ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নিজেকে চেনার জানালা

আবু বকর সিদ্দীক ও আলতাফ হোসেন
🕐 ১:২৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০১৯

‘নিজের বলার মতো একটা গল্প’ শিরোনামে তরুণদের জাগিয়ে তুলেছেন ইকবাল বাহার। তিনি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান অপটিম্যাক্স কমিউনিকেশনের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক। শিক্ষিত তরুণ প্রজন্মকে স্বপ্ন দেখান উদ্যোক্তা হওয়ার। তাদের স্বপ্ন বাস্তবায়নে উৎসাহ ও সাহস জোগান। ৬৪ জেলা ও বিশ্বের ৫০ টি দেশ থেকে ১ লাখ ৫০ হাজার তরুণ-তরুণীকে নিয়ে উদ্যোক্তা তৈরির অনলাইন কর্মশালা করে তাক লাগিয়ে দিয়েছেন দেশের মানুষকে।

শিক্ষিত তরুণ-তরুণীদের চাকরি না পাওয়ার হতাশা দেখে ২০১৬ সালে তরুণ প্রজন্মকে নিয়ে কাজ করার চিন্তা করেন ইকবাল বাহার। এরপর থেকে শুরু করেন উদ্যোক্তা তৈরির কাজ। বিভিন্ন বিশ্ববিদ্যালয়-কলেজ ও জেলা শহরে কর্মশালায় অংশগ্রহণ করেন। এভাবেই তরুণদের উৎসাহ জুগিয়ে পথচলা শুরু। পরবর্তীতে নিজ অর্থ খরচ করে শুরু করেন দেশের ৬৪ জেলার ১৬৪ জন তরুণ-তরুণীকে বাছাই করে উদ্যোক্তা তৈরির কাজ। ফেসবুকে ‘নিজের বলার মতো একটি গল্প’ নামে একটি ক্লোজড গ্রুপ খুলে অনলাইনে টানা ৯০ দিন কর্মশালা পরিচালনা করেন।

২০১৮ সালের ১ জানুয়ারি শুরু করেন ‘নিজের বলার মতো একটা গল্প’ প্রথম ব্যাচের প্রশিক্ষণ। টানা ৯০ দিনের কর্মশালা শেষে তরুণ-তরুণীদের উদ্বুদ্ধ করতে গত ৩০ মার্চ রাজধানীর একটি মিলনায়তনে সম্মাননাও দেওয়া হয়। নতুন উদ্যোক্তারা তাদের কার্যক্রম কীভাবে পরিচালনা করবে, ব্যবসা পরিচালন, পরিবেশন ও প্রকাশ, সেইসঙ্গে নিজেকে উদ্যোক্তা হয়ে ওঠার প্রতিটি পদক্ষেপে কীভাবে বাধা পেরুবে, সেই বিষয়গুলো শেখানো হয় কর্মশালায়।

ইকবাল বাহার বলেন, নিজে স্বপ্ন দেখি ও তরুণদের স্বপ্ন দেখাই। সামাজিক দায়বদ্ধতা থেকে কোনো পারিশ্রমিক ছাড়া এই কাজে প্রতিদিন ২ ঘণ্টা সময় ব্যয় করি। গত দুবছরে প্রায় ১ লাখ ৫০ হাজার তরুণ-তরুণীর মাঝে এই স্বপ্ন ছড়িয়ে দিতে পেরেছি। তাদের মধ্যে অনেকেই এখন লোককে চাকরি দিচ্ছে, এটা আমার কাছে বড় অর্জন। তবে এক হাজার উদ্যোক্তা তৈরির লক্ষ্য নিয়ে কাজ করছি। এটা করতে পারলে কর্মসংস্থান সৃষ্টি হবে। ফলে দূর হবে বেকারত্ব। আর দেশের অর্থনীতির চাকার গতি তো বৃদ্ধি পাবেই।

তিনি বলেন, গত ৬০০ দিন ধরে ৭টি ব্যাচের মাধ্যমে বিরতিহীনভাবে চলেছে এই অনলাইন কর্মশালা। শুক্রবার, শনিবার, সরকারি ছুটি এমনকি ঈদের দিনও আমরা সেশন করেছি। এটা সারা বিশ্বে একটি ইতিহাস এত লম্বা এবং টানা ৯০ দিনের কোন কর্মশালা পৃথিবীতে কেউ কোন দিন করেনি।

শুধু স্বপ্ন দেখাইনি, কীভাবে স্বপ্নকে বাস্তবায়ন করতে হয় তা শেখায় টানা ৯০ দিন ধরে। উদ্যোক্তা হওয়ার সব কলা-কৌশলের পাশাপাশি শিখিয়েছি কিভাবে একজন ভালোমানুষ হয়ে বুক ফুলিয়ে বেঁচে থাকতে হয়, কীভাবে সমাজ ও দেশের জন্য কাজ করতে হয়।

তিনি জানান, প্রায় এক হাজার উদ্যোক্তা হওয়ার জন্য ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছেন। যারা বিজনেস বন্ধ করে দিয়েছিলেন তারা আবার শুরু করেছেন, যারা আগে শুরু করা বিজনেসে ভালো করছিলেন না তারা এখন আলোর মুখ দেখতে শুরু করেছেন এবং অনেকে ভেবেছিলেন জীবনে চাকরি করা ছাড়া তাকে দিয়ে আর কিছু সম্ভব নয়, তিনিও চাকরি ছেড়ে উদ্যোক্তা হওয়ার কথা ভাবছেন, কেউ কেউ শুরু করে দিয়েছেন।

যারা স্বপ্ন দেখেন নিজে কিছু একটা করতে চান, পরিশ্রম করতে চান, যাদের কোনো তাড়াহুড়া নাই ও নিজের জীবনটাকে বদলাতে চান আমরা শুধু তাদের নিয়ে কাজ করছি। আমাদের সঙ্গে কাজ শেখার জন্য সবচেয়ে বড় যোগ্যতা হলো - আপনি একজন ভালো মানুষ।

সফলার বিষয়ে তিনি বলেন, অনেক উদ্যোক্তাই সফল হতে পারেন না। এর পেছনে প্রধান কারণ- লেগে না থাকা। এছাড়া অনেকে যে কাজটা জানেন না, বোঝেন না এবং পারেন না, অন্যকে দেখে লোভে পড়ে সেই কাজ করার চেষ্টা করেন। দ্রুত মুনাফা লাভের উদ্দেশ্যে বারবার লক্ষ্য পরিবর্তন করা উদ্যোক্তাদের সফল না হওয়ার অন্যতম কারণ। তাই আমার স্লোগান- স্বপ্ন দেখুন সাহস করুন লেগে থাকুন সফলতা আসবেই।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper