ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রেকর্ড গড়ে চেলসিতে আর্জেন্টাইন ফার্নান্দেজ

ডেস্ক রিপোর্ট
🕐 ৪:৫২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০১, ২০২৩

রেকর্ড গড়ে চেলসিতে আর্জেন্টাইন ফার্নান্দেজ

আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী দলের কাণ্ডারি ছিলেন তরুণ মিডফিল্ডার এনজো ফার্নান্দেজ। লে আলবিসেলেস্তেদের ৩৬ বছরের শিরোপা খরা কাটাতে এই তরুণ তুর্কি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। যার কারণে কাতার বিশ্বকাপ জেতার পর সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কারও জিতে নিয়েছিলেন এনজো। তাই বিশ্বকাপের পর থেকেই এনজো ফার্নান্দেজকে নিজেদের দলে ভেড়ানোর জন্য টাকার থলে নিয়ে এগিয়ে আসে ইউরোপের বড় বড় সব ক্লাব।

জানুয়ারির শুরুতে খবর এসেছিল কাতার বিশ্বকাপের সেরা উদীয়মান খেলোয়াড় এনজো ফার্নান্দেজ চেলসিতে যোগ দিতে যাচ্ছেন। তখন তাকে পাওয়ার লড়াইয়ে লিভারপুল ও ম্যানচেস্টার ইউনাইটেডের নামও শোনা যাচ্ছিল।

তবে জানুয়ারির মাঝামাঝিতে এসে হঠাৎ সেই আলোচনা থমকে গিয়েছিল। ধারণা করা হচ্ছিল, হয়ত আর্জেন্টাইন এই তারকাকে নেওয়ার সিদ্ধান্ত থেকে সরে এসেছেন ব্লুজরা। তবে সব জল্পনা-কল্পনাকে পাশ কাটিয়ে শেষ পর্যন্ত রেকর্ড গড়ে ইপিএলের ক্লাব চেলসিতেই যোগ দিলেন এনজো ফার্নান্দেজ।

তাকে দলে পেতে প্রিমিয়ার লিগে ট্রান্সফারের ইতিহাসে রেকর্ড ১২ কোটি ১০ লাখ ইউরো (বাংলাদেশি ১ হাজার ৩৯৯ কোটি টাকা) খরচ করল নতুন মালিক টড বেহলি এবং কোচ গ্রাহাম পটারের চেলসি। ইউরোপিয়ান ক্লাবটির সঙ্গে এনজো ফার্নান্দেজকে ২০৩১ সালের জুন পর্যন্ত সাড়ে আট বছরের চুক্তি করেছেন এনজো।

ইতালিয়ান ক্লাব বেনফিকা থেকে এনজোকে কেনার মাধ্যমে নতুন ইতিহাস গড়েছে চেলসি। ব্লুজরা ভেঙে দিয়েছেন ইংলিশ ফুটবলার জ্যাক গ্রিলিশকে কেনা ম্যানচেস্টার সিটির ১১ কোটি ৭০ লাখ ইউরোর রেকর্ড। ২০২১ সালে অ্যাস্টন ভিলা থেকে সিটিতে যোগ দেন গ্রিলিশ।

এই ট্রান্সফার রেকর্ডের মাধ্যমে শুধু চেলসিই চমক দেখায়নি, রেকর্ড গড়েছেন এনজো নিজেও। কারণ আর্জেন্টিনার খেলোয়াড়দের মধ্যে অর্থমূল্যেও যে এখন সবচেয়ে দামি ফুটবলার এনজো ফার্নান্দেজ।

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘ দ্য গার্ডিয়ান’ জানিয়েছে, শীতকালীন দলবদলের সময় শেষ হওয়ার ঘণ্টা দুয়েক আগে এনজোর ট্রান্সফারের বিষয়ে সম্মত হয় চেলসি ও বেনফিকা। তার সঙ্গে চুক্তির মেয়াদ ধরা হয়েছে ২০৩১ সাল পর্যন্ত।

গত বছর আর্জেন্টাইন ক্লাব রিভার প্লেট থেকে ১ কোটি ইউরোয় পর্তুগালের ক্লাব বেনফিকায় যোগ দেন এনজো। কিন্তু চেলসিতে যোগ দেওয়ায় এনজোর দলবদলের জন্য বেনফিকাকে যে টাকা (১২ কোটি ১০ লাখ ইউরো) দেবে, সেখান থেকে ২৫ শতাংশ টাকা রিভার প্লেটও পাবে। মোট ছয় কিস্তিতে টাকাটা পরিশোধ করবে চেলসি।

জানুয়ারির এই মধ্যবর্তী দলবদলে এ পর্যন্ত সাতজন খেলোয়াড় কিনল চেলসি। আর গত মৌসুম শেষ হওয়ার পর থেকে কিনেছে মোট ১৬ খেলোয়াড়। ট্রান্সফার মার্কেটের হিসেব অনুযায়ী, জানুয়ারির এই দলবদলে প্রায় ৩২ কোটি ৬৫ লাখ ইউরো খরচ করল চেলসি।

উল্লেখ্য, ইংলিশ প্রিমিয়ার লিগে চলতি আসরে ১৯ ম্যাচে ১৬ জয় নিয়ে নম্বর ওয়ান পজিশনে আর্সেনাল, দুইয়ে ম্যানসিটি এবং নিউক্যাসল আছে তিন নম্বরে। ২০ ম্যাচ শেষে চেলসির অবস্থান ১০তম স্থানে। যেখানে ৮ জয়ের বিপরীতে পাঁচটিতে ড্র এবং সাতটিতে হার দেখেছে ব্লুজরা।

 

 
Electronic Paper