মানুষের সেবা ও কল্যাণে

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯ | ৯ কার্তিক ১৪২৬

কর্মসংস্থান সৃষ্টির জাদুকর

মানুষের সেবা ও কল্যাণে

আবু বকর সিদ্দিক ও আলতাফ হোসেন ২:৩৪ অপরাহ্ণ, অক্টোবর ০৭, ২০১৯

print
মানুষের সেবা ও কল্যাণে

শেখ আকিজ উদ্দিনের সবচেয়ে বড় গুণ ছিল তার সততা, আত্মবিশ্বাস ও মানুষকে আপন করে নেওয়ার ক্ষমতা। সেইসঙ্গে গভীরভাবে চিন্তা করে সিদ্ধান্ত নেওয়ার গুণ। প্রতিটি সিদ্ধান্ত তিনি ভেবে-চিন্তে নিতেন। আর যে কোনো পরিস্থিতিতেই সৃষ্টিকর্তার অনুগ্রহের ওপর ভরসা রাখতেন।

সময় যত খারাপই আসুক, তিনি মাথা ঠাণ্ডা রেখে কাজ করতেন। একটা মানুষের মধ্যে সততা আর মানুষকে আপন করে নেওয়ার গুণ না থাকলে একদম সব হারা একজন মানুষকে উঠে দাঁড়ানোর জন্য সবাই সাহায্যের হাত বাড়িয়ে দেয় না। কথা প্রচলিত আছে যে, তিনি বিপক্ষের লোককেও নিজের ব্যবহার আর বুদ্ধি দিয়ে পক্ষে টেনে আনতেন। দেশের সবচেয়ে বড় একজন ধনী ব্যক্তি হয়েও তার মাঝে কোনোদিন অহঙ্কারের প্রকাশ দেখা গেছে বলে শোনা যায়নি। পোশাক আশাক এবং চাল-চলনে অত্যন্ত সাধাসিধাভাবে চলতেন তিনি। বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় ডোনেশনগুলোর একটি তার করা। ২০০০ সালে তার উত্থানের এলাকা যশোরে ভয়াবহ বন্যার সময় তিনি একাই প্রায় ১ কোটি টাকার ত্রাণ বিতরণ করেন। ব্যবসায়িক প্রতিষ্ঠানের পাশাপাশি তিনি খুলনা, যশোর, কুষ্টিয়া ও ঢাকায় বেশ কয়েকটি হাসপাতাল প্রতিষ্ঠা করেছেন।

ব্যবসা প্রতিষ্ঠানের পাশাপাশি তিনি ১৯৮০ সালে আদ-দ্বীন ওয়েলফেয়ার ট্রাস্ট প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত এই প্রতিষ্ঠানটি মানবসেবায় উদাহরণ সৃষ্টি করে চলেছে। এই ট্রাস্টের অধীনে, আদ-দ্বীন শিশু-কিশোর নিকেতন, আদ-দ্বীন নার্সিং ইনস্টিটিউট, আদ-দ্বীন ফোরকানিয়া প্রজেক্টের মতো মানবসেবামূলক প্রতিষ্ঠান রয়েছে, যেগুলো শিক্ষা, স্বাস্থ্যসেবা ও অসহায় মানুষকে সাহায্য করে চলেছে।

আদ-দ্বীন ফাউন্ডেশন ও ট্রাস্ট ছাড়াও তিনি আকিজ কলেজিয়েট স্কুল ও সখিনা স্কুল ফর গার্লস প্রতিষ্ঠা করেন। নিজে শিক্ষিত হতে না পারলেও শিক্ষার প্রতি তার সব সময়ই দারুণ অনুরাগ ছিল। তার ১০ ছেলে ও ৫ মেয়ের সবাই উচ্চশিক্ষিত ও প্রতিষ্ঠিত। তার বড় ছেলে ডা. শেখ মহিউদ্দিন আদ-দ্বীন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক। অনেক লোকই ভালো অবস্থায় এসে নিজের অতীত ভুলে যেতে চান, কিন্তু শেখ আকিজ উদ্দিন গর্বের সঙ্গে তার দারিদ্র্যময় অতীত, দরিদ্র বাবা-মা ও সংগ্রামের কথা বলতেন। তিনি কখনোই ভাবতেন না যে, এসব তাকে ছোট করবে।