ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জিম্বাবুয়েকে অসম্ভব চ্যালেঞ্জই দিল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক
🕐 ২:৩৫ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০১৮

দিনের শুরুর ঘণ্টাটা ছিল জিম্বাবুয়ের। মাত্র ২৫ রানের মধ্যে ৪ উইকেট তুলে টাইগারদের বুকে ভয় ধরিয়ে দিয়েছিল সফরকারীরা। কিন্তু মাহমুদউল্লাহ ও মোহাম্মদ মিঠুনের দৃঢ়তায় জিম্বাবুয়েকে ৪৪২ রানের চ্যালেঞ্জ দিয়েছে বাংলাদেশ। চতুর্থ ইনিংসে যে রান তোলা প্রায় অসম্ভবই।

বুধবার মিরপুরের গল্প কেবল মাহমুদউল্লাহর। সঙ্গে মিঠুনেরও। এই দুইজনই তো দিনটাকে জিম্বাবুয়ের হতে দেননি। দুইজন মিলে পঞ্চম উইকেট জুটিতে ১১৮ রান করে দলকে বড় লিডের ভিত গড়ে দেন। শেষ দিকটায় অধিনায়কের সাথে জুটি গড়ে দলে অবদান রাখেন মেহেদী হাসান মিরাজও। মাহমুদউল্লাহর সাথে তার জুটি অবিচ্ছিন্ন ছিল ৭৩ রানে।

অথচ মাহমুদউল্লাহ যখন ব্যাটিংয়ে নামেন বাংলাদেশ তখন বেশ চাপে। দিনের শুরুতেই পরপর চার উইকেট হারিয়ে নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছিল টেস্ট। দুই ওপেনারের পাশাপাশি দ্রুতই ফিরে গেছেন মুমিনুল হক ও মুশফিকুর রহীমও। এ অবস্থায় মোহাম্মদ মিঠুনকে নিয়ে লড়াইয়ে নামেন টাইগার অধিনায়ক।

যেখানে সর্বশেষ ১০ ইনিংসে একটিও পঞ্চাশ হাফ সেঞ্চুরি নেই সেখানে বুধবারের চরম মুহূর্তে কতটুকু লড়াই করতে পারবেন মাহমুদউল্লাহ? তাও আবার অভিষিক্ত মিঠুনকে নিয়ে। প্রথম ইনিংসে যিনি আউট হয়েছিলেন শূন্য রানে—এমন সংশয়ই ছিল কিছুটা।

তবে সব সংশয় কাটিয়ে মিরপুরে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি করলেন মাহমুদউল্লাহ। সেই সাথে দলকে এনে দিলেন নিরাপদ স্কোর। ১২২ বলে সেঞ্চুরি করে যখন তিনি ইনিংস ঘোষণা দিলেন তখন বাংলাদেশের স্কোর ৬ উইকেটে ২২৪। লড়াকু এই ইনিংসটিতে মেরেছেন ৪টি চার ও ২টি ছক্কা।

মাহমুদউল্লাহর পাশাপাশি বলতে হয় মিঠুন ও মিরাজের কথাও। অধিনায়ককে যোগ্য সঙ্গ দিয়েছেন দুইজনই। মিঠুন আউট হয়েছেন ব্যক্তিগত ৬৭ রানে। আর মিরাজ অপরাজিত ছিলেন ২৭ রানে।

 
Electronic Paper