মহীয়সী কন্যায় গর্বিত দেশ

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯ | ৩০ কার্তিক ১৪২৬

মহীয়সী কন্যায় গর্বিত দেশ

আলতাফ হোসেন ১:০৪ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০১৯

print
মহীয়সী কন্যায় গর্বিত দেশ

বিরল সম্মানে ভূষিত হয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ এবং প্রধানমন্ত্রীকন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুল। বৈশ্বিক মানসিক স্বাস্থ্যে উদ্ভাবনী ১০০ নারীর তালিকায় উঠে এসেছেন তিনি। তাকে অভিনন্দন।

দীর্ঘদিন থেকেই মানসিক স্বাস্থ্য নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে কাজ করছেন পুতুল। এর স্বীকৃতি হিসেবে ২০১৪ সালে তাকে ‘এক্সেলেন্স ইন পাবলিক হেলথ অ্যাওয়ার্ড’ দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সারা বিশ্বে অটিজম নিয়ে তার ভূমিকা প্রশংসিত হয়েছে।

পুতুলের উদ্যোগে ২০১১ সালে ঢাকায় প্রথমবারের মতো অটিজমের মতো অবহেলিত একটি বিষয় নিয়ে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। তার অক্লান্ত পরিশ্রমের ফলে বাংলাদেশে ‘নিউরো-ডেভেলপমেন্ট ডিজঅ্যাবিলিটি ট্রাস্ট অ্যাক্ট ২০১৩’ পাস করা হয়। বাংলাদেশে অটিজমবিষয়ক বিভিন্ন নীতি নির্ধারণে উল্লেখযোগ্য সাফল্য লাভের পর দক্ষিণ-পূর্ব এশিয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে অটিজমবিষয়ক ‘শুভেচ্ছা দূত’ হিসেবে সায়মা ওয়াজেদ পুতুল কাজ করছেন।

অটিজমের মতো অবহেলিত একটি বিষয়কে তিনি যেভাবে বিশ্ব নীতিনির্ধারকদের সামনে তুলে ধরেছেন, তা নিঃসন্দেহে অসামান্য প্রচেষ্টা। তিনি সফল হয়েছেন। তার এই অর্জন বাংলাদেশকেও গর্বিত করেছে।