপ। আজকের ফাইনালে জিতলে টগবগে আত্মবিশ্বাস নিয়েই বিশ্বকাপ মঞ্চে যেতে পারবে মাশরাফির দল। সঙ্গে এই আত্মবিশ্বাসও যোগ হবে, ‘আমরাও ফাইনাল জিততে পারি। জানি কীভাবে ফাইনাল জিততে হয়।’

ফাইনালের জন্য বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন দাস/সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ, মোহাম্মদ মিঠুন, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা ও মোস্তাফিজুর রহমান।