ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘চ্যাম্পিয়ন্স লিগ না জিতলে গাল্টিয়ারও ব্যর্থ কোচের তালিকায় থাকবেন’

ক্রীড়া ডেস্ক
🕐 ২:৩২ অপরাহ্ণ, আগস্ট ০২, ২০২২

‘চ্যাম্পিয়ন্স লিগ না জিতলে গাল্টিয়ারও ব্যর্থ কোচের তালিকায় থাকবেন’

ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পার থেকে বরখাস্ত হয়ে ফ্রেঞ্চ ক্লাব প্যারিস সেন্ট জার্মেইতে যোগ দিয়েছিলেন আর্জেন্টাইন কোচ মাউরিসিও পচেত্তিনো। কিন্তু এক মৌসুমের ক্যারিয়ারে খুব একটা ভালো কাটেনি এই আর্জেন্টাইন ট্যাকটিশিয়ানের।

ফ্রেঞ্চ লিগের শিরোপা পুনরুদ্ধার করলেও কাঙ্ক্ষিত উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকেই বিদায় নেয় পিএসজি। যার ফলে আবারও হতে হয়েছে বরখাস্ত। মেসি-নেইমার-এমবাপ্পেদের মতো বিশ্বসেরা তারকারা থাকতেও ইউরোপের শ্রেষ্ঠত্বের আসরে নিজেদের মেলে ধরতে ব্যর্থ প্যারিসিয়ানরা। তাকে বরখাস্ত করে দায়িত্ব তুলে দেয়া হয়েছে ক্রিস্টোফ গাল্টিয়ারের হাতে।

বরখাস্ত হওয়ার পর সাবেক এই পিএসজি কোচ বর্তমানে স্পেনের বার্সেলোনাতে নিজের বাড়িতেই অবস্থান করছেন। সেখানেই কথা বলেছেন আর্জেন্টিনার সংবাদমাধ্যম ইনফোবের সঙ্গে। যেখানে ক্লাব পিএসজি নিয়ে তিনি বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন।

চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতাতে না পারলে গাল্টিয়ারও ব্যর্থ কোচের তালিকায় থাকবেন উল্লেখ করে পচেত্তিনো বলেন, (পিএসজির) সবকিছুই চ্যাম্পিয়ন্স লিগের উপর দৃষ্টি নিবদ্ধ করে রাখা এবং কখনো কখনো এটা কিছুটা বিভ্রান্তিকর হতে পারে। এটা কেবল ইউরোপীয় ম্যাচগুলো বিল্ড আপে বিদ্যমান বলে মনে হয় তবে অন্যান্য (ঘরোয়া) প্রতিযোগিতায় শ্রেষ্ঠত্বের কারণে এমনিতেই এগিয়ে থাকে পিএসজি। চ্যাম্পিয়ন্স লিগ হল আবেশ এবং চ্যাম্পিয়ন্স লিগ জেতার চেয়ে কম কিছু মাত্রই ব্যর্থতার সমতুল্য।

গত কয়েক আসরের মতো পিএসজির আক্রমণভাগ এবারও বেশ শক্তিশালী। রিয়ালে প্রায় যোগ দিয়ে ফেলা এমবাপ্পেকে ধরে রেখেছে পেট্রো ডলারের ক্লাবটি। তাকে ধরে রাখার ব্যাপারে দলটি দারুণ মুন্সিয়ানা দেখিয়েছে মনে করে এ আর্জেন্টাইন কোচ বলেন, পিএসজি কিলিয়ানকে (এমবাপ্পে) ধরে রাখার জন্য যথাসাধ্য চেষ্টা করেছে এবং আমি এর সঙ্গে একমত। সে এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় এবং আমি মনে করি পিএসজি তাদের যা করার সমস্ত সংস্থান আছে তাকে থাকতে রাজি করিয়েছে। আর (মেসি) নিঃসন্দেহে বিশ্বের সেরা খেলোয়াড়।

তবে পচেত্তিনো পিএসজির নায়কও হতে পারতেন। যদি না বার্নান্যুতে করিম বেনজেমা শেষ ১৭ মিনিটে জাদু না দেখাতেন। সেই সঙ্গে জিয়ানলুইজি দোনারুমার সেই ভুলটা যদি ভিএআরে যাচাই করা হতো তাহলে ফলাফল ভিন্ন হতো বলে মনে করেন পচেত্তিনো, আমি মনে করে ওটা ফাউল ছিল। যদি ভিএআরে যাচাই হতো তাহলে আমরা অন্য কিছু নিয়ে কথা বলতাম... রিয়াল মাদ্রিদ তখনই বিদায় নিত।

 
Electronic Paper