ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রকৃতিবন্ধু মুকিত মজুমদার বাবু

গবেষণা কার্যক্রম

আবু বকর সিদ্দিক
🕐 ১২:০২ অপরাহ্ণ, ডিসেম্বর ০২, ২০১৯

জলবায়ু পরিবর্তনের বৈরী প্রভাব মোকাবেলায় প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সেমিনার ও সম্মেলনে নিয়মিত অংশগ্রহণ করছে। দেশের সর্বস্তরের মানুষের অংশগ্রহণে পরিবেশের ভারসাম্য রক্ষায় ফাউন্ডেশন পরিবেশ শিক্ষায় বহুমুখী উদ্যোগ গ্রহণ করছে। ইতিমধ্যে ফাউন্ডেশনের উদ্যোগে অস্ট্রেলিয়ার ‘ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েল্স’ এবং যুক্তরাজ্যের ‘বার্মিংহাম সিটি ইউনিভার্সিটি’তে পরিবেশ শিক্ষাবিষয়ক সেমিনারের আয়োজন করা হয়েছে।

দেশের বিপন্ন বন্যপ্রাণী, উদ্ভিদ এবং পরিবেশ সংরক্ষণে ফাউন্ডেশনের বিভিন্ন গবেষণা কার্যক্রম অব্যাহত রয়েছে। প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন, অস্ট্রিয়ার ভিয়েনা জ্যু, টার্টেল সারভাইভাল এলায়েন্স এবং বাংলাদেশ বন বিভাগ সম্মিলিতভাবে কাছিম সংরক্ষণ কার্যক্রম পরিচালনা করছে। সুন্দরবনের করমজলে পৃথিবীর বিপন্ন কাছিম বড় কাইট্টা সংরক্ষণে সার্বিক ব্যবস্থাপনার কাজ করছে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন।

ফাউন্ডেশন যৌথভাবে ভাওয়াল জাতীয় উদ্যানের কাছিম প্রজনন কেন্দ্রে বিপন্ন প্রজাতির শিলা কচ্ছপ, আরাকানি কচ্ছপ, হলুদ পাহাড়ি কচ্ছপের প্রজনন নিয়ে কাজ করছে। বিপন্ন পাখি শকুন সংরক্ষণেও ফাউন্ডেশনের কার্যক্রম রয়েছে। বাংলাদেশের পরিযায়ী জলচর পাখি গবেষণা ও সংরক্ষণের লক্ষ্যে এই ফাউন্ডেশন বাংলাদেশ বার্ড ক্লাবের সঙ্গে প্রতি বছর উপকূলীয় জলচর পাখিশুমারি পরিচালনা করছে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper