চাঁন্দামারী মসজিদ

ঢাকা, রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

গাড়িয়াল ভাইয়ের বন্দরে...

চাঁন্দামারী মসজিদ

জাহিদুল ইসলাম ৪:৫০ অপরাহ্ণ, নভেম্বর ০৭, ২০১৯

print
চাঁন্দামারী মসজিদ

রাজারহাটে মোগল আমলে স্থাপত্যের সুনিপুণ কারুকার্যে নির্মিত চাঁন্দামারী জামে মসজিদটি আজো কালের সাক্ষ্য বহন করছে। মসজিদটি কুড়িগ্রামের রাজারহাট উপজেলা সদর থেকে তিন কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে চাঁন্দামারী ম-লপাড়া গ্রামে অবস্থিত।

এক একর জমির ওপর মোগল আমলে চাঁন্দামারী মসজিদটি নির্মিত হয়। ঐতিহ্য ও স্মৃতিচিহ্ন নিয়ে আজও ভগ্নদশায় দাঁড়িয়ে আছে মসজিদটি। তিন গম্বুজ এবং তিন মেহেবার বিশিষ্ট ইট, সুরকী দ্বারা সুনিপুণ কারুকার্যে নির্মিত এ ধরনের মসজিদ আজকাল তেমন পরিলক্ষিত হয় না। মসজিদের পুরো অবকাঠামোটির দৈর্ঘ্য ৪৫ ফুট এবং প্রস্থ ২২ ফুট। চারদিকে বাউন্ডারী ওয়াল বেষ্টিত এবং ৬০ ফুট উচ্চতা সম্পন্ন মসজিদটি বিভিন্ন কারণে এখন ভগ্নদশা অবস্থা। দু’একটি অংশে গাঁথুনিতে লোনা ধরেছে। বর্ষাকালে দেয়াল বেয়ে পানি জমে মসজিদের ভেতর। এরপরও এলাকার ধর্মপ্রাণ মুসলমানরা এরমধ্যে নামাজসহ এবাদত বন্দেগি করে আসছেন। গ্রামের লোকজন গরিব ও মধ্যবিত্ত শ্রেণির হওয়ায় তারা মসজিদটি সংস্কারে কোনো উদ্যোগ গ্রহণ করতে পারছেন না।

মসজিদ পরিচালনা কমিটির সভাপতি জাকির হোসেন চৌধুরী জানান, রাজারহাট উপজেলায় মোগল আমলে নির্মিত মসজিদগুলোর মধ্যে এটি সবচেয়ে বড় ও ঐতিহ্যবাহী মসজিদ।