ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ধোনীর কারণে গম্ভীরের অবসর?

ক্রীড়া ডেস্ক
🕐 ৪:৪৯ অপরাহ্ণ, ডিসেম্বর ১২, ২০১৮

নাম গম্ভীর হলেও মাঠে তিনি মোটেও গম্ভীর ছিলেন না। গৌতম গম্ভীর প্রতিপক্ষের অধিনায়কের সঙ্গে ঝগড়া করছেন। তেজিভাব দেখাচ্ছেন এটাই যেন মাঠে তার আসল রূপ। কিন্তু মাঠের বাইরে আবার নামের মতোই গম্ভীর তিনি। ক্যারিয়ারে দুটো বিশ্বকাপ শিরোপ জিতেছেন। দুই বিশ্বকাপেরই ফাইনালে দলের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। অথচ ২০১১ বিশ্বকাপের পর ব্রাতা হয়ে পড়েন দল থেকে। পরে সুযোগ পেলেও আরও কাজে লাগাতে পারেননি।

শোনা যায়, যে ধোনীকে তিনি দুটি বিশ্বকাপ ফাইনালে এনে দিয়েছেন তার সঙ্গে গম্ভীরের সম্পর্ক ভালো ছিল না। এছাড়া হালের ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে ভালো বনিবনা নেই গম্ভীরের। অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার শেন ওয়াটসন এবং পাকিস্তান সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদির সঙ্গেও একই অবস্থা গম্ভীরের। বিষয়টি অস্বীকার করেননি সাবেক এই ভারতীয় ওপেনার।

ক্রীড়াভিত্তিক সংবাদ মাধ্যম ইএসপিএন গম্ভীরকে তার শেষ রঞ্জি ট্রফির ম্যাচে সেঞ্চুরি পাওয়ায় ধন্যবাদ জানায়। জবাবে গম্ভীর বলেন, 'যদি আমার বয়স ২৭ হত, কী ভালই না হত। তবে বর্তমানে আমি ৩৭। ক্যারিয়ারে আর কিছুই অবশিষ্ট নেই। যখন আপনার ব্যাটে রান নেই, তখন জায়গা ধরে রাখারও মানে নেই। আমার পরিবর্তে যদি একজন তরুণ জাতীয় দলে জায়গা পেয়ে নিজের স্বপ্ন পূরণ করতে পারে, তার থেকে ভাল আর কিছুই হতে পারে না।'

জাতীয় দলে সুযোগ পাওয়ার আশায় খেলে গেছেন গম্ভীর। তার সময়কার শেবাগ, জহির খান, শচীনরা তো আগেই অবসর বলে দিয়েছেন। তিনি ঘাম ঝরিয়েছেন কেবল জাতীয় দলের জন্য। গম্ভীর তাই বললেন, 'আমি সব সময়ই ভেবেছি, সব ম্যাচে রান করব এবং জাতীয় দলে খেলার সুযোগ পাব। তবে যখন জাতীয় দলের খেলার সমস্ত প্রচেষ্টাই ব্যর্থ হয়েছে, তখন কেরিয়ার লম্বা করে আর লাভ নেই।' পরের জন্মে আবার ক্রিকেটার হতে চান বলেও উল্লেখ করেন গম্ভীর।

২০১১ সালের বিশ্বকাপের ফাইনালে দলের হয়ে সর্বোচ্চ রান করেন তিনি। কিন্তু ভারত ওই ম্যাচ জেতে শেষ ওভারে ধোনীর ছক্কায়। ওই ছক্কায় ম্যাচের নায়ক বনে যান ধোনী। কিন্তু গম্ভীরের মতে, ম্যাচ শেষ ওভার পর্যন্ত যাওয়া উচিত ছিল না। আরও আগে শেষ হয়ে যাওয়ার কথা এই ম্যাচ। এক সংবাদ মাধ্যমকে কথাটি বলেছিলেন গম্ভীর। এ নিয়েই তার সঙ্গে ধোনীর সম্পর্ক শীতল বলে মনে করেন অনেকে।

গম্ভীর বলেন, 'ধোনীকে ছোট করার জন্য এ কথা বলিনি। পুরো টুর্নামেন্টের মতো ভারত ম্যাচটা কতৃত্ব করে জিততে পারতো। ম্যাচ এতো গভীরে যাওয়া উচিত ছিল না।' তার পর থেকে ধোনীর সঙ্গে খারাপ সম্পর্ক গম্ভীরের। তবে ধোনী, কোহলি কিংবা ওয়াটসন-আফ্রিদির ওপর তার কোন রাগ বা ক্ষোভ নেই বলে উল্লেখ করেন গম্ভীর। তাদেরকে দিওয়ালি বা ক্রিস্টম্যাসের কার্ড পাঠাতে কোন আপত্তি নেই গম্ভীরের।

 
Electronic Paper