ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শিল্পী নাজমুল রাহাতের তত্বাবধানে জল রঙ কর্মশালা শুরু

অনলাইন ডেস্ক
🕐 ৬:৩৬ অপরাহ্ণ, জানুয়ারি ০৮, ২০২৩

শিল্পী নাজমুল রাহাতের তত্বাবধানে জল রঙ কর্মশালা শুরু

জল আবেগ নামে দেড় মাস ব্যাপী জল রঙ কর্মশালা গত ২৩/১২/২২ ইং শুক্রবার থেকে যাত্রা শুরু হয়েছে ঢাকার আফতাব নগরে। আফতাব নগর মোল্লা বাড়ির খোলা প্রান্তরে মনোরম পরিবেশে, বৃক্ষের ছায়ায় শিশু কিশোরেরা মনের আনন্দে ছবি আঁকছে। তাদের আঁকার বিষয়বস্তু হিসাবে বেছে নিচ্ছে তাদের আশে পাশের বিষয়বস্তু, প্রাকৃতিক উপাদানগুলো।

 

কেউ আঁকছে শুকনো গাছের ডাল কেউ বা আঁকছে গাছের দুটি পাতা। কেউ বা আঁকছে খড়ের গাদা, আবার কেউ আঁকছে সবুজ মাঠে বিচরণরত গরু, ছাগল, হাস, পাখি বা কোন বৃক্ষ। শিশু কিশোরদের মনোমুগ্ধকর এই সব ছবি পাশের গ্রামের মানুষ বিমুগ্ধ কৌতুহলে দেখতে আসছে।

ক্ষুদে শিক্ষার্থীরা বার্ষিক পরিক্ষার ছুটির অবসরে এই সময় টায় জল রঙ তুলি নিয়ে মেতে আছে প্রকৃতিতে। ‘জল আবেগ’ নামের এ উদ্যোগের পরিচালক ও প্রশিক্ষক শিল্পি নাজমুল রাহাতের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, শিক্ষার্থীরা সারা বছর স্কুলের পড়াশুনার চাপে থাকে। তারা অনেকেই বাহিরে খোলামেলা পরিবেশে যাওয়ার সুযোগ পায় না।

এ ধরনের কর্মশালায় অংশগ্রহণ এর মাধ্যমে তারা প্রকৃতির সঙ্গে নিবিড়ভাবে মিশতে পারবে। চারুকলা চর্চার মাধ্যমে সৃজনশীলতার চর্চা ও প্রকৃতিকে আরো গভীর ভাবে অনুভব ও পর্যবেক্ষন করার সক্ষমতা অর্জন করবে। শিক্ষার্থীদের অবসর সময় ও আবহাওয়া বিবেচনা করে এই সময়টা আমরা বেছে নিয়েছি।

কর্মশালা তো শুরু হয়ে গেছে। এখন নতুন করে কেউ অংশ গ্রহন করতে চাইলে কোন সুযোগ আছে কি না জানতে চাইলে তিনি বলেন, আমাদের কর্মশালাটি দেড় মাস ব্যাপী অনুষ্ঠিত হচ্ছে। প্রতি শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত প্রশিক্ষন চলবে। মোট ক্লাশ হবে ১২ টি। শিক্ষার্থীরা যে কয়টা ক্লাশে অংশগ্রহন করতে ইচ্ছুক করতে পারবে।

অংশগ্রহনকারী সকল শিক্ষার্থীকে কর্মশালা সমাপনি অনুষ্ঠানে সার্টিফিকেট ও বিভিন্ন ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড দেওয়া হবে এবং প্রতি ক্লাশে শিক্ষার্থীদের উৎসাহিত করতে স্বনামধন্য শিল্পীগন আসবেন। তাদের সাথে সময় কাটাবেন, ছবি আঁকবেন।

শিল্পী নাজমুল রাহাত, ঢাকার খিলগাওয়ের ন্যাশনাল আইডিয়াল স্কুলের শিল্প ও সংস্কৃতি বিষয়ের সহকারী শিক্ষক। তার সঙ্গে সহযোগী প্রশিক্ষক হিসাবে থাকছেন শিল্পী আ. স. ম আফতাব হোসাইন, হিরক বিশ্বাস, ফাতেমা আক্তার বৃষ্টি, রূপ নারায়ন সাত্বিক, অরিণ আহমেদ প্রমুখ।

 
Electronic Paper