প্রচারে অনীহা

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯ | ৫ আশ্বিন ১৪২৬

প্রচারে অনীহা

বাতিঘর ডেস্ক ১২:৩৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৯, ২০১৯

print
প্রচারে অনীহা

এ প্রকল্পের ফেসবুক পেজটি খুবই জনপ্রিয়। প্রতিদিন সেখানে নানা কার্যক্রমের ছবি ও বর্ণনা দেওয়া হয়। এখানে লাইভেও অংশ নেন অনেকে। তবে অধিকাংশ স্বেচ্ছাসেবী আগে থেকেই বলে রাখেন, তার নিজের ছবি পেজে না দিতে।

এ অনুরোধ করার অন্যতম কারণ, তারা লোক দেখানোর জন্য এ কাজে আসেননি। মন থেকে ভালো কাজ করার একটা তাড়না থেকেই অসহায় মানুষকে খাবার বিতরণ করতে এসেছেন, এখানে সহযোগিতা করছেন। ঢাকার সমন্বয়কারী সালমান জানালেন, আমরা কাজ প্রকাশ করি মূলত সমাজে ভালো কাজের অনুপ্রেরণা তৈরির জন্য, ভিন্ন সব আইডিয়া এবং কাজ শেখানোর জন্য এবং ট্যাবু ভাঙার জন্য।

আমাদের মতে, হীনম্মন্যতায় ভোগা মানুষ অন্যের ভালো কাজ সহ্য করতে পারেন না। কিংবা নির্বিকার মানুষগুলো পছন্দ করেন না অন্য লোকের কাজের গল্প। একজনের ভালো কাজ অন্যকে ভালো কাজ করতে দায়বদ্ধ করে, মানসিক চাপ সৃষ্টি করে পরিবর্তনে অংশীদার হওয়ার, যেটা অবচেতন মনে অনেকে মানতে পারেন না। তবে অনেকের ক্ষেত্রে আলোচনা-সমালোচনা সহ্য করার ক্ষমতা কম থাকে। সে কারণে এখানে নীরবে-নিভৃতে কাজ করতে চান অনেকে। আমরা তাদের প্রতিও শ্রদ্ধাশীল। তবে পেজটিই করা হয়েছে ভালো কাজের প্রচারের জন্য (ব্যক্তির প্রচার নয়)।

আমরা সহজেই বলতে পারি, আসুন ভালো কাজ প্রচার করি, মন্দ কাজের প্রসার বন্ধ করি।