রাজনৈতিক সদিচ্ছা জরুরি

ঢাকা, রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

ঢাকার নদী বাঁচানো বন্ধু

রাজনৈতিক সদিচ্ছা জরুরি

আবু বকর সিদ্দীক ১০:৫৪ পূর্বাহ্ণ, অক্টোবর ২৮, ২০১৯

print
রাজনৈতিক সদিচ্ছা জরুরি

নদী রক্ষার কার্যক্রমটিকে বেগবান করতে হলে রাজনৈতিক সদিচ্ছাকে তালিকার শীর্ষে রাখতে হবে বলে মত দেন মোহাম্মদ এজাজ। তিনি বলেন, রাজনৈতিক সদিচ্ছা ছাড়া নদীগুলো উদ্ধার করা যায় না। দ্বিতীয়ত, নদীর প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করা উচিত। যে দৃষ্টিতেই আমরা দেখি না কেন, নদীগুলো খুব গুরুত্বপূর্ণ। আমরা যদি নদীগুলোকে কেবল পানির প্রবাহ হিসেবে বিবেচনা করি তবে এটি একটি বড় দুর্যোগ হবে।

আমাদের দেশে আমরা নদীগুলোকে প্রায়ই ড্রেন, পানি প্রবাহের চ্যানেল বা মাছ ও পরিবহন ধরার জায়গা হিসেবে বিবেচনা করি। তবে, নদী এর চেয়েও বেশি কিছু। নদী হলো আমাদের জীবনধারা, এটি আমাদের সংস্কৃতি, খাদ্য, অর্থনীতি, বাস্তুসংস্থান, পরিবহন এবং যোগাযোগের পাশাপাশি আমাদের সভ্যতা এবং দৈনন্দিন জীবনকে সহজতর করে দিয়েছে। আমরা যদি উপরোক্ত সব কিছু নদীর জন্য বিবেচনা করতে পারি পরিকল্পনা প্রণয়নের সময়, তবেই কেবল নদীগুলোকে বাঁচানো সম্ভব।

 

নৈতিক দায়িত্ব থেকে
আমি শহরে জন্মেছি এবং বেড়ে উঠেছি। কিন্তু আমি দেখছি আমার শহরটি এখন মরছে। আমি আমার দেশকে ভালোবাসি এবং এজন্য ইতিবাচক কিছু একটা করার জন্য এগিয়ে আসা আমার নৈতিক দায়িত্ব। মূলত এই নৈতিক ব্যাপারটি আমাকে প্রেরণা দিয়েছে। সেখান থেকেই এ কাজের সূচনা।

মোহাম্মদ এজাজ আরও বলেন, আমরা একটি নদীর চারটি বিষয় বিবেচনা করে জরিপটি করছি। নদীর মরফোলোজি এবং জিআইএস, আর্থ-সামাজিক ও সংস্কৃতি, ডিজিটাল মাল্টিমিডিয়া এবং ম্যাপিং। প্রতিটি বিভাগের জন্য আমার টিমের পাশাপাশি পেশাদার এবং কিছু শিক্ষার্থীর বিশেষজ্ঞ রয়েছে। নিজস্ব খরচে আমি এখন পর্যন্ত দলটি পরিচালনা করেছি।