ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

লিভারপুলের কষ্টার্জিত জয়

ক্রীড়া ডেস্ক
🕐 ২:৪২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০২২

লিভারপুলের কষ্টার্জিত জয়

জোয়েল মাটিপের ৮৯ মিনিটের গোলে মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় ম্যাচে আয়াক্সকে ২-১ ব্যবধানে পরাজিত করেছে লিভারপুল।

এনিয়ে এবারের মৌসুমে সব মিলিয়ে প্রথম সাত ম্যাচে মাত্র দ্বিতীয় জয় নিশ্চিত করলো জার্গেন ক্লপের দল। এর আগে ইতালিয়ান জায়ান্ট নাপোলির কাছে ৪-১ গোলে বড় পরাজয় দিয়ে চ্যাম্পিয়ন্স লিগ মৌসুম শুরু করেছিল অল রেডরা। গত মৌসুমের ফাইনালিস্ট তাদের পুরনো প্রায় সব খেলোয়াড়কেই এবারও ধরে রেখেছে। কিন্তু প্রায় প্রতিটি ম্যাচেই তাদের কষ্ট করে এগিয়ে যেতে হচ্ছে। এই জয়ে আয়াক্স ও নাপোলির সাথে সমান তিন পয়েন্ট অর্জন করলো লিভারপুল।

ছয়দিন আগে নাপোলির বিপক্ষে ম্যাচটির তুলনায় আ্যানফিল্ডে দলের উন্নতি প্রসঙ্গে ম্যাচ শেষে ক্লপ বলেছেন, ‘দুটি ম্যাচের দিকে তাকালে বোঝা যাবে না এই একই দল দুইদিন খেলেছে। ছেলেরা সত্যিই উন্নতি করেছে।’

এবারের মৌসুমে মাঠের পারফরমেন্সে এখনো পর্যন্ত নিজেদের শতভাগ দিতে পারেনি লিভারপুল। গত সপ্তাহে নাপোলির বিপক্ষে পরাজয়টা ছিল এবারের সবচেয়ে বড় পরাজয়। প্রায় সাত বছরের মেয়াদে দলের এত বাজে পারফরমেন্স কখনই দেখতে হয়নি ক্লপকে। চ্যাম্পিয়ন্স লিগেও এটা লিভারপুলের সবচেয়ে বাজে পরাজয়ের রেকর্ড। আর এর প্রভাব পড়েছে প্রিমিয়ার লিগেও। ৬ ম্যাচে মাত্র দুই জয়ে ৯ পয়েন্ট নিয়ে লিভারপুলের অবস্থান বর্তমানে টেবিলের সপ্তম স্থানে।

তবে ইনজুরিও এখানে একটি প্রভাব ফেলেছে। কাল ইনজুরি কাটিয়ে মূল দলে ফিরেছিলেন মাটিপ, থিয়াগো আলচানতারা ও দিয়োগো জোতা। আর তাতেই দলের চেহারা অনেকটাই পাল্টে গিয়েছে। জোতা দলে ফেরার কারনে ৮০ মিলিয়ন ইউরোতে দলে আসা ডারউইন নুনেজকে টানা দ্বিতীয় ম্যাচের জন্য বদলী বেঞ্চে থাকতে হয়েছে। পর্তুগীজ তারকা জোতা অবশ্য তার অন্তর্ভূক্তির প্রতিদান দিয়েছেন।

১৭ মিনিটে লুইস দিয়াজের হেডে তার পাস থেকে মোহাম্মদ সালাহ গোল করে লিভারপুলকে এগিয়ে দেন। কিন্তু মৌসুমের শুরু থেকেই রক্ষনভাগের সমস্যা থাকা লিভারপুল আবারো সেই একই ভুল করে বসে। আর এই সুযোগে সমতায় ফিরে আয়াক্স। ট্রেন্ট আলেক্সান্দার-আর্নল্ড আরো একবার বল ধরতে ব্যর্থ হলেও স্টিভেন বারগুইস বামদিক থেকে বল কেড়ে নিয়ে মোহাম্মদ কুডুসের দিকে বাড়িয়ে দেন। ঘানার এই মিডফিল্ডার ২৭ মিনিটে আয়াক্সকে সমতায় ফেরাতে কোন ভুল করেননি।

লিভারপুল ম্যাচে ফিরে আসার জন্য ইতিবাচক পারফরমেন্স দেখালেও প্রায় ঘন্টাখানেক যাবত কোন গোলের সুযোগ তৈরী করতে পারেনি। উল্টো আয়াক্সের আক্রমন সামলাতেই তাদের হিমশিম খেতে হয়েছে। রেমকো পাসভিরের শট কোনমতে ব্লক করেন আলেক্সান্দার আর্নল্ড। ভার্জিল ফন ডিক ও জোতাও দ্বিতীয়ার্ধে দুটি আক্রমন রুখে দেন। ৬৬ মিনিটে রবার্তো ফিরমিনো ও নুনেজ একসাথে মাঠে নামেন।

আগে থেকেই মাঠে থাকা সালাহ ও দিয়াজের সাথে আক্রমনভাগে চারজন মিলে আয়াক্সকে চেপে ধরে। যদিও ক্লপের এই সিদ্ধান্ত কিছুটা হলেও আয়াক্সকে সুবিধা করে দিয়েছিল। কাউন্টার এ্যাটাক থেকে ডিলে ব্লিন্ডের হেড অল্পের জন্য গোলের ঠিকানা খুঁজে পায়নি। ৮৯ মিনিটে কোস্টাত টিসিমিকাসের কর্ণার থেকে মাটিপের হেড অবশ্য আর রুখতে পারেননি পাসভির।

 
Electronic Paper