ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রকাশিত গ্রন্থসমূহ

নির্মলেন্দু গুণ ও 'কবিতাকুঞ্জ'

সালাহ উদ্দিন খান রুবেল
🕐 ১২:৫৮ অপরাহ্ণ, জানুয়ারি ০৪, ২০২১

প্রকাশিত গ্রন্থসমূহ

প্রেমাংশুর রক্ত চাই ১৯৭০, না প্রেমিক না বিপ্লবী ১৯৭২, কবিতা, অমীমাংসিত রমণী ১৯৭৩, দীর্ঘ দিবস দীর্ঘ রজনী ১৯৭৪, চৈত্রের ভালোবাসা ১৯৭৫, ও বন্ধু আমার ১৯৭৫, আনন্দ কুসুম ১৯৭৬, বাংলার মাটি বাংলার জল ১৯৭৮, তার আগে চাই সমাজতন্ত্র ১৯৭৯, চাষাভুষার কাব্য ১৯৮১, অচল পদাবলী ১৯৮২, পৃথিবী জোড়া গান ১৯৮২, দুর হ দুঃশাসন ১৯৮৩, প্রথম দিনের সূর্য ১৯৮৪, ইসক্রা ১৯৮৪, শান্তির ডিক্রি ১৯৮৪, নেই কেন সেই পাখি ১৯৮৫, নিরঞ্জনের পৃথিবীর ১৯৮৬, চিরকালের বাঁশি ১৯৮৬, দুঃখ করো না,

বাঁচো ১৯৮৭, যখন আমি বুকের পাঁজর খুলে দাঁড়াই ১৯৮৯, ধাবমান হরিণের দ্যুতি ১৯৯২, সোনার কুঠার ১৯৮০, রক্ত আর ফুলগুলি ১৯৮৩, অনন্ত বরফবীথি ১৯৯৩, আনন্দ উদ্যান ১৯৯৫, পঞ্চ সহস্রবর্ষ ১৯৯৫, 

প্রিয় নারী, হারানো কবিতা ১৯৯৬, শিয়রে বাংলাদেশ ১৯৯৮, ইয়াহিয়া কাল ১৯৯৮, আমি সময়কে জন্মাতে দেখেছি ২০০০, বাৎস্যায়ন ২০০০, মুঠোফোনের কাব্য ১-২০০৩, চিরঅনাবৃতা, হে নগ্নতমা ২০০৫, নিশিকাব্য ২০০৬, নির্বাচিতা ১৯৮৩, কাব্যসমগ্র ১-১৯৯২, কাব্যসমগ্র ২-১৯৯৩, কাব্যসমগ্র ৩-২০০৫,

রাজনৈতিক কবিতা ১৯৮৯, মুঠোফোনের কাব্য ২-২০০৪, প্রেমের কবিতা ১৯৮৭, প্রকৃতি ও প্রেমের কবিতাসমগ্র ১৯৯৮, ঝবষবপঃবফ চড়বস, নির্বাচিত ১০০ কবিতা ২০০৪, মুজিব ২০০১, বসন্ত ২০০১, বর্ষা ২০০১, মুজিব, লেনিন ইন্দিরা ২০০১, আকাশ ২০০১, ১০০ রাজনৈতিক কবিতা ২০০৮, পথে পথে পাথর ২০০৭, কামকানন ২০০৭, জন্ম দিও বঙ্গে ২০০৯, একুশের একুশ কবিতা ২০০৯, কাব্যনাটিকা সমুচ্চয় ২০০৯, মুঠোফোনের কাব্যসমগ্র ২০০৭, রাজনৈতিক কবিতা ২০১৪, কাব্যসমগ্র ৪-২০১২, রক্ষা করো, হে ভৈরব ২০১৪, কবিতাকুঞ্জ ২০১৯।

গদ্যগ্রন্থ : আমার ছেলেবেলা ১৯৮৮, নির্গুণের জার্নাল ১৯৮৭, ভিয়েতনাম ও কাম্পুচিয়ার স্মৃতি ১৯৯৩, গীনসবার্গের সঙ্গে ১৯৯৪, আমেরিকায় জুয়াখেলার স্মৃতি ও অন্যান্য ১৯৯৫, আমার কণ্ঠস্বর ১৯৯৫, রক্তঝরা নভেম্বর ১৯৭৫। ১৯৯৭, নির্গুণের জার্নাল ১৯৯৬। ১৯৯৫, সেনাকুঞ্জে কিছুক্ষণ ১৯৯৭, পুনশ্চ জাপান যাত্রী ২০১০, ভুবন ভ্রমিয়া শেষে ২০০৫, দিল্লি ২০০৭, রচনা ২০০০। ২০০১, নির্বাচিত ভাবনা ২০০২, শক্তিস্মৃতি ও অন্যান্য ২০০৩, ভ্রমি দেশে দেশে ২০০৫, অন্তর্জাল ২০০৫, বাঙালির জন্মদিন ও
অন্যান্য প্রবন্ধ ২০০৬, ভ্রমণসমগ্র ২০০৬, গদ্যসমগ্র ১।

