ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রযুক্তিতে কর্মসংস্থান সৃষ্টির কারিগর

ডিজিটাল বাংলাদেশের সুফল

বাতিঘর ডেস্ক
🕐 ২:৪১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০১৯

বিশ্ব এখন চতুর্থ শিল্প বিপ্লবের দোরগোড়ায়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ওপর ভিত্তি করেই এ বিপ্লব সংঘটিত হচ্ছে। বাংলাদেশও চতুর্থ শিল্প বিপ্লবের যুগে পা রাখতে যাচ্ছে। এ বিপ্লব একদিকে যেমন নানা চ্যালেঞ্জ তৈরি করবে অন্যদিকে অপার সম্ভাবনার দুয়ার অবারিত করবে। নতুন নতুন প্রযুক্তি ও উদ্ভাবনীর ব্যবহার ও প্রয়োগে শিল্পকারখানায় ব্যাপকভাবে উৎপাদন বৃদ্ধি পাবে।

ভবিষ্যতে বাংলাদেশেও ভোক্তা এবং ব্যবসায় আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স (এআই), ইন্টারনেট অব থিংস (আইওটি), ব্লকচেইন, ডেটা অ্যানালাইটিক্সসসহ নানা ধরনের অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার শুরু হবে। সরকার উন্নত প্রযুক্তিকে উন্নয়নের চালিকাশক্তি হিসেবে ব্যবহারের ওপর জোর দিচ্ছে। বৈশ্বিক অটোমেশনের গতির সঙ্গে রেখে অটোমেশন না হলে বাংলাদেশ উন্নয়ন থেকে ছিটকে পড়বে। ২০১৭ সালের ৭ ডিসেম্বর ডিজিটাল ওয়ার্ল্ডের এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেন, প্রযুক্তির দ্রুত পরিবর্তন ও মানুষের জীবনধারার বিরাট পরিবর্তনের ফলে আমাদের এখনই চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে ভাবতে হবে।

ন্যানোসামগ্রী (ন্যানোমেটেরিয়ালস) ব্যবহারের উদাহরণ টেনে তিনি বলেন, ২০২৫ সাল নাগাদ বাণিজ্যিকভাবে ন্যানোসামগ্রী ব্যবহার শুরু হবে। এসব ন্যানোসামগ্রী ইস্পাতের চেয়ে ২০০ গুণ বেশি শক্তিশালী এবং মানুষের চুলের চেয়েও পাতলা। বর্তমান ডিজিটাল যুগে বিশ্ব ইতোমধ্যে ড্রোন এবং সোফিয়ার মতো রোবটের আবির্ভাব দেখছে। অদূর ভবিষ্যতে আরও দেখা যাবে মোবাইল সুপার কম্পিউটটিং, চালকবিহীন গাড়ি, কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট, নিউরোটেকনোলজি দ্বারা ব্রেইনের গঠন, জেনেটিক এডিটিং। এসব নতুন নতুন উদ্ভাবনী ও প্রযুক্তির আবির্ভাবে সৃষ্ট সুযোগকে আমাদের কাজে লাগাতে হবে।

আমরা চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলার পাশাপাশি এর সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য বিভিন্ন উদ্যোগ, প্রকল্প ও কর্মসূচি হাতে নিতে যাচ্ছি। ইতোমধ্যে ব্লকচেইন, এআই, আইওটি, বিগ ডাটা অ্যানালাইটিকসের ওপর প্রশিক্ষণ শুরু হয়ে গছে। আরও প্রকল্প ও কর্মসূচি গ্রহণ করা হচ্ছে। সেন্টার ফর ফোরথ ইন্ডাস্ট্রিয়াল রেভুলেশন ও সেন্টার অব এক্সিলেন্স প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper