টিকিটের দামটা এবার একটু বেশি

ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯ | ৫ চৈত্র ১৪২৫

টিকিটের দামটা এবার একটু বেশি

রকিবুল হাসান ১০:৫৪ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০১৯

print
টিকিটের দামটা এবার একটু বেশি

এবারের বিপিএলে কেন দর্শক কম, সেটা নিয়ে নানা জনের নানা কথা থাকতে পারে। তবে আমার মতে, এর কারণ মোটাদাগে তিনটি। প্রথমত, গত বছর বাংলাদেশ ক্রিকেট দল বেশ ব্যস্ত সময় পার করেছে। দেশ এবং দেশের বাইরে ছিল অনেকগুলো খেলা। দর্শকরা সেসব আন্তর্জাতিক ম্যাচগুলো দেখার কারণে তাদের তৃষ্ণা মিটে গেছে। তাই তারা হয়তো মাঠে আসছে না।  

দ্বিতীয়ত, এবারের বিপিএলে টিকিটের মূল্যও ধরা হয়েছে বেশি, সর্বনিম্ন টিকিটের দাম ২০০ টাকা। অনেকের কাছে ২০০ টাকা কম মনে হতে পারে, কিন্তু মনে রাখতে হবে খেলা দেখতে মাঠে আসে মূলত তরুণরা বিশেষ করে বিভিন্ন স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাদের কাছে এই টাকাটা অনেক বেশি। তা ছাড়া তার সঙ্গে আছে আনুষঙ্গিক আরও অনেক খরচ। খেলা দেখতে আসলে মাঠে অনেকেই খাওয়া-দাওয়া করেন। আছে যাতায়াত খরচ। সবমিলিয়ে একজন দর্শকের ৫০০-৬০০ টাকা খরচ হয়ে যায়। আবারও বলছি, বিপিএলের দর্শক বলতে গেলে বেশির ভাগই ছাত্র-তরুণ। তাদের পক্ষে এত টাকা খরচ করাটাও কঠিন। গত আসরে সর্বনিম্ন টিকিটের মূল্য ছিল ১০০ টাকা। যার ফলে মাঠে মোটামুটি দর্শক ছিল।
সময়ের সূচিটাও একটা কারণ। দুপুর সাড়ে ১২টায় সবগুলো স্কুল কলেজ খোলা থাকার কারণে শিক্ষার্থীরা মাঠে আসতে পারে না। শুধু তাই নয়, ওই সময় তরুণ চাকরিজীবীদের জন্যও মাঠে আসাটা খুব কঠিন। তবে কাল (আজ) থেকে যেহেতু সময় বদলানো হয়েছে, আশা করি, এবার গ্যালারি ফাঁকা থাকবে না।

রকিবুল হাসান
সাবেক অধিনায়ক, জাতীয় ক্রিকেট দল