১৯৯৭, গদ্যসমগ্র ২। ১৯৯৭ গদ্যসমগ্র ৩। ১৯৯৭, হিটলারের পুনর্জন্ম ও অন্যান্য ২০০১, আত্মকথা ১৯৭১’ ২০০৮, এবং প্যারিস ২০০৯, পৃথিবী গদ্যময় ২০০৮, ক্রিকেটসমগ্র ২০১৩, ছড়াবড়া ২০০৯, সাক্ষাৎকারসমগ্র ২০১০, অবন্ধ প্রবন্ধ যত ২০১০, রঙের জাতক ২০১০, গদ্যসমগ্র ৪। ২০১২, নির্গুণের মুখপঞ্জি ও সুইডেনের গল্প ২০১৪, নির্গুণের মুখপঞ্জি ও পাঁজর খোলার গল্প ২০১৫, গদ্যসমগ্র ৫। ২০১৫, গদ্যসমগ্র ৬। ২০১৬।

কবি নির্মলেন্দু গুণকে নিয়ে প্রকাশিত গ্রন্থ : নির্মলেন্দু গুণ উজান তরীর মাঝি-মজিবর রহমান ১৯৯৭, নির্মলেন্দু গুণের কাব্যে সমজা ও স্বদেশ ভাবনা ড. ফাল্গুনী রানী চক্রবর্তী ২০০৮, মহুয়া নির্মলেন্দু গুণ সংখ্যা ২০০৮ (হামিদুল আলম সখা ও রামশংকর দেবনাথ সম্পাদিত), কারুভাষ (কলকাতা) রামশংকর দেবনাথ সম্পাদিত (সম্পাদক মানসী কীর্তনিয়া), কাশবন নির্মলেন্দু গুণ বিশেষ সংখ্যা (সম্পাদক মিন্টু হক)।
ভ্রমণ করেছেন, ভারত, সোভিয়েত ইউনিয়ন, ভিয়েতনাম, কাম্পুচিয়া, আমেরিকা, ইংল্যান্ড, বাহরাইন, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, জাপান, নেপাল, ফ্রান্স, ইংল্যান্ড, নরওয়ে ও সুইডেন।

‘নির্জন নীলাকাশতলে, মগরা নদীতীরে, যখন সন্ধ্যার আলো জ্বলে, তখন কবিতাকুঞ্জ কবিতার কথা বলে। বিশ্ববীণায় বাজে মহাজীবনের গান। বিচ্ছিন্ন মানবজাতি কবিতাকুঞ্জে বসে শোনে মহামিলনের ঐকতান’ (কবিতাকুঞ্জ, নির্গুণ)। কবির নিজ গ্রাম ‘কাশবন’-এর কাজ সমাপ্তির পর বিশ্বব্যাপী সমাদৃত হবে এবং কবি, সাহিত্যিক, কবিতাপ্রেমীদের পাঠ চর্চায় ও গবেষণার কাজে ব্যবহৃত হবে এমন একটি প্রতিষ্ঠানের ভাবনা থেকেই কবিতাকুঞ্জের সৃষ্টি।

কবি বলেন, শুরুতেই কবিতাকুঞ্জের ধারণাটা আমার মাথায় আসেনি। নির্মলেন্দু গুণ গবেষণা কেন্দ্র করার কথা ভেবেছিলাম। তখন কবি এনামুল হক পলাশ ও আমার মামাত ভাই রুপন দত্তের তত্ত্বাবধানে কাজটা শুরু করি। মূল ভবনটি তৈরি হওয়ার পর আমার মাথায় কবিতাকুঞ্জ (বিশ্বকবিতার বাসগৃহ) সারা বিশ্বের সকল ভাষার সর্বকালের শ্রেষ্ঠ কাব্যগুলোকে একত্রিত করার ধারণাটি আসে। কবিতা নিয়ে এরকম কোনো প্রতিষ্ঠান বিশ্বে কোথাও নেই। আমি খুব আনন্দ ও উত্তেজনাবোধ করি এরকম একটা খুব বড়-চিন্তা আমার মাথায় আসায়। আমি খুব খুশি হই। লজ্জিতবোধ করি আমার আত্মকেন্দ্রিক পূর্ব চিন্তাটির কথা ভেবে। কবিতাকুঞ্জের ধারণাটি আমাকে এক উচ্চতর ভাবনাজগতে নিয়ে যায়। আমি একটা নতুন স্বপ্ন নিয়ে অগ্রসর হই, যার ফসল হলো আজকের কবিতাকুঞ্জ।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper