ঢাকা, বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩ | ১৯ মাঘ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ব্রাজিলের তো ষোলোকলা পূর্ণ, আর্জেন্টিনা কোন অবস্থানে?

ক্রীড়া ডেস্ক
🕐 ৫:২৯ অপরাহ্ণ, নভেম্বর ২৯, ২০২২

ব্রাজিলের তো ষোলোকলা পূর্ণ, আর্জেন্টিনা কোন অবস্থানে?

৭২ বছরের জুজু কাটিয়ে অবশেষে সুইজারল্যান্ডকে হারাল ব্রাজিল। আর সেই জয়েই সহজেই শেষ ষোলো নিশ্চিত করেছে সেলেসাওসার। পরের ম্যাচে ক্যামেরুনকে না হারালেও আর কোনো ভয় নেই ব্রাজিলের। নেইমারবিহীন ব্রাজিল শেষ ষোলোতে পৌঁছাতে খু্ব একটা বেগ পায়নি। তবে মেসিময় আর্জেন্টিনার সমীকরণটা এখনো আটকে আছে নানা হিসেবে। সৌদির কাছে প্রথম ম্যাচে হারের পর মেক্সিকোর বিপক্ষে দাপুটে জয়।

এবার সহজে শেষ ষোলোতে যেতে মেসিদের পোল্যান্ডকে হারাতে হবে। তবে ৩ পয়েন্ট পাওয়া আর্জেন্টিনা পোলিশদের সাথে ড্র করলেও যেতে পারবে শেষ ষোলোতে। তবে সেখানে আছে কিছুটা হিসেব।

যদি মেক্সিকোর সাথে সৌদি জিতে যায়, তবে তাদের পয়েন্ট হবে ৬। আর হারলে মেক্সিকোর হবে ৪ পয়েন্ট। অন্যদিকে ২ ম্যাচে ১ ড্র এবং ১ জয় নিয়ে পোল্যান্ডের পয়েন্ট ৪। এদিকে এক হার আর এক জয় মেসিদের পয়েন্ট ৩।

সৌদি ড্র করলে ৪, হারলে ৩। আর্জেন্টিনা পোলিশদের সাথে ড্র করলে পয়েন্ট হবে ৪। আর পোল্যান্ডের ৫। তাই সৌদি জিতে গেলে ড্র করেও মেসিদের শেষ ষোলোতে যাওয়া হবে না। তবে সৌদি হারলে ড্র করেও শেষ ষোলোর টিকেট পাবে আর্জেন্টিনা। কারণ গোল ব্যবধানে মেক্সিকো তখন পিছিয়ে যাবে। আর সৌদি ড্র করলেও আর্জেন্টিনা ড্র করেও থাকবে সামনের দিকে। যদিও সেখানে গোল ব্যবধানের একটা হিসেব-নিকেশ থাকবে।

তাই আর্জেন্টিনার শেষ ষোলো নিশ্চিত করার সহজ রাস্তা পোল্যান্ডকে হারানো। আর পোল্যান্ডের সাথে ড্র করলে সৌদির হার কিংবা ড্র’র দিকে তাকিয়ে থাকতে হবে আলবিসেলেস্তাদের। আর হারলে সরাসরি বাড়ির পথ ধরতে হবে আর্জেন্টাইনদের।

পোল্যান্ডের বিপক্ষে বুধবার দিবাগত রাত ১টায় মাঠে নামছে মেসি বাহিনী। বিশ্বকাপে দুই দলের সবশেষ দেখা হয়েছিল ১৯৭৮ সালে। সেবার অবশ্য ২-০ গোলে পোলিশদের হারিয়েছিল আর্জেন্টাইরা। আর প্রথম দেখা ১৯৭৪ বিশ্বকাপে, আলবিসেলেস্তারা সেবার হেরেছিল ৩-২ ব্যবধানে।

 
Electronic Paper