ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

খালি চোখে কাঞ্চনজঙ্ঘা

বিশেষ আয়োজন ডেস্ক
🕐 ২:১৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০১৯

কয়েক বছর থেকে তেঁতুলিয়ার বিভিন্ন এলাকা থেকে খালি চোখেই দেখা মিলছে হিমালয় ও কাঞ্চনজঙ্ঘার। অক্টোবরের মাঝামাঝি থেকে নভেম্বরের পুরোটা সময় শীতের মেঘমুক্ত নীলাকাশে ভেসে ওঠে তুষারশুভ্র হিমালয় ও কাঞ্চনজঙ্ঘা। তেঁতুলিয়া উপজেলা শহরের উপকণ্ঠে মহানন্দার তীর ঘেঁষা সরকারি ডাকবাংলা চত্বর কিংবা জিরো পয়েন্ট থেকে দেখা মেলে পৃথিবীর সবচেয়ে বড় পর্বতমালা হিমালয়ের।

পাশাপাশি দার্জিলিংয়ের সবুজে ঘেরা পাহাড় শ্রেণীও দেখা যায় স্পষ্ট। কাঞ্চনজঙ্ঘার অপরূপ সৌন্দর্য সারা দিন তাকিয়ে থাকলেও যেন ক্লান্ত হয় না চোখ। আর ক্ষণে ক্ষণে রং বদলাতেও জুড়ি নেই এ পর্বতশৃঙ্গের।

ঊষালগ্নে মনে হয় যেন কাঞ্চনজঙ্ঘার সাদা বরফ কাঁচা সোনায় ছেয়ে গেছে। বেলা বাড়লে কাঁচা সোনা শরতের মেঘের বসন নেয়। দিনের মধ্যভাগে মনে হয় যেন এক খণ্ড প্রকাণ্ড মেঘ উত্তরের আকাশটা দখল করে দাঁড়িয়ে আছে। আর বিকালে যেন বরফ লজ্জায় রাঙা হতে শুরু করে।

আর গোধূলি বেলায় পুরো কাঞ্চনজঙ্ঘা আবীরখেলায় মেতে ওঠে চপল কিশোরীর মতো। সারা দিন কাঞ্চনজঙ্ঘার সৌন্দর্য উপভোগ শেষে সন্ধ্যায় মহানন্দার তীরে বসে ভারতীয় সীমান্তের লাল-নীল আলো আর হিমেল হাওয়া আপনাকে নিয়ে যাবে স্মৃতির ডায়েরির সবচেয়ে সুন্দর অধ্যায়ে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper