সততার পুঁজিতে মহিরুহু

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯ | ৯ কার্তিক ১৪২৬

কর্মসংস্থান সৃষ্টির জাদুকর

সততার পুঁজিতে মহিরুহু

আবু বকর সিদ্দিক ও আলতাফ হোসেন ৩:২৬ অপরাহ্ণ, অক্টোবর ০৭, ২০১৯

print
সততার পুঁজিতে মহিরুহু

বাজারে আকিজের নামে যেই কথাটি সবচেয়ে বেশি প্রচলিত ছিল, তা হলো, তিনি সৎ এবং পরিশ্রমী। এই সততা আর পরিশ্রমী স্বভাবের সুনামের কারণে তিনি স্থানীয় মহাজন ও ব্যবসায়ীদের কাছ থেকে দারুণ সাহায্য পেলেন। ধার করে তিনি আবার শুরু করলেন। মহাজনদের সাহায্যে আবারও দোকান নির্মাণ করেন। আর এবার বিড়ির পাশাপাশি ধান, চাল, পাট, গুড় ও ডালের ব্যবসাও শুরু করেন এবং ঘুরে দাঁড়াতেও তার বেশি সময় লাগেনি।

পত্রিকার সাক্ষাৎকারে তিনি বলেন: ‘সততা, নিষ্ঠা আর একাগ্রতার ফলে আমার ঘুরে দাঁড়াতেও সময় লাগেনি। কিছুদিনের মধ্যেই আমি লাখখানেক টাকার মালিক হয়ে গেলাম। এবার শুরু করলাম ধান, পাট, চাল, গুড় আর ডালের ব্যবসা। সবক্ষেত্রেই আমার মূলধন ছিল বিশ্বস্ততা। সবাই নির্দ্বিধায় বিশ্বাস করত আমাকে। ষাটের দশকে আমি যশোরের সীমান্তবর্তী নাভারুন পুরাতন বাজারে চলে আসি। এ সময় স্থানীয় বিশিষ্ট ব্যবসায়ী মোজাহার বিশ্বাস আমাকে বেশ সহযোগিতা করেন। এখানে এসে নতুন করে বিড়ির ব্যবসা শুরু করি; গড়ে ওঠে আকিজ বিড়ি ফ্যাক্টরি। আস্তে আস্তে অন্যান্য ব্যবসাতেও মনোনিবেশ করি।’

যশোরের নাভারুন বাজারে এসে ব্যবসা শুরু করার পর তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। নাভারুন বাজারেই তিনি বিখ্যাত আকিজ বিড়ি ফ্যাক্টরি প্রতিষ্ঠা করেন। (সম্প্রতি এই কোম্পানিকে জাপান ট্যোবাকো ১.৫ বিলিয়ন ডলারে কিনে নিয়েছে!) এর পরের বছরগুলোতে একে একে তিনি আকিজ গ্রুপের ব্যানারে বাংলাদেশের সবচেয়ে বড় বেশ কয়েকটি কোম্পানি প্রতিষ্ঠা করেন। ১৯৬০ সালে অভয়নগরে প্রতিষ্ঠা করেন এসএএফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, অত্যাধুনিক একটি চামড়ার কারখানা। তারপর ২০০৬ সালে ৭৭ বছর বয়সে মৃত্যুর আগ পর্যন্ত একে একে প্রায় ২০টি কোম্পানি প্রতিষ্ঠা করে গেছেন। কোম্পানিগুলোর প্রতিটিই বাংলাদেশ ও দেশের বাইরের বাজারে সুপ্রতিষ্ঠিত।

তার নিজ হাতে প্রতিষ্ঠা করা কোম্পানিগুলোর উল্লেখযোগ্য কয়েকটি প্রতিষ্ঠান :
১. ঢাকা ট্যোবাকো ইন্ডাস্ট্রিজ (১৯৬৬)
২. আকিজ প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড (১৯৭৪)
৩. আকিজ ট্রান্সপোর্টিং এজেন্সি লিমিটেড (১৯৮০)
৪. জেস ফার্মাসিউটিক্যাল লিমিটেড (১৯৮৬)
৫. আকিজ ম্যাচ ফ্যাক্টরি লিমিটেড (১৯৯২)
৬. আকিজ জুট মিল লিমিটেড (১৯৯৪)
৭. আকিজ সিমেন্ট ও আকিজ টেক্সটাইল মিলস্ লিমিটেড (১৯৯৫)
৮. আকিজ পার্টিকল বোর্ড মিলস লিমিটেড (১৯৯৬)
৯. আকিজ হাউজিং লিমিটেড (১৯৯৭)
১০. সাভার ইন্ডাস্ট্রিজ লিমিটেড (১৯৯৮)
১১. আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড (২০০০)

তার অবর্তমানেও তার দেখানো পথে এগিয়ে যাচ্ছে আকিজ গ্রুপ। তার মৃত্যুর পর আকিজ গ্রুপ আরও বেশ কয়েকটি কোম্পানি খুলেছে এবং ব্যবসা বড় থেকে বড় হয়ে চলেছে।