ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রকৃতিবন্ধু মুকিত মজুমদার বাবু

আলোঘর

আবু বকর সিদ্দিক
🕐 ১২:২৭ অপরাহ্ণ, ডিসেম্বর ০২, ২০১৯

পরিবেশ ও প্রকৃতি সংরক্ষণের ব্রত নিয়ে ২০০৯ সালে যাত্রা শুরু করে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন। প্রতিষ্ঠানটি পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণ, জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাত মোকাবেলা ও অভিযোজন সম্পর্কিত গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে নিরন্তর কাজ করে যাচ্ছে। তৃণমূল পর্যায়ে সচেতনতা সৃষ্টির অনন্য ব্যতিক্রমী উদ্যোগ হচ্ছে প্রকৃতিবিষয়ক ধারাবাহিক প্রামাণ্য অনুষ্ঠান ‘প্রকৃতি ও জীবন। এরই মধ্যে ৬টি উপমহাদেশব্যাপী প্রচারিত হয়েছে ৩৩০টিরও বেশি পর্ব। দেশের আপামর জনসাধারণের কাছে পৌঁছানোর লক্ষ্যে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন অনুষ্ঠানটির ডিভিডিও নিয়মিতভাবে প্রকাশ করছে। প্রকাশ করছে বই। ছাপা হচ্ছে ব্যানার পোস্টার।

পরিবেশ, প্রকৃতি ও বন্যপ্রাণী সংরক্ষণে ব্যক্তিগত এবং প্রাতিষ্ঠানিকভাবে দেশের অনেক বিজ্ঞানী, সমাজসেবক ও সচেতন মানুষ নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণে বিশেষ অবদান রাখার জন্য দেশের প্রথিতযশা ও নিবেদিতপ্রাণ ব্যক্তিবর্গকে ২০১১ সাল থেকে প্রতি বছর ‘প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন-চ্যানেল প্রকৃতি সংরক্ষণ পদক’ প্রদান করা হয়।

প্রকৃতিকেন্দ্রিক আমাদের মুগ্ধতা, দায়িত্ববোধ ও জাতীয় চেতনার প্রসারে ২০১২ সাল থেকে প্রতি বছর চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হচ্ছে ‘প্রকৃতি মেলা’। এছাড়াও ফাউন্ডেশন যৌথভাবে আয়োজন করে পাখি মেলা ও প্রজাপতি মেলা। গণসচেতনতামূলক বিভিন্ন কর্মকা-ের সার্বিক সহযোগী সংগঠন হিসেবে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন বাংলাদেশ সরকারের পরিবেশ অধিদফতর, বন অধিদফতর, বিশ্বব্যাংক, আইইউসিএন, অক্সফাম, কনসার্ন, গিজ, সিপ, বাংলাদেশ বার্ড ক্লাবসহ বিভিন্ন দেশি-বিদেশি সংস্থার সঙ্গে প্রতিনিয়ত কাজ করে যাছে।

ফাউন্ডেশনের পক্ষ থেকে পরিযায়ী পাখি ও অন্যান্য বিপন্ন বন্যপ্রাণীর জরিপ চালিয়ে ‘বন্যপ্রাণী ডাটাবেজ’ তৈরির প্রক্রিয়া অব্যাহত আছে। বিভিন্নভাবে তথ্য-উপাত্ত সংগ্রহে ফাউন্ডেশনের গবেষণা কার্যক্রম আগামী দিনে আরও গতিশীল করার জন্য নানা ধরনের কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper