Warning: mysql_fetch_array() expects parameter 1 to be resource, boolean given in /home/www/kholakagojbd.com/popular.php on line 70
প্রথম বহরে জিম্বাবুয়ে গেলেন তিন ক্রিকেটার, আজ ঢাকা ছাড়বে দ্বিতীয় বহর

ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২ | ১২ আশ্বিন ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রথম বহরে জিম্বাবুয়ে গেলেন তিন ক্রিকেটার, আজ ঢাকা ছাড়বে দ্বিতীয় বহর

ক্রীড়া ডেস্ক
🕐 ১১:২২ পূর্বাহ্ণ, জুলাই ২৬, ২০২২

প্রথম বহরে জিম্বাবুয়ে গেলেন তিন ক্রিকেটার, আজ ঢাকা ছাড়বে দ্বিতীয় বহর

লম্বা ক্যারিবিয় সফর থেকে ফিরে পরিবারের সঙ্গে সময় কাটানোর ফুরসত নেই আবারো জিম্বাবুয়ে যাবার তাড়া। তাই দেশে যেখানেই যাচ্ছেন স্ত্রী আর আদরের কন্যাকে সঙ্গে রাখছেন তাইজুল ইসলাম।

আফ্রিকার দেশে যাবার আগে দলের ক্রিকেটারদের মধ্যাহ্ন ভোজের আমন্ত্রণ জানিয়েছিলো বিসিবি। আলোচনায় বসেছিলেন ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস ও টিম ডিরেক্টর খালেদ মাহমুদ। হঠাৎ এ সিরিজ নিয়ে কেনো এতো উৎকণ্ঠা ক্রিকেট বোর্ডের? কারণটা সহজ, সিনিয়রদের ছাড়াই জিম্বাবুয়ে যাচ্ছে টিম টাইগার্স। তরুণদের কাছে নিজেদের চাওয়া পরিষ্কার করলেন খালেদ মাহমুদ।

টাইগারদের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ বলেন, সত‍্যি বলতে, জিম্বাবুয়েতে যদি আমরা ৩-০ ব‍্যবধানে হেরে যাই, তবু আমি বিন্দুমাত্র আপসেট হবে না। কারণ, আমি এই চাপ ওদের দিতেই চাই না। আমি চাই ওরা ফ্রিডম নিয়ে খেলুক, ফ্রি হয়ে খেলুক। ওদের বডি ল‍্যাঙ্গুয়েজ কী আছে, টি-টোয়েন্টি ক্রিকেট আমরা টি-টোয়েন্টির মতো খেলতে পারি কি না, সেটা খুব গুরুত্বপূর্ণ।

সফরে ওয়ানডে ও টি টোয়েন্টি থাকলেও আলোচনার পুরোটাই ২০ ওভারের ক্রিকেট নিয়ে। পুরনো অধিনায়ক স্বাগত জানিয়েছেন নতুনকে। তামিমও দিয়েছেন তার বার্তা। সাকিব অভিবাদনের সঙ্গে অভিজ্ঞতাও শেয়ার করেছেন।

টি-টোয়েন্টি অধিনায়ক নুরুল হাসান সোহান বলেন, সাকিব ভাইও উইস করেছে। কিভাবে ওখানে ভালো খেলতে পারি সেটাও শেয়ার করেছেন।

তাহলে কি মাহমুদউল্লাহ যুগ এখানেই শেষ? ক্রিকেটার ক্যারিয়ারের শেষ বলা না গেলেও অধিনায়কত্বের ইনিংসের সমাপ্তির ইঙ্গিত মিলেছে।

খালেদ মাহমুদ বলেন, রিয়াদ দলে একটা গুরুত্বপূর্ণ রোল প্লে করতে পারে, সেটা আমরা সবাই বিশ্বাস করি। সে জন্য তার অধিনায়ক হওয়াটা গুরুত্বপূর্ণ না। সে এত দিন নেতৃত্ব দিয়েছে। হয়তো আমাদের টি-টোয়েন্টি দলটা ওইভাবে মেলে ধরতে পারেনি। কিন্তু এখন রিয়াদ ওই চাপ থেকে বেরিয়ে এসে খেলুক। তার পারফরম্যান্সটা আমার জন্য অনেক গুরুত্বপূর্ণ হতে পারে।

দল থেকে বাদ পড়লে কিংবা বিশ্রামে গেলে ক্রিকেটাররা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন পোস্ট দিয়ে বিতর্ক তৈরি করেন। যার পুনরাবৃত্তি না হওয়া আশ্বাসও দিয়েছেন খালেদ মাহমুদ। সেই সঙ্গে সিনিয়র ক্রিকেটাররা যেনো নিজে থেকে তরুণদের দায়িত্ব তুলে দেয় সে সংস্কৃতি গড়ে তুলতে চান টিম ডিরেক্টর।

টাইগারদের টিম ডিরেক্টর বলেন, আমি সবার আগেই বলেছি বাংলাদেশ ক্রিকেট গুরুত্বপূর্ণ। কোনো ব্যক্তি, কোনো নাম, কোনো কিছুই গুরুত্বপূর্ণ না। ওরা যেভাবে ছোট থেকে বড় হয়ে আসছে ওরাও সেটা ওদেরকে হাতে দিয়ে বলবে যে এখন থেকে এটা তোমরা হাতে নিবা। এটা তো বলবে একদিন না একদিন।

নতুন চিন্তার টি টোয়েন্টি দল দিয়ে দেশের ক্রিকেটের পালাবদলের শুরু। সিনিয়রদের ছায়া থেকে বের হয়ে তরুণদের ভয়ডরহীন ক্রিকেটটাকেই গুরুত্ব দিচ্ছে বিসিবি।

এদিকে সোমবার দিবাগত রাত ২টায় জিম্বাবুয়ের গেছে বাংলাদেশ দলের প্রথম বহর। যেখানে ছিলেন হাসান মাহমুদ, নাজমুল হোসেন শান্ত ও মুনিম শাহরিয়ার। তাদের সঙ্গে গেছেন লজিস্টিক ম্যানেজার নাফিস ইকবাল ও ফিজিও মুজাদ্দেদ সানী। আজ মঙ্গলবার রাতে দ্বিতীয় এবং শেষ বহর যাবে আগামী শনিবার। ৩০ জুলাই টি টোয়েন্টি দিয়ে শুরু হবে বাংলাদেশ দলের জিম্বাবুয়ে সিরিজ। সফরে তিনটি ওয়ানডেও খেলবে টিম টাইগার্স।

টি-টোয়েন্টি স্কোয়াড
মুনিম শাহরিয়ার, লিটন দাস, এনামুল হক বিজয়, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন সৈকত, নুরুল হাসান সোহান (অধিনায়ক), শেখ মেহেদী হাসান, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাজমুল হোসেন শান্ত, পারভেজ হোসেন ইমন ও মেহেদী হাসান মিরাজ।

 
Electronic Paper