ক্রিকেটের নতুন ফরমেট, ৬ উইকেট হারালেই অলআউট!

ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ | ১৫ আষাঢ় ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ক্রিকেটের নতুন ফরমেট, ৬ উইকেট হারালেই অলআউট!

ক্রীড়া ডেস্ক
🕐 ১২:১০ অপরাহ্ণ, জুন ২৩, ২০২২

ক্রিকেটের নতুন ফরমেট, ৬ উইকেট হারালেই অলআউট!

ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) নতুন একটি টি-টেন ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে। টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ। ৬০ বল বা ১০ ওভারের এই টুর্নামেন্টটির নাম রাখা হয়েছে ‘সিক্সটি’।

চলতি বছরের ২৪ থেকে ২৮ অগাস্ট পর্যন্ত সেন্ট কিটস অ্যান্ড নেভিসের ওয়ার্নার পার্কে টুর্নামেন্টটির প্রথম আসর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সিপিএলের দশম আসর মাঠে গড়ানোর আগেই অনুষ্ঠিত হবে ‘সিক্সটি’। এই টুর্নামেন্টে খেলবে সিপিএলের ছেলেদের ছয় ফ্রাঞ্চাইজি ও মেয়েদের তিন দল।

‘সিক্সটি’ খেলতে নতুন কিছু নিয়ম মানতে হবে দলগুলোকে। ম্যাচে ষষ্ঠ উইকেটের পতন ঘটলেই ব্যাটিং দলকে অলআউট বলে বিবেচনা করা হবে। প্রতি ইনিংসে দুই ওভারের পাওয়ার-প্লে থাকবে। এছাড়া ইনিংসের প্রথম ১২ বলের মধ্যে দুটি ছক্কা মারতে পারলে বাড়তি এক ওভারের পাওয়ার-প্লে নেয়া যাবে ৩ থেকে ৯ ওভারের মধ্যে।

ব্যাটসম্যানদের মতো বোলারদের জন্যও থাকছে নতুন কিছু নিয়ম। একই প্রান্ত থেকে টানা পাঁচ ওভার বল করবে বোলিং করা দল। এরপর করবে অন্য অর্ধ থেকে। একজন বোলার সর্বোচ্চ ২ ওভার নিতে পারবে। নির্ধারিত সময়ের মধ্যে বোলিং শেষ করতে না পারলে পেতে হবে শাস্তিও। ৪৫ মিনিটের মধ্যে পুরো ১০ ওভার শেষ করতে না পারলে শেষের ওভারে একজন ফিল্ডারকে মাঠের বাইরে থাকতে হবে।

সিক্সটির প্রথম আসরের অ্যাম্বাসেডর হিসেবে কাজ করবেন ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটার ক্রিস গেইল। দেশি প্লেয়ারের পাশাপাশি এই টুর্নামেন্টে কিছু বিদেশি খেলোয়াড়কেও দেখা যেতে পারে।

 
Electronic Paper