ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আন্দোলনের অগ্রসর নেতা অলি আহাদ

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:৩৫ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২১

আন্দোলনের অগ্রসর নেতা অলি আহাদ

ভাষাসৈনিক অলি আহাদের জন্ম ১৯২৮ সালে। ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয় নগর উপজেলার ইসলামপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। অলি আহাদ ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। ভাষা আন্দোলনে তিনি দুঃসাহসী ভূমিকা পালন করেন। বাংলা ভাষার বিরুদ্ধে ষড়যন্ত্রের বিরুদ্ধে তিনি শুরু থেকেই সোচ্চার ছিলেন। ১৯৪৮ সালের ১১ মার্চ এ জন্য প্রথমবারের মতো তাকে কারাগারে নিক্ষেপ করা হয়। পাকিস্তানের প্রতিষ্ঠাতা মোহাম্মদ আলী জিন্নাহর সঙ্গে ভাষার দাবি নিয়ে যে প্রতিনিধিদল সাক্ষাৎ করেছিল অলি আহাদ ছিলেন তাদের একজন। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ১৪৪ ধারা ভাঙার ক্ষেত্রে তিনি জোরালো ভূমিকা রাখেন।

তবে ভাষা আন্দোলনের আগে থেকেই তিনি রাজনীতিতে সক্রিয় ছিলেন। তিনি প্রতিষ্ঠালগ্নেই আওয়ামী লীগের সঙ্গে জড়িত ছিলেন। তিনি ছিলেন মুক্তিযুদ্ধের অন্যতম একজন সংগঠক। স্বাধীনতার পর তিনি সক্রিয় রাজনীতিতে জড়িত ছিলেন এবং ডেমোক্রেটিক লীগ নামে একটি দল গঠন করেন। এরশাদবিরোধী আন্দোলনেও তিনি ছিলেন সামনের সারিতে। ২০০৪ সালে তাকে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করা হয়। অলি আহাদ ২০১২ সালের ২০ অক্টোবর রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

অলি আহাদের মেয়ে ব্যারিস্টার রুমিন ফারহানা সুপ্রিম কোর্টের একজন আইনজীবী, তিনি বিএনপির সহ-আন্তর্জাতিক সম্পাদকের দায়িত্ব পালন করছেন এবং তিনি সংরক্ষিত নারী আসনের একজন সংসদ সদস্য।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper