প্রকৃতিবন্ধু মুকিত মজুমদার বাবু

ঢাকা, মঙ্গলবার, ৪ আগস্ট ২০২০ | ২০ শ্রাবণ ১৪২৭

প্রকৃতিবন্ধু মুকিত মজুমদার বাবু

আবু বকর সিদ্দিক ১:৩৭ অপরাহ্ণ, ডিসেম্বর ০২, ২০১৯

print
প্রকৃতিবন্ধু মুকিত মজুমদার বাবু

সবুজ মনের সবুজ মানুষ মুকিত মজুমদার বাবু। ইমপ্রেস গ্রুপের প্রতিষ্ঠাতা পরিচালক। ব্যবসায়িক পরিচয় ছাপিয়ে দেশ-বিদেশে তিনি প্রকৃতিবন্ধু হিসেবেই বেশি পরিচিত। পরিবেশ ও প্রকৃতির সঙ্গে রয়েছে নিবিড় সখ্য। প্রকৃতির প্রতি ভালোবাসা আর স্বপ্ন নিয়ে গড়ে তুলেছেন প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন। তাকে নিয়ে লিখেছেন আবু বকর সিদ্দিক

প্রকৃতির নিবিড় সান্নিধ্য আলোকিত করেছে তার শৈশব-কৈশোর-যৌবন। তাই অন্তর দিয়ে অনুধাবন করেন প্রকৃতির ভাষা। বুঝতে পারেন প্রকৃতির সুখ-দুঃখের কড়চা। তিনি প্রকৃতিবন্ধু- মুকিত মজুমদার বাবু। জননী জন্মভূমির রূপ-বৈচিত্র্যের প্রতি আজন্ম ঋণ তাকে করে তুলেছে প্রকৃতি অন্তঃপ্রাণ। ইমপ্রেস গ্রুপের সফল প্রতিষ্ঠাতা পরিচালক হলেও ব্যবসায়িক পরিচয় ছাপিয়ে দেশ-বিদেশে তিনি প্রকৃতিবন্ধু নামেই সমধিক পরিচিত।

১৯৭১ সালে মুকিত মজুমদার বাবু যোগ দেন মুক্তিযুদ্ধে। স্বাধীনতার সূর্য ছিনিয়ে আনতে দৃঢ়প্রতিজ্ঞ কিশোর নিজেকে নিয়োজিত করেন পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে। অবশেষে অর্জিত হয় স্বাধীনতা। যুদ্ধ শেষে কলেজের পাঠ চুকিয়ে বিদেশে যান উচ্চ শিক্ষা গ্রহণে। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে লেখাপড়া শেষ করে ফিরে আসেন বাংলাদেশে।

অনুধাবন করেন, পরাধীনতার বিপক্ষে যুদ্ধে জয়ী হলেও আরও একটা যুদ্ধ বাকি রয়ে গেছে। আর তা হলো বাংলার প্রকৃতিকে সংক্ষেণ করা। পরিকল্পনা বাস্তবে রূপ পায় প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের মাধ্যমে। তৃণমূল পর্যায়ে পরিবেশ সম্পর্কিত সচেনতা বৃদ্ধিতে ২০০৯ সালে তিনি গড়ে তোলেন এ প্রতিষ্ঠান।

‘সুন্দর প্রকৃতিতে গড়ি সুস্থ জীবন’ স্লোগানকে বুকে ধারণ করে যাত্রা শুরু করে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন। প্রচারিত হতে থাকে বাংলাদেশের প্রথম পরিবেশ ও প্রকৃতিবিষয়ক ধারাবাহিক প্রামাণ্য অনুষ্ঠান প্রকৃতি ও জীবন। এরই মধ্যে ৬টি মহাদেশব্যাপী প্রচারিত হয়েছে ৩৩০টিরও বেশি পর্ব। ইলেক্ট্রনিক মিডিয়া শুধু নয়, প্রিন্ট মিডিয়াতেও রয়েছে মুকিত মজুমদার বাবুর সফল পদচারণা। দৈনিক যুগান্তরে সম্পাদনা করছেন ‘প্রকৃতি ও জীবন’ শিরোনামে পূর্ণাঙ্গ পাক্ষিক রঙিন পাতা। ত্রৈমাসিক পত্রিকা ‘প্রকৃতিবার্তা’ প্রকাশের মাধ্যমে পরিবেশ সচেতনতায় যোগ করেছেন নতুন মাত্রা। এছাড়াও প্রকৃতিবিষয়ক সুচিন্তিত মতামত, পরামর্শ ও অসঙ্গতি তুলে ধরছেন বিভিন্ন জাতীয় দৈনিকে। বহুমাত্রিক কাজের জন্য তিনি প্রশংসিত হচ্ছেন দেশ-বিদেশে। ভূষিত হয়েছেন নানা পদক ও সম্মাননায়।