বিশেষ কী পাচ্ছে ক্রিকেট

ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯ | ৬ আষাঢ় ১৪২৬

বিশেষ কী পাচ্ছে ক্রিকেট

ক্রীড়া প্রতিবেদক ১০:৩৬ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০১৯

print
বিশেষ কী পাচ্ছে ক্রিকেট

এক ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) দিয়েই এখন ক্রিকেট বিশ্ব শাসন করছে ভারত। আইপিএল থেকে উঠে আসা ক্রিকেটারদের দিয়েই এখন ভারতীয় জাতীয় দল। অধিনায়ক বিরাট কোহলি থেকে শুরু করে প্রায় প্রতিটি ক্রিকেটারই আইপিএলের সৃষ্টি। প্রতি বছরই আইপিএলের মাধ্যমে নতুন নতুন ক্রিকেটার জন্ম দিচ্ছে ভারত।

একই ফরম্যাটের, একই ধাঁচের বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) আয়োজন করে কি লাভ হচ্ছে বাংলাদেশের- এ প্রশ্ন অনেক দিনের। সত্যিই কি বিপিএল থেকে কোনো ভালোমানের ক্রিকেটার তৈরি হচ্ছে? উত্তর অবশ্যই ‘হ্যাঁ’। কিন্তু দেশের ক্রিকেটের জন্য যতটা কাজে আসার কথা ছিল এই ফ্র্যাঞ্চাইজি লিগ, ততটা কাজে আসছে না।  
বিপিএল আসার পর থেকে ওয়ানডে ও টি-টুয়েন্টিতে অনেক উন্নতি হয়েছে খেলোয়াড়দের। এখন ১৪০-১৪৫ গতির বলও সহজে মোকাবেলা করতে পারে এখনকার ব্যাটসম্যানরা, যেটা আগে ছিল না। এছাড়া বিদেশি ক্রিকেটারদের সঙ্গে প্র্যাকটিস, ড্রেসিংরুম শেয়ার ইত্যাদি স্টেপের জন্য জাতীয় দলের হয়ে খেলা সহজ হয়ে যায়। এটা অবশ্যই বাংলাদেশ ক্রিকেটারদের জন্য অনেক বড় সুযোগ।
এখন পর্যন্ত বিপিএল থেকে বেশ কিছু ভালো খেলোয়াড় বেরিয়ে এসেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে। তার মধ্যে অন্যতম হলো আনামুল হক বিজয়, মুমিনুল হক, তাসকিন আহমেদ, নুরুল হাসান সোহান, নাজমুল হক অপু। বিপিএলে উঁচুমানের বিদেশি খেলোয়াড় থাকায় প্রত্যেক দলের খেলোয়াড়রাই যথেষ্ট উপকৃত হচ্ছে, বেড়ে প্রতিযোগিতা। আর সেই প্রতিযোগিতার দৌড়ে টিকে থাকতে পরিশ্রম করতে হচ্ছে ক্রিকেটারদের, যা তাদের টেনে নিয়ে আসছে জাতীয় দলে।
টি-টুয়েন্টি হলো পাওয়ার ক্রিকেট। এই ফরম্যাটে খেলতে গেলে মেধার সঙ্গে পেশিকেও যোগ করতে হয়। বাংলাদেশের ক্রিকেটে সেই খামতি অনেক দিনের। ওভার বাউন্ডারি খেলতে গিয়ে প্রায়ই আউট হন ব্যাটসম্যানরা। এটা স্বীকার করতেই হবে, বিপিএলের কারণে তা খানিকটা হলেও পূরণ হচ্ছে।
আরেকটি বিষয় হলো, বিপিএল স্বাবলম্বী করে তুলছে দেশি ক্রিকেটারদের। মনে রাখতে হবে, ক্রিকেটে সবাই সাকিব, তামিম, মাশরাফির মতো কোটিপতি নয়। উঠতি অনেক ক্রিকেটারকে আর্থিকভাবে দারুণ সহযোগিতা করছে বিপিএল। এছাড়া যারা জাতীয় দল থেকে অবসরে গেছেন কিংবা বাজে পারফরমেন্সের জন্য দলে এই মুহূর্তে ব্রাত্য, তাদের খেলার সুযোগ ও অর্থনৈতিক সুবিধা এনে দিচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)।