ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রকৃতিবন্ধু মুকিত মজুমদার বাবু

আলোর বীজ রোপণ/প্রকাশনা

আবু বকর সিদ্দিক
🕐 ১২:৫৫ অপরাহ্ণ, ডিসেম্বর ০২, ২০১৯

প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন প্রকৃতি সংরক্ষণে বহুবিধ কর্মকা- পরিচালনা করছে। বইমেলাসহ বছরের বিভিন্ন সময় প্রকাশিত হয় প্রকৃতিবিষয়ক বই। এসব বই বন্যপ্রাণী, জীববৈচিত্র্য ও জলবায়ু সম্পর্কিত তথ্য ও তত্ত্ব থাকে, যা তৃণমূল পর্যায়ে সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

তথ্য ও তত্ত্ব সংবলিত বইগুলোর মধ্যে- ‘বাংলাদেশের রক্ষিত অঞ্চল’, ‘পেঁচার পাঁচালি’ ‘আমার রূপসী বাংলা’, ‘বাংলাদেশের জলাভূমি’, ‘স্বপ্নের প্রকৃতি’ ‘প্রকৃতি ও জীবন’, ‘সবুজ আমার ভালোবাসা’। ‘বাংলাদেশের বন ও বন্যপ্রাণী’, ‘আমার দেশ আমার প্রকৃতি’ ‘আমার অনেক ঋণ আছে’, ‘বাংলার প্রকৃতিতে পাখি’, ‘বাংলাদেশের পরিবেশ ও প্রতিবেশ’, ‘প্রকৃতিকথা’ (সম্পাদিত), ‘বাংলাদেশের বন্যপ্রাণী ও পরিবেশ’ ‘বাংলাদেশের জীববৈচিত্র্য ও পরিবেশ’। 

নিয়মিত প্রকাশিত হচ্ছে পরিবেশবিষয়ক ত্রৈমাসিক পত্রিকা ‘প্রকৃতিবার্তা’। এখানে পরিবেশ ও প্রকৃতির বিভিন্ন বিষয় নিয়ে দেশের প্রকৃতিবিদ, সাংবাদিক, কবি, সাহিত্যিকদের লেখায় থাকে সমস্যা ও সমাধানের বহুবিধ পরামর্শ। দৈনিক যুগান্তরে প্রকাশিত হচ্ছে সম্পূর্ণ রঙিন পাক্ষিক ফিচার পাতা ‘প্রকৃতি ও জীবন’। এছাড়া প্রকৃতিবিষয়ক, আলোকচিত্র প্রদর্শনী, দিনপঞ্জি এবং বিভিন্ন দিবসে পোস্টার, লিফলেট ইত্যাদি ছাপা হয়।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper