ঢাকা, শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮ | ১ ভাদ্র ১৪২৫
হিজাব বাধ্যতামূলক হওয়ায় ভারতীয় খেলোয়াড়ের নাম প্রত্যাহার
খেলা ডেস্ক
Published : 2018-06-14 08:34:00
হিজাব বাধ্যতামূলক হওয়ায় ভারতীয় খেলোয়াড়ের নাম প্রত্যাহার

আগামী ২৬ জুলাই থেকে ইরানে শুরু হবে এশিয়ান ন্যাশনাল কাপ দাবা চ্যাম্পিয়নশিপ। ধর্ম ভিন্ন হলেও হিজাব বাধ্যতামূলক হওয়ায় এই টুর্নামেন্ট থেকে নিজের নাম প্রত্যাহার করে নিলেন ভারতীয় দাবাড়ু সৌম্যা স্বামীনাথন। প্রশঙ্গত, দেশটিতে কোনো প্রতিযোগিতায় অংশ নিতে হলে বাধ্যতামূলক হিজাব পরতে হয়।

এ ব্যাপারে তিনি জানান, এশিয়ান ন্যাশনাল কাপ দাবা চ্যাম্পিয়নশিপ থেকে নিজের নাম তুলে নেয়ায় রাজ্যের কাছে আমি ক্ষমা চেয়ে নিচ্ছি। কিন্তু আমি চাই না কেউ জোর করে আমায় বোরকা পরতে বাধ্য করুক। ইরানের এই আইন আমার স্বাধীনতা, চিন্তাধারা এবং ধর্মে হস্তক্ষেপ করছে। তাই এমন পরিস্থিতিতে আমি ইরানের প্রতিযোগিতায় অংশ না নিয়ে নিজের অধিকারকেই সুনিশ্চিত করার পথে হাঁটব।
এ সময় ভারতীয় এই ভারতীয় মহিলা গ্র্যান্ডমাস্টার আরও বলেন, খেলোয়াড়দের মানবাধিকার, পছন্দ-অপছন্দকে এখানে কোনো গুরুত্বই দেয়া হচ্ছে না। সেটা দেখে আমি বেশ হতাশ। আয়োজক হিসেবে তারা আশা করতেই পারে, যে প্রত্যেক অংশগ্রহণকারী দলের জার্সি গায়ে প্রতিযোগিতায় বসবে। কিন্তু খেলার মধ্যে এভাবে ধর্মীয় পোশাককে বাধ্যতামূলক করা কখনোই উচিত নয়। কিছু বিষয় কখনও সমর্থনযোগ্য হয় না।
এর আগে একই কারণে ভারতীয় শুটার হিনা সিধু ২০১৬ সালে এশিয়ান এয়ারগান শ্যুটিং চ্যাম্পিয়নশিপ থেকে নাম প্রত্যাহার করে নেন।

 




সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক
মো. আহসান হাবীব
ভারপ্রাপ্ত সম্পাদক
ড. কাজল রশীদ শাহীন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত খোলাকাগজ ২০১৬
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: বসতি হরাইজন ১৮/বি, হাউজ-২১, রোড-১৭, বনানী বাণিজ্যিক এলাকা, ঢাকা-১২১৩।
ফোন : +৮৮-০২-৯৮২২০২১, ৯৮২২০২৯, ৯৮২২০৩২, ৯৮২২০৩৬, ৯৮২২০৩৭, ফ্যাক্স: ৯৮২১১৯৩, ই-মেইল : editorkholakagoj@gmail.com    kholakagojnews@gmail.com
Developed & Maintenance by Khola Kagoj IT Team. Email : rafiur@poriborton.com
var _Hasync= _Hasync|| []; _Hasync.push(['Histats.start', '1,3452539,4,6,200,40,00010101']); _Hasync.push(['Histats.fasi', '1']); _Hasync.push(['Histats.track_hits', '']); (function() { var hs = document.createElement('script'); hs.type = 'text/javascript'; hs.async = true; hs.src = ('//s10.histats.com/js15_as.js'); (document.getElementsByTagName('head')[0] || document.getElementsByTagName('body')[0]).appendChild(hs); })();