ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সারা দেশের আলোচিত ঘটনা

খোলা কাগজ ডেস্ক
🕐 ৭:২১ অপরাহ্ণ, জানুয়ারি ০১, ২০২০

আজ থেকে শুরু হলো নতুন বছর। ২০১৯-কে বিদায় দিয়ে দুয়ারে দাঁড়িয়েছে ২০২০ সাল। জীবনের সব ধরনের নেতিবাচক বিষয়কে দূরে ঠেলে সুন্দর আগামীর প্রত্যাশায় নতুন করে পথচলার প্রত্যয় ব্যক্ত করবেন সবাই। তবে আমাদের জাতীয় জীবনে বিদায়ী বছরটি ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক, শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে ২০১৯ বেশ ঘটনাবহুল একটি বছর। নানা ক্ষেত্রে অনেক চ্যালেঞ্জ এসেছে, ঘটেছে উত্থান-পতনের ঘটনা। বিস্তারিত বিভাগীয় প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে-

বরগুনায় আলোচিত রিফাত হত্যা

জসিম উদ্দিন ও ছোটন সাহা

নানা ঘটনায় গত ২০১৯ কেটেছে বরিশালবাসীর। বিশেষ করে বছরের মাঝামাঝিতে বরগুনায় রিফাত হত্যা শুধু বরিশালে নয় দেশজুড়েও আলোচিত হয়। এছাড়াও ঝড়ের কবলে পড়ে নৌকাডুবির ঘটনায় জেলে পরিবারে ছিল আতঙ্ক আর উৎকণ্ঠা। ঝড়ের কবলে মাছ শিকারে গিয়ে লাশ হয়ে ফিরতে হয়েছে জেলেদের। স্বজন হারিয়ে সংকটে দিন কেটেছে জেলে পরিবারের। গত এক বছর ২৫ জেলে নিহত হয়েছেন। এছাড়াও নিখোঁজ ও আহত হয়েছেন আরও ৫০ জেলে।

বছরের সবচেয়ে বেদনাদায়ক ঘটনা ঘটেছে ১০ নভেম্বর। ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে ট্রলার ডুবে নিহত হন ১০ জেলে। সাগরে মাছ শিকারে গিয়ে আরেক দুর্ঘটনায় নিহত হয়েছেন আরও ছয় জেলে।

এছাড়া ১৪ ডিসেম্বর বরিশাল নদী-বন্দর এলাকার কীর্তনখোলা নদীতে শাহারুখ খান-২ নামের যাত্রীবাহী লঞ্চের ধাক্কায় ক্লিংকরবাহি হাজী মো. দুদু মিয়া-১ নামে একটি কার্গো ডুবে গেছে। বরগুনা থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসা তিন শতাধিত যাত্রী নিয়ে ওই লঞ্চের মুখোমুখি সংঘর্ষ হয় চট্টগ্রাম থেকে অ্যাংকর সিমেন্টের ১২০০ টন ক্লিংকর বহন করা কার্গোটির।

৭ ডিসেম্বর বরিশালের বানারীপাড়া উপজেলার সালিয়াবাকপুর গ্রামে হাওলাদার বাড়ি থেকে এক বৃদ্ধাসহ তিন জনের লাশ উদ্ধার করে পুলিশ। হত্যাকাণ্ডের শিকার বৃদ্ধা মরিয়ম বেগম চার মেয়ে ও চার ছেলের জননী। স্বরুপকাঠী উপজেলার আকলম গ্রামের বাসিন্দা মরিয়ম বেগমের জামাতা শফিকুল আলম বেড়াতে আসেন। মরিয়মের নাতনি আচিয়া ফজরের নামাজের জন্য উঠে দেখে তার দাদীর মৃতদেহ।

এর আগে, ২২ মার্চ বরিশাল নগরীর গড়িয়ারপাড় মাধবপাশা এলাকায় যাত্রীবাহী বাস ও টেম্পুর মুখোমুখি সংঘর্ষে দুই নারীসহ পাঁচজন নিহত হন। বরিশাল নগরীর হরিনাফুলিয়া এলাকায় র‌্যাব-৮ এর সঙ্গে বন্দুকযুদ্ধে মালেক ফকির (৩৫) নামে এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন। ৮ আগস্ট এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে।
এছাড়া এ বছর ঢাকায় ডেঙ্গু রোগের পাশাপাশি বরিশালেও ডেঙ্গু রোগ দেখা দেয়। বরিশাল বিভাগে পাঁচ হাজারেরও অধিক রোগী চিকিৎসা নিয়েছে। মারা গেছে ১৩ জন।
২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠানে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অবগত না করায় প্রতিবাদ করেন শিক্ষার্থীরা। এতে প্রতিবাদকারী শিক্ষার্থীদের ‘রাজাকারের বাচ্চা’ বলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এসএম ইমামুল হক।

এরই প্রতিবাদে ২৬ মার্চ বিকেল থেকে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা উপচার্যের ওই উক্তির জন্য ক্ষমা চাওয়াসহ পাঁচ দফা দাবি আদায়ে আন্দোলন শুরু করেন। তবে শিক্ষার্থীদেও আন্দোলনের ধারবাহিকতায় উপচার্য়ের পদত্যাগ এক দফা দাবিতে পরিণত হয়।

এছাড়া বছরের শেষ দিকে, রাজাকারের তালিকায় বরিশালের ভাষা সৈনিক, মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের নাম থাকায় প্রতিবাদের ঝড় উঠে। এনিয়ে ১৭ ডিসেম্বর প্রেস ব্রিফিং শেষে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)।

বছরের মাঝামাঝিতে বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যাকাণ্ড ঘটে। ২৬ জুন বরগুনা পৌর শহরের সরকারি কলেজ রোড এলাকায় ডিস ব্যবসায়ী যুবলীগ নেতা শাহনেওয়াজ রিফাত শরীফকে প্রকাশে কুপিয়ে হত্যা করে সন্ত্রাসীরা।


রংপুরের তিন ঘটনা
সুশান্ত ভৌমিক

বিভাগীয় নগরী রংপুরের জন্য নানা কারণে আলোচিত সমালোচিত ছিল ২০১৯ সাল। জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদের মৃত্যুর পর তার লাশ ছিনিয়ে নিয়ে রংপুরেই সমাহিত করা ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। অন্যদিকে খ্যাতিমান আইনজীবী রথিশ চন্দ্র ভৌমিক বাবু সোনাকে হত্যা মামলায় তার স্ত্রী দীপা ভৌমিককে ফাঁসির আদেশও ছিল আলোচনায়। এছাড়া ডেঙ্গু জ্বরে ৩০ জনের মৃত্যু আর রংপুর-৩ সদর আসনের উপ-নির্বাচনে এরশাদের ছেলে শাদ এরশাদের অবিশ্বাস্য জয় ছিল বিদায়ী বছরের আলোচিত ঘটনা।

রংপুরের খ্যাতিমান আইনজীবী রথিশ চন্দ্র ভৌমক বাবু সোনাকে তার স্ত্রী স্নিগ্ধা সরকার দীপা ও তার প্রেমিক কামরুল ইসলাম খাবারের সঙ্গে ঘুমের ওষুধ খাইয়ে হত্যা করে।

র‌্যাবের হাতে আটক হওয়ার পর জিজ্ঞাসাবাদে দীপা ভৌমিক হত্যার কথা স্বীকার করে। পরে সে ও তার প্রেমিক আদালতে ১৬৪ ধারায় স্বকীকারোক্তিমূলক জবানবন্দি দেয়। এ মামলায় দ্রুত বিচার সম্পন্ন হয়। বিচার চলাকালে দীপা ভৌমিকের প্রেমিক কামরুল রংপুর কারাগারে আত্মহত্যা করে। মামলায় বিচারক দীপা ভৌমিককে ফাঁসির আদেশ দেন।

অপরদিকে রংপুরের সন্তান সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ ২০১৯ সালের ১৪ জুলাই অসুস্থ অবস্থায় ঢাকায় মারা যান। তাকে দাফন করা নিয়ে পরিবারের মাঝে মতবিরোধ দেখা দেয়। রওশন এরশাদসহ পরিবারের সদস্যরা চাইছিলেন তাকে ঢাকায় সেনানিবাসে দাফন করতে।

কিন্তু রংপুর সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফার নেতৃত্বে রংপুরের নেতাকর্মীরা দাবি করেন এরশাদকে রংপুরে দাফন করতে। জাপার অনেক শীর্ষ নেতাও চাইছিলেন এরশাদকে রংপুরে দাফন করতে। শেষ পর্যন্ত ১৬ জুলাই এরশাদের মরদেহ হেলিকপ্টারে রংপুর ঈদগাহ মাঠে আনা হয়। জানাজা শেষে এরশাদের মরদেহ হাজার হাজার নেতাকর্মী ছিনিয়ে পল্লী নিবাসে নিয়ে যান। সেখানেই তাকে সমাহিত করে।

২০১৯ সালে রংপুরে ব্যাপকভাবে ডেঙ্গু ছড়িয়ে পড়ে। বিশেষ করে ঢাকায় বসবাসকারী এবং সেখানে অবস্থান করা শত শত নারী পুরুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে পড়ে। চিকিৎসাধীন অবস্থায় ২৫-৩০ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যান।


আলোচিত ময়মনসিংহ
এম. ইদ্রিছ আলী

বিভিন্ন ঘটনার মধ্য দিয়ে সদ্য বিদায় নেওয়া বছরে আলোচনায় ছিল ময়মনসিংহ। মহানগরীর পাটগুদাম ব্রিজের কাছে একটি লাল রঙের পরিত্যক্ত লাগেজ থেকে হাত-পা ও মাথাবিহীন এক তরুণের লাশ উদ্ধারের বিষয়টি বিভাগকে ছাপিয়ে সারা দেশেই আলোচিত হয়ে উঠে। ২১ অক্টোবর পুলিশের বোমা নিষ্ক্রিয়কারী দলের সদস্যরা লাগেজটি খুলে ভেতরে পলিথিনে পেঁচিয়ে প্লাস্টিকের বস্তায় ভরে রাখা দেহাংশটি দেখতে পান।

বিদায়ী বছরে ময়মনসিংহে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহতের বিষয়টি আলোচিত বিষয়ের তালিকায় উঠে আসে। বছরজুড়েই বন্দুকযুদ্ধের বিষয়টি খবর হয়ে উঠে এসেছে বিভিন্ন মিডিয়ায়। বছরের শুরু থেকে শেষ পর্যন্ত অনেকগুলো বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে।

এছাড়াও বিদায়ী বছরের আলোচিত ঘটনার মধ্যে ছিল ১৪ এপ্রিল ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিংয়ের আগমন। তিন ময়মনসিংহে মেডিকেল কলেজের ছাত্র ছিলেন। শিক্ষা জীবন কেটেছে এ শহরে।


আলোচনায় রাজশাহী
শাহিনুল আশিক ও আলী ইউনুস হৃদয়

বেশকিছু আলোচিত-সমালোচিত ঘটনায় শেষ হলো বছরটি। বছরজুড়ে হত্যাকাণ্ড, ডেঙ্গু, কিশোর গ্যাং, ছেলে ধরা, শিক্ষার্থীদের ধান কাটা, জুট মিলে শ্রমিকদের আন্দোলন ইত্যাদি ঘটনা মধ্যে কেটেছে ২০১৯ বছরটি। এছাড়া বছরের বিভিন্ন সময়ে ঘটে যাওয়া ঘটনাগুলো নিয়ে তৎপর ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা। আলোচনায় ছিল বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক একেএম শফিউল ইসলাম লিলন হত্যা মামলার রায়।

আলোচিত কিছু হত্যাকাণ্ডের মধ্যে ছিল ১৩ নভেম্বর যুবলীগ কর্মী সানোয়ার হোসেন রাসেল (৩০) হত্যা। ৪ নভেম্বর নগরীর শেখেরচক এলাকায় বড়ভাইয়ের রডের আঘাতে আহত আশরাফুল হকের (৪০) মৃত্যু হয়। ১৮ আগস্ট পুঠিয়া উপজেলায় ধানের বীজ কেনাবেচার ঘটনাকে কেন্দ্র করে সোহেল রানা (৩০) নামে এক কৃষককে কুপিয়ে হত্যা করা হয়েছে। এ ঘটনায় জড়িত সন্দেহে দুইজনকে গ্রেফতার করেছে পুলিশ। ৭ আগস্ট কাটাখালী থানার কুখণ্ডী বাইপাস এলাকায় গরু ব্যবসায়ী জরিপ মৃধাকে (৩৬) হত্যা করা হয়। ১৮ জুলাই পবা উপজেলার কলারটিকর গ্রামে স্ত্রীকে গলা কেটে হত্যার পর থানায় আত্মসমর্পণ করেন স্বামী শরিফুল ইসলাম রেন্টু (৩৫)। ১০ জুলাই গোদাড়ীতে হাতুড়ি দিয়ে আঘাত করে মা সেলিনা বেগমকে (৫০) হত্যার দায় স্বীকার করে মাদকাসক্ত ছেলে সালেক আহমেদ। ২৬ জুন তানোরে আম বিক্রির দরদামকে কেন্দ্র করে ছুরিকাঘাতে ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি সুজন আলী (৩২) খুন হন।

ঘটেছে কিছু ধর্ষণের ঘটনাও ঘটে। ৩১ অক্টোবর চাকরির প্রলোভন দেখিয়ে ২৫ বছরের এক তরুণীকে ছাত্রাবাসে আটকে রেখে রাতভর গণধর্ষণের ঘটনা ঘটেছে। ২০ জুন ঢাকা থেকে ছেড়ে আসা আন্তঃনগর ট্রেন সিল্কসিটি এক্সপ্রেসের টয়লেটের মধ্যে এক কিশোরীকে ধর্ষণের চেষ্টার ঘটনা ঘটেছে। এ ঘটনায় ট্রেনযাত্রীরা ওই বখাটেকে ধরে গণপিটুনি দিয়ে পুলিশের হাতে তুলে দেয় জনতা। বছর জুড়ে ঘটেছে বেশকিছু সড়ক দুর্ঘটনা। রাজশাহীতে এক বছরে সড়ক দুর্ঘটনায় ৩৫ জনের মৃত্যু হয়েছে।

এছাড়া বিভিন্ন ঘটনার মধ্য দিয়ে বিদায়ী বছরে আলোচিত ছিল রাজশাহী বিশ্ববিদ্যালয়ও। বছরের শুরুতেই ছাত্র সংসদের দাবিতে সারা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলন উত্তাপ ছড়িয়েছিল। ডাকসু নির্বাচন হওয়ার পর দ্রুত রাকসু নির্বাচন হবে এ আশায় বুকে সঞ্চার করেছিল সাধারণ শিক্ষার্থী ও ছাত্রনেতারা। শিক্ষার্থীদের জোরালো দাবির প্রেক্ষিতে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে রাকসু নির্বাচন সংলাপ কমিটি গঠন করা হয়। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও স্বেচ্ছাসেবী ছাত্রসংগঠন, হলের আবাসিক শিক্ষার্থী, প্রাধ্যক্ষদের সঙ্গে শুরু হয় সংলাপ।

তবে দীর্ঘ সময় ধরে সংলাপ হলেও রাকসু নির্বাচনকে ঘিরে কোনো অগ্রগতির দেখা মেলেনি। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে আসছে শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা। বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক একেএম শফিউল ইসলাম লিলন হত্যা মামলায় তিনজনের মৃত্যুদণ্ড দেন আদালত। ১৫ এপ্রিল এ আদেশ দেন রাজশাহীর দ্রুত বিচার আদালতের বিচারক অনুপ কুমার রায়।


খুলনায় বছরজুড়ে শ্রমিক অসন্তোষ
জামাল হোসেন

বছরের শুরু থেকেই শিল্পনগরী খুলনায় শুরু হয় শ্রমিক আন্দোলন। থেমে থেমে এ আন্দোলন সারা বছর ধরেই চলে। ১১ দফা দাবিতে খুলনা অঞ্চলের নয়টি পাটকলের শ্রমিকদের আন্দোলন এখনও অব্যাহত রয়েছে। দাবি আদায়ে সভা-সমাবেশ, মিল গেটে বিক্ষোভ, ভুখা মিছিল, সড়ক অবরোধ, মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন শেষে গত ২৮ ডিসেম্বর থেকে আবার শুরু হয় পাটকল শ্রমিকদের আমরণ গণঅনশন। এতে ২ শ্রমিকের মৃত্যু এবং দুই শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে পড়ে।

খুলনা অঞ্চলে মোট রাষ্ট্রায়ত্ত নয়টি পাটকল রয়েছে। এর মধ্যে খুলনায় রয়েছে সাতটি ও যশোরে রয়েছে দুটি। এসব মিলে স্থায়ী ও অস্থায়ী মিলে প্রায় ৫০ হাজার শ্রমিক রয়েছে। বছরের শুরু থেকেই বকেয়া মজুরির দাবিতে শ্রমিক আন্দোলন শুরু হয় খুলনার শিল্পাঞ্চলে। দফায় দফায় সড়ক অবরোধ, বিক্ষোভ মিছিল আর সভা সমাবেশের মধ্য দিয়ে চলতে থাকে আন্দোলন। পরবর্তীতে খুলনা এবং ঢাকায় কয়েক দফা বৈঠকের পর আন্দোলন স্থগিত করা হয়।

সর্বশেষ ১১ দফা দাবিতে গত ১৭ নভেম্বর ছয় দিনের কর্মসূচির ঘোষণা দেয় রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদ। ভুখা মিছিল, মিল গেটে প্রতীকী অনশন ও বিক্ষোভ মিছিলও করেন। গেট সভা ও শপথগ্রহণ এবং ১০ ডিসেম্বর সকাল ৮টা থেকে পরিবার পরিজন নিয়ে নিজ নিজ মিল গেটে আমরণ গণঅনশন শুরু করে তারা।

কেবল খুলনা অঞ্চলেই রাষ্ট্রায়ত্ত নয়টি পাটকলের শ্রমিকদের ১০ থেকে ১১ সপ্তাহের মজুরি, কর্মকর্তা ও কর্মচারীদের চার মাসের বেতন বাবদ ৫৪ কোটি ৭০ লাখ টাকা বকেয়া রয়েছে। বিজেএমসি কর্মকর্তারা বলছেন, কার্যকরী মূলধন না থাকায় কাঁচা পাটের মজুদ নেই। ফলে উৎপাদনও কমেছে। বর্তমানে মিলগুলোয় উৎপাদন সক্ষমতার মাত্র ২০ শতাংশ ব্যবহার করা হচ্ছে। এ অবস্থায় শ্রমিক ধর্মঘটের কারণে তাদের লোকসানের পরিমাণ বরং বৃদ্ধি পাচ্ছে।

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক খলিলুর রহমান জানান, অনশন কর্মসূচি চলাকালে এ পর্যন্ত দুজন শ্রমিক মারা গেছেন। কর্মসূচির চতুর্থ দিন ১৩ ডিসেম্বর অসুস্থ ১ শ্রমিকের মৃত্যু এবং দুই শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে পড়ে। এদের মধ্যে গুরুতর অসুস্থদের খুলনা মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়। মারা যাওয়া প্লাটিনাম জুটমিলের শ্রমিক আব্দুস সাত্তারের জানাজা জানাযা শেষে খুলনা বিভাগীয় শ্রম কর্মকর্তা মিজানুর রহমান নগদ ৫০ হাজার টাকা তার পরিবারের কাছে হস্তান্তর করেন।

পরবর্তীতে গত ১৫ ডিসেম্বর প্লাটিনাম জুট মিলের ম্যাকানিক্যাল বিভাগের শ্রমিক সোহরাব খুমেক হাশপাতালে মারা যান। তিনি অনশন ধর্মঘটকালে অসুস্থ হয়ে মনিষা ক্লিনিকে ভর্তি হয়। সুস্থ হয়ে কাজে যোগ দেয়। নিউজপ্রিন্ট মিল গেটের বাসায় থাকা অবস্থায় অসুস্থ হলে তাকে খুমেক হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসা অবস্থায় সে মারা যায়। ২৯ ডিসেম্বর থেকে আবারও জুট মিলের শ্রমিকরা প্যান্ডেল করে কাঁথা বালিশ নিয়ে ফের আমরন গণঅনশনে বসেছেন।


বছরজুড়ে আলোচনায় চট্টগ্রাম
মোহাম্মদ ওয়াজেদ

বছরের শেষ দিকে চট্টগ্রামের পাথরঘাটা এলাকার একটি ভবনের নিচতলায় গ্যাসের পাইপলাইনে বিস্ফোরণ আলোচিত হয়েছে। বিস্ফোরণের পর ভবনের একাংশের দেয়াল ধসে সাতজন নিহত হন। আহত হন অন্তত ১০ জন।

ফায়ার সার্ভিস জানায়, বিস্ফোরণের পর ভবনের একটি দেয়াল ধসে পাশের রাস্তা ও বাড়ির ওপর গিয়ে পড়ে। এ ঘটনায় দুই ভবনের বাসিন্দা ও পথচারীরা হতাহত হন।

চট্টগ্রাম মেডিকেল কলেজ পুলিশ ফাঁড়ির পরিদর্শক জহিরুল ইসলাম বলেন, গুরুতর অবস্থায় সাতজনকে হাসপাতালে আনা হয়। পরে তাদের মৃত ঘোষণা করেন চিকিৎসক। নিহত লোকজনের মধ্যে দুজন নারী ও এক কিশোর ছিল।

এছাড়া বছর জুড়েই আলোচনায় ছিল ফেনীর নুসরাত জাহান রাফি হত্যা। সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদ দৌলার বিরুদ্ধে নুসরাত জাহান রাফি শ্লীলতাহানির অভিযোগ আনলে তার মা শিরিনা আক্তার বাদী হয়ে ২৭ মার্চ মামলা করেন। সেই মামলায় অধ্যক্ষকে গ্রেফতার করে পুলিশ। তারপর থেকে মামলা তুলে নিতে নুসরাত এবং তার পরিবারের ওপর নানাভাবে চাপ আসতে থাকে।

৬ এপ্রিল নুসরাত মাদ্রাসা কেন্দ্রে আলিম পরীক্ষা দিতে গেলে তাকে কৌশলে মাদ্রাসার প্রশাসনিক ভবনের ছাদে ডেকে নিয়ে হাত-পা বেঁধে গায়ে কেরোসিন ঢেলে আগুন লাগিয়ে দেওয়া হয়। পরদিন নুসরাত ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে চিকিৎসকদের কাছে দেওয়া জবানবন্দিতে অধ্যক্ষ সিরাজের বিরুদ্ধে অভিযোগ করেন। ১০ এপ্রিল চিকিৎসাধীন অবস্থায় মারা যান নুসরাত। এ মামলায় ২৪ অক্টোবর অধ্যক্ষ সিরাজ উদ দৌলাসহ ১৬ আসামির সবাইকে মৃত্যুদণ্ড দেন আদালত। আসামিদের বিরুদ্ধে আনা সব অভিযোগ প্রমাণিত হয়েছে বলে জানান আদালত।

সিলেটে রেলকাণ্ড
শহীদনূর আহমেদ

বিদায়ী বছরে সিলেটে একের পর এক রেল দুর্ঘটনা ছিল বেশ আলোচিত। সিলেট-ঢাকা, সিলেট-চট্টগ্রাম রুটে বেশ কয়েকটি রেল দুর্ঘটনা ঘটেছে। এসব ঘটনায় আলোচনা-সমালোচনা হয়েছে দেশজুড়ে। এর সাথে বছরের শেষ দিকে এসে যুক্ত হয় সিলেট রেলস্টেশনের কতিপয় কর্মকর্তা-কর্মচারীর বদলির ঘটনা। সব মিলিয়ে বিদায়ী বছরে রেল ঘিরেই সবচেয়ে আলোচিত হয়েছে বৃহত্তর সিলেট।

বিদায়ী বছরের ৯ মার্চ ভয়াবহ দুর্ঘটনা থেকে রক্ষা পায় জয়ন্তিকা ট্রেন। সিলেটের ফেঞ্চুগঞ্জের কুশিয়ারা রেলসেতুর দক্ষিণে রেললাইনের এক ফুট ভেঙে গিয়েছিল। স্থানীয় এক ব্যক্তি তাৎক্ষণিকভাবে বিষয়টি মাইজগাঁও রেলস্টেশনে জানালে ওই রেলপথে ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়। ওই সময় জয়ন্তিকা ট্রেনও যাত্রাপথে ছিল। খবর পেয়ে সেটি থেমে যাওয়ায় দুর্ঘটনা থেকে রক্ষা মিলে।

গত ৫ এপ্রিল সিলেট-মাইজভাগ রেলস্টেশনের মধ্যবর্তী মোগলাবাজার এলাকায় কুশিয়ারা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনে আগুন ধরে যায়। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। একইদিন রাতে মাইজগাঁও স্টেশন এলাকায় শাহজালাল সার কারখানা থেকে সার বহনকারী বিসি স্পেশাল ট্রেনের বগি লাইনচ্যুত হয়। গেল ১৬ মে কুশিয়ারা সেতু পার হয়ে মল্লিকপুর এলাকায় লাইনচ্যুত হয় একটি ট্রেন। ২ জুন হবিগঞ্জের বাহুবল এলাকায় ট্রেন লাইনচ্যুত হয়ে ১৬ ঘণ্টা সারা দেশের সঙ্গে রেল যোগাযোগ বন্ধ ছিল। ২৩ জুন রাতে ভয়াবহ দুর্ঘটনায় পড়ে উপবন এক্সপ্রেস। সিলেট থেকে ঢাকা যাওয়ার পথে মৌলভীবাজারের কুলাউড়া স্টেশনের আগে মনছড়া রেলসেতুতে ট্রেনটির ছয়টি বগি লাইনচ্যুত হয়। একটি বগি পড়ে যায় সেতুর নিচে, দুটি উল্টে পড়ে পার্শ্ববর্তী জমিতে। এ দুর্ঘটনায় প্রাণ যায় চারজনের, আহত হন শতাধিক মানুষ।

১২ নভেম্বর সিলেট-চট্টগ্রাম রেলপথে ব্রাহ্মণবাড়িয়ার কসবায় উদয়ন এক্সপ্রেস ও তূর্ণা নিশীথা এক্সপ্রেসের মধ্যে ভয়াবহ সংঘর্ষ হয়। সিলেট থেকে উদয়ন চট্টগ্রামে যাচ্ছিল, অন্যদিকে চট্টগ্রাম থেকে ঢাকায় যাচ্ছিল তূর্ণা। এ সংঘর্ষে অন্তত ১৬ জন নিহত হন। আহত হন বহু মানুষ। সর্বশেষ ২৯ ডিসেম্বর কুলাউড়ার বরমচাল রেলস্টেশনের প্রায় ২০০ মিটার দূরে লাইনচ্যুত হয় একটি মালবাহী ট্রেন। এতে দুই শতাধিক স্লিপার ও পাঁচ শতাধিক ক্লিপ ভেঙে যায়।

এছাড়াও পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে মৌলভীবাজার শহরের বেরিরচর এলাকার বাসিন্দা মাদক সম্রাট মুজিবুর রহমান জিতু নিহত হওয়ার ঘটনাটি জেলাজুড়ে আলোচিত হয়। জিতু ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ছিল বলে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। ঘটনাটি ২৭ এপ্রিল দুপুরে সদর উপজেলার মৌলভীবাজার-কুলাউড়া আঞ্চলিক মহাসড়কের রায়শ্রী এলাকায় ঘটে।

মৌলভীবাজারের শেরপুরে ইচ্ছাকৃতভাবে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ঘুরী মো. ওয়াসিম আব্বাসকে হত্যার ঘটনাটি দেশজুড়ে আলোচিত হয়। বাস ভাড়া নিয়ে কথা কাটাকাটির জের ধরে হত্যাকাণ্ডের ঘটনাটি ঘটে বছরের ২৩ মার্চ সন্ধ্যায়।

বিএনপি কর্মী মনে করে প্রকাশ্যে রাস্তায় ডিএসবির কনস্টেবল আবুল বাশারকে মারধর করেন মৌলভীবাজার মডেল থানার অফিসার ইনচার্জ আলমগীর হোসেন। ঘটনাটি ১২ ডিসেম্বর সকালে মৌলভীবাজার চৌমূহনা এলাকায় ঘটে।

বড়লেখা উপজেলায় একটি বানরকে মৃত্যদণ্ড দিয়ে সমালোচনার মুখে পড়েন এলাকাবাসী। এই বানরের কামড়ে ৩৫ শিশু আহত এবং এক শিশুর মৃত্যুর ঘটনায় বিক্ষুব্ধ এলাকাবাসী এ ঘটনা ঘটান।

এছাড়া দেশব্যাপী ডেঙ্গু রোগের প্রকোপ চলাকালে মৌলভীবাজার পৌর শহরের দি ফ্লাওয়ার্স কে.জি অ্যান্ড হাইস্কুলে মশা নিধনের ওষুধ স্প্রে করার পর স্কুলের ১২ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। ডেঙ্গু মশা নিধনের এ ঘটনাটি জেলা জুড়ে আলোচিত হয়।

বাড়ি যাওয়ার পথে কমলগঞ্জের দেওরাছড়া চা বাগান এলাকায় অটোরিকশা চালকের সহযোগিতায় গণধর্ষণের স্বীকার হন দুই নারী। তাদের একজনের স্বামী জেলা কারাগারে আটক রয়েছেন। স্বামীর সঙ্গে দেখা করে বাসায় ফেরার পথে ২০ ডিসেম্বর রাতে কমলগঞ্জ উপজেলার দেওরাছড়া চা বাগান এলাকায় সাতজন মিলে দুই গৃহবধূকে ধর্ষণ করে।

এদিকে, বিদায়ী বছরে সুমানগঞ্জে পারিবারিক সহিংসতার ঘটনা ছিল অন্যতম। পারিবারিক সহিংসতার জের ধরে খুন হয়েছেন মা, বাবা, ছেলে আবার কেউ করেছেন আত্মহত্যা। ২০১৯ সালে এ রকম সাতটি ঘটনা ঘটেছে সুনামগঞ্জে।

দিরাইয়ের শিশু তুহিন হত্যাকাণ্ড থেকে শুরু করে মুক্তিযোদ্ধা বাবাকে হত্যা সব মিলিয়ে পারিবারিক সহিংসতা ও প্রতিপক্ষকে গায়েল করতেই নিজের পরিবার পরিজনকে হতে হয়েছে বলির পাঠা।

এছাড়া ২০১৯ সালে সুনামগঞ্জে মর্মান্তিক ঘটনার মধ্যে ছিল হাওরে নৌকাডুবিতে শিশু ও নারীসহ ১০ জনের মৃত্যু। দিরাই উপজেলার কালিয়াকোটা হাওরের করচা বিলে রাত সাড়ে ৮টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

 

 

 

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper