ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কবিতাকুঞ্জের ভূমি অধিগ্রহণ ও সংগ্রহ

নির্মলেন্দু গুণ ও 'কবিতাকুঞ্জ'

সালাহ উদ্দিন খান রুবেল
🕐 ১:০৪ অপরাহ্ণ, জানুয়ারি ০৪, ২০২১

কবিতাকুঞ্জের ভূমি অধিগ্রহণ ও সংগ্রহ

০৩ নভেম্বর, ২০১৫ তারিখের ৩১.০০.০০০০.০৪২.৪১.১৬৪.১৫-১৪৪ নং স্মারকে তফসিল বর্ণিত খাস অকৃষি জমি বসতবাড়ি নির্মাণ-এর কাজের জন্য জেলা প্রশাসক ড. মুশফিকুর রহমান-এর সহযোগিতায় ভূমি মন্ত্রণালয় হতে ৮ শতক জায়গা দীর্ঘমেয়াদি লিজ নিয়ে তফসিলভুক্ত জমির মোট সেলামি ৫০,০০০ (পঞ্চাশ হাজার) টাকা প্রদান করে কবি নেত্রকোণার পৌর শহরের মালনী এলাকায় মগরা নদীর বাঁকে গড়ে তুলেছেন কবি, সাহিত্যিকদের পাঠচর্চা কেন্দ্র ‘কবিতাকুঞ্জ’।

উদ্বোধন: কবি মনে করেন, ‘সমুদ্রসৈকত, পাহাড়-পবর্তের যেমন উদ্বোধন হয় না, তেমনি কবিতাকুঞ্জেরও উদ্বোধন হবে না’। তবে কবির পরামর্শক্রমে ডিসেম্বর ২০১৬ সালে জেলা পরিষদের চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়ের উদ্যোগে এবং কবিতাকুঞ্জের চারজন কর্মী যথাক্রমে এনামুল হক পলাশ, দীপক সরকার, রূপন দত্ত, শামীম আহমেদ এর সমন্বয়ে কবি, সাহিত্যিক, সাংবাদিক, কবিভক্ত পাঠক-পাঠিকা ও জনসাধারণের ব্যাপক উপস্থিতির মাধ্যমে উন্মুক্ত করে দেওয়া হয় বিশ্বকবিতার বাসগৃহ ‘কবিতাকুঞ্জ’।

কুঞ্জঘাট: কবি, সাহিত্যিক ও পাঠকদের অবসর কাটানোর জন্য রয়েছে মনোমুগ্ধকর কুঞ্জঘাট। জেলা পরিষদ চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়ের তত্ত্বাবধানে এবং জেলা পরিষদ নেত্রকোণা অর্থায়নে ১৫,০০০,০০ (পনের লাখ) টাকা ব্যয়ে নির্মিত হয় কুঞ্জঘাট। প্রতিদিন দূর-দূরান্ত থেকে দর্শনার্থীরা ছুটে আসছেন কুঞ্জঘাটে। এ ঘাটে মালনী এলাকাসহ শহরের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ প্রতিদিন স্নান করছেন এবং কুঞ্জঘাটে বসেই দর্শনার্থীরা উপভোগ করছেন গ্রীষ্ম-বর্ষাতে ছোট ছোট ঢেউয়ের নান্দনিকতা এবং শীত-বসন্তে মগরা নদীর দু’পাড়ের সৌন্দর্য।

সংগ্রহ: বিশ্বের প্রায় ৮৫টি ভাষার ১,৭০০টি কাব্যগ্রন্থ সংগ্রহ করা হয়েছে। কবিতাকুঞ্জের ভিতরে কবির তৈরি চিত্রশিল্পসহ বিখ্যাত কবিদের প্রায় ৫৭টি ছবি সারি বেঁধে সাজানো রয়েছে। একটি কর্নারে সংরক্ষিত রয়েছে কবির বই, কবিকে নিয়ে লেখা বই, উৎসর্গ করা বই, পুরস্কার পারিবারিক ও কবির ব্যক্তিগত কিছু ছবি। এ ছাড়াও রয়েছে কবিতাকুঞ্জের সামনে এবং পেছনে পরিবেশবান্ধব কৃষ্ণচূড়া, রাধাচূড়া এবং শেফালি ফুলের গাছ।

আবাসিক ব্যবস্থা: দেশের দূর-দূরান্ত এবং দেশের বাইরে থেকে আসা কবি, সাহিত্যিক ও পাঠকদের রাত্রিযাপন করার জন্য রয়েছে মনোরম ও সুন্দর ব্যবস্থা, রয়েছে কুঞ্জঘাট সংলগ্ন মগরা ও সোমেশ্বরী নামক দুটি অতিথিশালা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper