ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আর্জেন্টিনাকে নিয়ে ভাবার আগে নিজের দেশ নিয়ে ভাবো

অনলাইন ডেস্ক
🕐 ৬:৫৯ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২৩

আর্জেন্টিনাকে নিয়ে ভাবার আগে নিজের দেশ নিয়ে ভাবো

কাতার বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে হারিয়ে ৩৬ বছর পর বিশ্বকাপ জয়ের স্বাদ পায় আর্জেন্টিনা। তবে বিশ্বকাপ ফাইনালের পর সবচেয়ে বেশি সমালোচনা হয়েছে আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজকে নিয়ে। তার অশ্লীল অঙ্গভঙ্গি নেতিবাচক সংবাদ শিরোনাম হয়।

 

এছাড়া শিরোপা উদযাপনে আপত্তিকর গান এবং এমবাপ্পের পুতুল হাতে তার উদযাপন নিয়েও কথা হয়েছে অনেক। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা পরবর্তী সময়ে আর্জেন্টিনা দলের এমন আচরণ খতিয়ে দেখার কথাও জানায়।

বিশ্বকাপের সেই ফাইনাল লুসাইল স্টেডিয়ামের গ্যালারিতে বসেই দেখেছিলেন সুইডিশ তারকা লাতান ইব্রাহিমোভিচ। আর্জেন্টিনা যে বিশ্বকাপ জিতবে, সেটা নিয়ে কোনো সংশয় ছিল না বলে জানান তিনি।

মেসির শ্রেষ্ঠত্ব নিয়ে ইব্রাহিমোভিচের কোনো সন্দেহ নেই। তবে এই এসি মিলান তারকা মেসির সতীর্থদের আচরণে খুশি নন। তিনি মনে করেন, আর্জেন্টিনার অন্য ফুটবলাররা আর বিশ্বকাপ জিততে পারবেন না।

সুইডিশ তারকার মতে, কাতার বিশ্বকাপে ‘গোল্ডেন বুট’ জেতা ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে আরেকটি বিশ্বকাপ জিতবেন। রেডিও স্টেশন ‘ফ্রান্স ইন্টার’কে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘ওকে (এমবাপ্পে) নিয়ে আমি চিন্তিত নই, ও অবশ্যই আরেকটি বিশ্বকাপ জিতবে। তবে কাতারে আর্জেন্টিনা জিতবে-এ ব্যাপারে আমি নিশ্চিত ছিলাম।’

এক সময়ের সতীর্থ লিওনেল মেসির প্রশংসা করলেও আর্জেন্টিনার ‘উগ্র’ খেলোয়াড়দের সমালোচনা করেছেন ইব্রাহিমোভিচ। তিনি বলেন, ‘মেসিকে ইতিহাসের সেরা খেলোয়াড় বিবেচনা করা হয়।

বিশ্বকাপ জয়ের জন্য তাকে সবাই মনে রাখবে, কিন্তু অন্যরা? যারা বাজে আচরণ করেছে, তারা আর কিছুই জিততে পারবে না। একজন পেশাদার ফুটবলার হিসেবে আমি তাদের সম্মান করতে পারি না।’

তবে এসি মিলান তারকার এই মন্তব্য পছন্দ হয়নি আর্জেন্টিনার সাবেক স্ট্রাইকার সের্হিও আগুয়েরোর। আর্জেন্টিনা নিয়ে চিন্তা না করে ইব্রাহিমোভিচকে নিজের দেশ নিয়ে ভাবতে বলেছেন তিনি।

আগুয়েরো বলেন, ‘আমার মনে হয়, এটা বলা খুবই রূঢ় যে আর্জেন্টিনা আর বিশ্বকাপ জিতবে না। আর্জেন্টিনাকে নিয়ে দুশ্চিন্তার আগে, তোমার উচিত নিজের দেশ নিয়ে চিন্তা করা। পাশাপাশি তোমার দেশের খেলোয়াড়দের নিয়ে চিন্তা করা। যারা কিনা শেষ বিশ্বকাপটিতে অংশ নিতেও পারেনি।’

 
Electronic Paper