টেস্ট ব্যাটিং র‌্যাংকিংয়ের সেরা রুট

ঢাকা, শুক্রবার, ১২ আগস্ট ২০২২ | ২৮ শ্রাবণ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

টেস্ট ব্যাটিং র‌্যাংকিংয়ের সেরা রুট

ক্রীড়া ডেস্ক
🕐 ৬:৪২ অপরাহ্ণ, জুন ১৫, ২০২২

টেস্ট ব্যাটিং র‌্যাংকিংয়ের সেরা রুট

অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেনকে পেছনে ফেলে আইসিসি টেস্ট ব্যাটিং র‌্যাংকিংয়ের শীর্ষ স্থান দখল করেছেন ইংল্যান্ডের জো রুট। ৮৯৭ রেটিং নিয়ে টেস্টে বিশ্ব সেরা ব্যাটার এখন রুট।

সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে ফর্মের তুঙ্গে আছেন রুট। চলতি বছর ইতোমধ্যেই চারটি সেঞ্চুরি করে ফেলেছেন তিনি। সদ্যই ইংল্যান্ডের দ্বিতীয় ব্যাটার হিসেবে টেস্টে ১০ হাজার রান পূর্ণ করেন রুট।

নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান টেস্ট সিরিজের প্রথম দুই টেস্টের চার ইনিংসে যথাক্রমে ১১, অপরাজিত ১১৫, ১৭৬ ও ৩ রান করেন রুট। অর্থাৎ সাম্প্রতিক পারফরমেন্সে র‌্যাংকিংয়ের শীর্ষস্থান দখলে নেন এই ডান-হাতি ব্যাটার।

তবে দ্বিতীয়স্থানে নেমে যাওয়া রুটের সাথে লাবুশেনের রেটিং পয়েন্টের পার্থক্য খুব বেশি নয়। লাবুশেনের আছে ৮৯২ রেটিং।
গত বছরের ডিসেম্বরে অ্যাডিলেডে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টের দুই ইনিংসে ১০৩ ও ৫১ রানের দু’টি ইনিংস খেলে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিলেন লাবুশেন।

নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ টেস্টে ফর্ম ধরে রেখে শীর্ষস্থান মজবুত করার সুযোগ থাকছে রুটের। এছাড়াও আগামী মাসে ভারতের বিপক্ষে একটি টেস্ট ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনটি টেস্ট রয়েছে ইংল্যান্ডের...। আর এ মাসের শেষের দিকে শ্রীলংকার মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। ঐ সিরিজে সেরাটা দিয়ে আবারও শীর্ষস্থান ফিরে পেতে উদগ্রীব থাকবেন লাবুশেন।

৮৪৫ রেটিং নিয়ে তৃতীয়স্থানে আছেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। পাকিস্তানের অধিনায়ক বাবর আজম চতুর্থ ও নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন পঞ্চম স্থানে রয়েছেন।

চোখে পড়ার মত উন্নতি হয়েছে নিউজিল্যান্ডের ব্যাটার ড্যারিল মিচেলের। ইংল্যান্ডের বিপক্ষে চলমান দুই টেস্টের চার ইনিংসে ১৩, ১০৮, ১৯০ ও অপরাজিত ৬২ রান করেছেন তিনি। তাই ৩৩ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১৭তম স্থানে মিচেল।
ফর্মহীনতার কারনে র‌্যাংকিংয়ের দশম স্থানে রয়েছেন ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি।

বাংলাদেশের মধ্যে সেরা অবস্থানে আছেন উইকেটরক্ষক-ব্যাটার লিটন দাস। ৭২৪ রেটিং নিয়ে ১২তম স্থানে তিনি।
নটিংহ্যাম টেস্টে ৮ উইকেট নেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট...। প্রথম ইনিংসে ৫ ও দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট নেন তিনি। ফলে র‌্যাংকিংয়ে চার ধাপ এগিয়ে সেরা দশে জায়গা করে নিয়েছেন বোল্ট। ৭৫৩ রেটিং নিয়ে নবম স্থানে আছেন বোল্ট।

বোলারদের তালিকায় শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। তার রেটিং ৯০১। ৮৫০ রেটিং নিয়ে দ্বিতীয়স্থানে ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

টেস্টে অলরাউন্ডারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতের রবীন্দ্র জাদেজা। ৩২৭ রেটিং নিয়ে সাকিব চতুর্থস্থানে।

 
Electronic Paper